শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
কুমিল্লা ও ময়মনসিংহ সিটি নির্বাচন

প্রতীক নিয়ে প্রচারযুদ্ধে প্রার্থীরা

কুমিল্লা ও ময়মনসিংহ প্রতিনিধি

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) মেয়র পদে উপনির্বাচনে চারজন প্রার্থী গতকাল তাদের প্রতীক বরাদ্দ পেতেই শুরু হয়ে গেছে জোর প্রচারণা। প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন। প্রার্থিরা প্রচারণার প্রথম দিনে মসজিদের সামনে লিফলেট বিতরণ, মিছিল, গণসংযোগ, উঠান বৈঠক, মাইকিং করায় সরগম হয়ে ওঠে কুমিল্লা নগরী।

প্রার্থীদের মধ্যে সাবেক মেয়র মনিরুল হক সাক্কু পেয়েছেন টেবিল ঘড়ি প্রতীক। তার পক্ষে প্রতীক বরাদ্দ নেন অ্যাডভোকেট মো. গোলাম মোস্তফা। মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারের প্রতীক ঘোড়া। তাহসিন বাহার সূচনার প্রতীক ‘বাস’। তার পক্ষে প্রতীক নেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন। মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা মেয়র প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিমের প্রতীক হাতি। প্রতীক বরাদ্দের সময় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, সবাই নিয়ম মেনে প্রচারণা করবেন। আচরণবিধি ভঙ্গ করলে ব্যবস্থা নেওয়া হবে। আমরা একটি শান্তিপূর্ণ নির্বাচন চাই। মনিরুল হক সাক্কু জুমা টমছমব্রিজ কবরস্থানে পিতা-মাতার কবর, দরগাবাড়ি মাজার, কালিয়াজুরি মাজার জিয়ারত শেষে গণসংযোগ শুরু করেন। তিনি বলেন, অসমাপ্ত কাজ সম্পন্ন করতে নির্বাচন করছি। সুষ্ঠু নির্বাচন হলে আমার বিজয় কেউ ঠেকিয়ে রাখতে পারবে না। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা পুলিশ লাইন এলাকা থেকে প্রচারণা শুরু করেন। পুলিশ লাইন-কান্দিরপাড় সড়কে ঝাউতলা, বাদুড়তলা এলাকায় প্রচারণা শেষে তিনি নগরীর ১৭ নম্বর ওয়ার্ডে প্রচারণা চালান। সূচনা বলেন, এ বাস কুমিল্লার উন্নয়নের প্রতীক। আমি তাহসিন বাহারের ড্রাইভার। কুমিল্লাবাসী এ উন্নয়নের বাসের যাত্রী। আমি কুমিল্লার মেয়ে। কুমিল্লার উন্নয়নের নতুন অধ্যায় সূচনা করতে চাচ্ছি। ঘোড়া প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার ১৭ নম্বর ওয়ার্ডের পাথুরিয়াপাড়ার সুজানগর বকশিয়া মসজিদ কমপ্লেক্স হয়ে প্রচারণা শুরু করেন। নূরপুর চৌমুহনী জামে মসজিদে দোয়া চান তিনি। বিকালে যান নগরীর জাঙ্গালিয়া এলাকায়। এ ছাড়া নগরীর দুই শতাধিক মসজিদের সামনে লিফলেট বিতরণ করেছেন তার নেতা-কর্মীরা। কায়সার বলেন, আমার ভোটার জাতীয়তাবাদী ইসলামী মূল্যবোধের ভোটার। কুমিল্লার অধিকাংশ ভোটার বিএনপি ঘরানার। নেতা-কর্মীরা প্রত্যেকটি ওয়ার্ডের মসজিদে লিফলেট বিতরণ করেছে। প্রত্যেক ওয়ার্ডে ঘোড়ার গণজোয়ার উঠেছে।

প্রতীক নিয়ে প্রচারযুদ্ধে প্রার্থীরা : গতকাল ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এর মাধ্যমে এ সিটিতে আনুষ্ঠানিকভাবে নির্বাচনি প্রচার শুরু হয়েছে। এদিন নগরীর অ্যাডভোকেট তারেক স্মৃতি মিলনায়তনে পাঁচ মেয়র ও ২১৮ কাউন্সিলর প্রার্থীর মধ্য প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী। সকালে শুরুতে মেয়র প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। মেয়র পদে জাতীয় পার্টির শহিদুল ইসলাম স্বপন মণ্ডল পেয়েছেন দলীয় প্রতীক লাঙল। স্বতন্ত্র প্রার্থী সদ্য পদত্যাগ করা সিটি মেয়র ও মহানগরী আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু পেয়েছেন টেবিলঘড়ি। জেলা আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলম পেয়েছেন ঘোড়া। উপদেষ্টা পরিষদের সদস্য সাদেকুল হক খান মিল্কী টজু পেয়েছেন হাতি এবং কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য ড. রেজাউল হক হরিণ প্রতীক। পরে সাধারণ এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়। এ সময় কর্মী-সমর্থকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়। এ ছাড়া মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্রতীক পেয়ে উৎসবমুখর পরিবেশে আনুষ্ঠানিক প্রচার শুরু করেন। দুপুরের পর শুরু হয়েছে মাইকিংও।

এ সিটিতে মোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯০ জন। পুরুষ ১ লাখ ৬৩ হাজার ৮৭১, নারী ১ লাখ ৭২ হাজার ৬১০ আর তৃতীয় লিঙ্গের নয়জন। তারা ৯ মার্চ ইভিএমে ১২৮ কেন্দ্রে ভোট দেবেন।

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত দেশের দ্বাদশ এ সিটিতে মেয়র পদে পাঁচ এবং ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে যাচাই ও আপিলে ১৫৮ জনের প্রার্থিতা টেকে। নয়জন সরে যাওয়ায় বর্তমানে সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ এবং ১১ সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রার্থী আছেন ৬৯ জন।

সর্বশেষ খবর