শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

স্বস্তি নেই বাজারে

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ব্যবধানে আবারও অস্থির হয়ে উঠেছে নিত্যপণ্যের বাজার। শীতের সবজিতে ভরপুর বাজার, তারপরও কমছে না দাম। কিছুদিন স্থিতিশীল থাকার পর আবারও বেড়েছে মুরগির দাম। বেড়েছে মাছের দামও। বাড়তি দামে এসব পণ্য কিনতে ক্রেতাদের নাভিশ্বাস। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

রাজধানীর রায়েরবাগ, মালিবাগ বাজারে দেখা যায়, প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ৪০ টাকা, শিম ৫০ থেকে ৮০ টাকা। ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা পিস, বাঁধাকপি ৪০ থেকে ৫০ টাকা পিস, ব্রকোলি ৫০ টাকা পিস, পাকা টমেটো কেজি প্রকারভেদে ৪০ থেকে ৬০ টাকা, কাঁচা টমেটো ৩০ টাকা, খিরাই ৬০ থেকে ৮০ টাকা এবং গাজর ৩০ থেকে ৪০ টাকা বিক্রি হচ্ছে। আলু কেজিতে ৫ টাকা কমে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। এসব বাজারে বগুড়ার লাল আলু বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। গ্রীষ্মকালীন সবজি কচুরমুখি কেজি ১০০, বেগুন ৮০ থেকে ১০০, করলা ১০০, ঢেঁড়স ১০০, বরবটি ১২০, শসা ৮০ টাকা বিক্রি হচ্ছে। প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০, পেঁপে প্রতি কেজি ৪০, ধুন্দুল ৮০, চিচিঙ্গা ৮০, ঝিঙা ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। লেবুর হালি ৪০ থেকে ৫০, ধনে পাতা কেজি ১০০ থেকে ১২০, কলার হালি ৪০, জালি কুমড়া ৬০, মিষ্টিকুমড়া কেজি ৪০ থেকে ৫০, পিঁয়াজের কলি ৫০ ও কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা কেজি দরে। লাল শাক ১৫ টাকা আঁটি, লাউ শাক ৪০ টাকা, মুলা শাক ১৫ টাকা, পালং শাক ১০ থেকে ১৫ টাকা, কলমি শাক ১০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে।

দেশি পিঁয়াজ ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। পিঁয়াজ দেশিটা (পুরাতন) ১৩০ টাকা এবং ইন্ডিয়ান পিঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

২০০ থেকে ২১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। সোনালি ৩০০, সোনালি হাইব্রিড ২৯০, দেশি মুরগি ৫০০ থেকে ৫২০, লেয়ার মুরগি ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংস কেজি ৬৫০ থেকে ৭৫০ টাকা এবং খাসির মাংস কেজি ১০৫০-১১০০ টাকায় বিক্রি হচ্ছে। এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৪০ টাকায়, হাঁসের ডিম ২২০ টাকায়, দেশি মুরগির ডিমের হালি ৮৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

বাজারে বাড়তি দামে বিক্রি হচ্ছে মাছ। ইলিশ মাছ ওজন অনুযায়ী ১৭০০- ২৩০০, রুই ৩৫০-৬০০, কাতলা মাছ ৪০০-৬৫০, কালিবাউশ ৫০০-১০০০, চিংড়ি মাছ ৭৫০-১৫০০, কাঁচকি মাছ ৪০০, কই মাছ ২৫০-১২০০, পাবদা মাছ ৪০০-৭০০, শিং মাছ ৪০০-১২০০, টেংরা মাছ ৬০০-৮০০, মেনি মাছ ৫০০-৮০০, বেলে মাছ ১২০০, বোয়াল মাছ ৬০০-১২০০, রূপচাঁদা মাছ ১০০০-১২০০, শোল মাছ ৭০০-১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর