শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ছুটির দিনে জমজমাট বইমেলা

মোস্তফা মতিহার

ছুটির দিনে জমজমাট বইমেলা

শুক্রবার সারা শহর প্রায় জনশূন্য। ছুটির দিনের কারণে এদিন অফিস আদালত ফাঁকা থাকলেও স্বাধীনতার স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তরের অমর একুশে বইমেলার চিত্রটা ছিল একেবারেই ভিন্ন। এদিন বেলা ১১টায় মেলার প্রবেশদ্বার উন্মোচনের পর শিশু কিশোরের ঢল নামে। এ সময় বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহরে ছিল শিশুদের দুরন্তপনা আর আনন্দের উচ্ছ্বাস। সিসিমপুরে দুষ্টুমি ও দুরন্তপনার সঙ্গে শিশু চত্বরের বইয়ের স্টলগুলোতে ছিল বিকিকিনির সুষমা।

তবে, বিকাল ৪টার দিকে সবশ্রেণির মানুষের উপচেপড়া ভিড়ে লোকে লোকারণ্য হয়ে পড়ে শুক্রবার ২৩তম দিনের বইমেলা। এদিন প্রতিটি স্টলেই ছিল বইপ্রেমীদের জটলা। বিকাল ৪টা পর্যন্ত বিক্রিতে ধীরগতি থাকলেও ৫টার দিকে বিক্রির গতি বেড়ে যায় জ্যামিতিকহারে। প্রতিটি স্টল ও প্যাভিলিয়নে কর্মরতরা বিক্রির ব্যস্ততায় দম ফেলার ফুরসত পাচ্ছিলেন না। বিকালে মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে অনন্যা প্রকাশনীর প্যাভিলিয়নে কথা হয় দৈনিক কালের কণ্ঠের প্রধান সম্পাদক দেশবরেণ্য লেখক ইমদাদুল হক মিলনের সঙ্গে। নিজের বইয়ের ওপর ভক্তদের অটোগ্রাফ দিতে দিতে জনপ্রিয় এ কথাসাহিত্যিক বলেন, মেলায় যে হারে দর্শনার্থীরা আসছে এবং বই কিনছে এতে আমি আনন্দিত। আজ (গতকাল) সবার হাতে হাতে বই দেখে অনায়াসেই বলতে পারি এবারের মেলা বিগত সব মেলার রেকর্ড ভঙ্গ করবে।

কথাসাহিত্যিক জমির উদ্দিন মিলনের দুই বই : প্রকাশনা সংস্থা চন্দ্রছাপ প্রকাশ করেছে বরেণ্য কথাসাহিত্যিক জমির উদ্দিন মিলনের দুটি বই। বই দুটি হলো- ‘নোনা জলের কাব্য’ ও ‘বাংলাদেশের রাজনীতিবিদ’। এরমধ্যে, সমকালীন বিষয়ের কবিতা দিয়ে সাজানো হয়েছে ‘নোনা জলের কাব্য’ ও একশ প্রাজ্ঞ রাজনীতিবিদদের জীবনী নিয়ে সাজানো হয়েছে লেখকের ‘বাংলাদেশের রাজনীতিবিদ’। বই দুটি পাঠকদের দ্বারা ব্যাপক সমাদৃত হয়েছে বলে জানালেন প্রকাশক এস এম মোস্তফা কামাল। প্রথম সংস্করণ শেষে সম্প্রতি মেলায় বইটির দ্বিতীয় সংস্করণ চলে এসেছে বলেও জানালেন প্রকাশক। প্রযুক্তির উৎকর্ষতার এই সময়েও লেখকের বই দুটি পাঠকদের প্রশংসায় ভাসছে- অনুভূতি জানতে চাইলে লেখক জমির উদ্দিন মিলন বলেন, প্রযুক্তির বিকাশ যতই ঘটুক সাহিত্যের প্রতি বাঙালির ভালোবাসা থেকেই যাবে। যার প্রমাণ আমার বই দুটির সফলতা। খুবই ভালো লাগছে। ‘নোনা জলের কাব্য’-এর প্রচ্ছদ এঁকেছেন আইয়ুব আল আমিন। দাম ৩৫০ টাকা। ‘বাংলাদেশের রাজনীতিবিদ’-এর প্রচ্ছদ এঁকেছেন চারুপিন্টু। দাম ৭০০ টাকা। গতকাল ২৩তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৯৭টি।

মূল মঞ্চ :বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ: আখতারুজ্জামান ইলিয়াস শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মামুন হুসাইন। আলোচনায় অংশগ্রহণ করেন ওয়াসি আহমেদ এবং জাফর আহমদ রাশেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন অঞ্জনা সাহা, নূরুন্নাহার শিরিন, মতেন্দ্র মানখিন, মাসুদুল হক, তিথি আফরোজ, ফিরোজ শাহ, আহমদ জামাল জাফরী, রাজীব কুমার সাহা এবং নাদিরা খানম। এতে একক সংগীত পরিবেশন করেন সেলিম চৌধুরী, সন্দীপন দাস, রহিমা খাতুন, লাকী সরকার, প্রত্যাশা চাকমা, ডা. তাপস বোস, মো. বদিয়ার রহমান এবং সিদ্দিক কবির।

সর্বশেষ খবর