শিরোনাম
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নো-ম্যান্স-ল্যান্ডে পালিত ভাষা দিবস

বেনাপোল (যশোর) প্রতিনিধি

নো-ম্যান্স-ল্যান্ডে পালিত ভাষা দিবস

বেনাপোল নো-ম্যান্স-ল্যান্ডে দুই দেশের মধ্যে এবার স্বল্প পরিসরে পালিত হয়েছে একুশের অনুষ্ঠান। ২০ বছর আগে গড়ে ওঠা সম্প্রীতির মেলবন্ধন অটুট থাকলেও জমে ওঠেনি এবারের একুশের অনুষ্ঠানমালা। হাজার হাজার দর্শক শ্রোতার পদভারে বেনাপোল নো-ম্যান্স-ল্যান্ড এলাকা মুখরিত থাকলেও অনেকটা স্বল্পপরিসরে এবার দুই দেশের একুশ উৎযাপন কমিটির সদস্যরা নো-ম্যান্স-ল্যান্ডে গড়ে তোলা অস্থায়ী শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। বাংলাদেশের পক্ষে সংসদ সদস্য শেখ আফিলউদ্দিন এবং ভারতের পশ্চিম বাংলার জেলা পরিষদের সভাপতি বিধায়ক নারায়ণ গোস্বামী এ সময় উপস্থিত ছিলেন। গতকাল বেলা ১১টায় বেনাপোলে এসে পৌঁছান ভারতের উত্তর ২৪ পরগনার জেলা পরিষদের সভাপতি ও বিধায়ক (এমএলএ) শ্রী নারায়ণ গোস্বামীর নেতৃত্বে অর্ধশতাধিক বাংলাভাষী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

স্থানীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনের নেতৃত্বে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। তারা শূন্যরেখায় অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে শুভেচ্ছা ও মিষ্টি বিনিময় করেন।

বেনাপোলে আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন পরিষদ আর পশ্চিমবঙ্গের বনগাঁ পৌরসভা যৌথভাবে এ অনুষ্ঠানটি করে আসছে ২০০২ সাল থেকে। বেনাপোল আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক বেনাপোল পৌর মেয়র নাসির উদ্দিন বলেন, ২০০২ সাল থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভারত-বাংলাদেশ গঙ্গা-পদ্মা ভাষা ও মৈত্রী সমিতির উদ্যোগে সীমান্তের প্রায় ২০টি সংগঠন এই মিলনমেলা করে। বিধায়ক (এমএলএ) শ্রী নারায়ণ গোস্বামী বলেন, ভাষার টানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে এখানে এসেছি।

সর্বশেষ খবর