মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শবেবরাতের ছুটি ছিল আশীর্বাদ

নিজস্ব প্রতিবেদক

শবেবরাতের ছুটি ছিল আশীর্বাদ

শবেবরাতের কারণে অমর একুশে বইমেলা আরও একটি ছুটির দিন পেয়েছে গতকাল। এ দিন নতুন করে নড়েচড়ে বসেন প্রকাশকরা। বিকাল থেকে মেলার প্রবেশদ্বার বন্ধ হওয়ার আগ পর্যন্ত বিকিকিনিতে দম ফেলার ফুরসত পাননি বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে কর্মরত বিক্রয়কর্মীরা। শবেবরাতের ছুটির দিনটি লেখক, পাঠক ও প্রকাশকদের জন্য আশীর্বাদ ছিল বলে জানান বেশির ভাগ প্রকাশক। একই কথা বলেছেন বিক্রিতে ব্যস্ত থাকা বিক্রয়কর্মীরাও। যদি দর্শনার্থী ও বইপ্রেমীদের এই ঢল অব্যাহত থাকলে এবারের বইমেলা বিগত সব বছরের সফলতার রেকর্ড ভাঙবে বলে আশা প্রকাশ করেন বেশির ভাগ প্রকাশক।

বইয়ের মোড়ক উন্মোচন করলেন রাসিক মেয়র : গাঙচিল এবং বিশ্বসাহিত্য ভবন কর্তৃক প্রকাশিত বেশ কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন করেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র খায়রুজ্জামান লিটন। গতকাল বিকালে অমর একুশে বইমেলার ২৬তম দিনে সোহরাওয়ার্দী উদ্যানে বিশ্বসাহিত্য ভবনের স্টলের সামনে বঙ্গবন্ধু ও জাপান এবং শহীদ এ এইচ এম কামারুজ্জামান বইয়ের মোড়ক উন্মোচন করেন রাসিক মেয়র। উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু প্রমুখ। অনুষ্ঠানে আরও মোড়ক উন্মোচন করা হয় দীপল কান্তি বিশ্বাসের একজন গাঙচিল দাদু ভাই, ফয়সাল হাওলাদারের মেঘ আরশী, অভিজিৎ মণ্ডলের স্মৃতির অন্তরীক্ষে, এস এ কে রেজাউল করিমের ধারা নং ৫১১১, এলমান সৈয়দের জীবনের কবিতা, এশরাত জাহান বর্ণার এক আকাশ নীল, মিজানুর রহমানের দিগন্তরেখায় গোধূলি কথন, শিউলি রহমানের অন্যরকম অনুভবে, খাদিজা রহমান ফেরদৌসী বেগমের নিঃশ্বাসের কাছাকাছি, মাহফুজা বীনার ছড়ায় ছড়ায় শিখবে কথা, খান আহমেদ ইফতেখারের স্বপ্ন ছোঁয়ায় বঙ্গবন্ধু, বেগম দিল আফরোজের জীবন ধারা, আমিনা খাতুনের ষড়ভুজ, শিউলী খানের অচৈতন্য ভাবনা, ড. এ বি এম শরীফ উদ্দীনের নিরুদ্দেশ সম্পর্ক, নাসিমা খাতুনের চির পথচারী, খান আখতার হোসেনের ডুমুরিয়ায় শ্রেণিশত্রু নিধনের অশান্ত ঢেউ, রবিদাস মণ্ডলের রক্ত আবীর প্রেম, শেখ আকমান আলীর পুষ্প সুরভি, শেখ আকমান আলীর গোপু পাগলের পাগলামি, আসমা আক্তার কাজলের হৃদয়ে একুশ, পলাশ মজুমদারের সত্যের সন্ধানে মতুয়া ও মতুয়া জাগরণী সংগীত, রেজাউল করিমের হাবুডুবু ও রানু গাজীর হিজলতলী গাঁ ইত্যাদি।

পার্থিব জীবনে ইসলাম : কবি ও কলাম লেখক আমিনুল ইসলাম বাবুর ইসলাম ধর্ম, কোরআন ও হাদিসের আলোকে জীবনের তথ্যনির্ভর বই পার্থিব জীবনে ইসলাম প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে নব সাহিত্য প্রকাশনী। পাওয়া যাচ্ছে ৩৮৪-৩৮৫ নম্বর স্টলে। বইটিতে রয়েছে জীবন, মৃত্যু, পরকাল সম্পর্কে কোরআন ও হাদিসের আলোকে বিস্তৃত আলোচনা। সংগ্রহে রাখার মতো বইটি পাঠকপ্রিয়তা অর্জন করবে।

সামছুল আলম সাদ্দামের নতুন বই : অমর একুশে বইমেলায় এসেছে সামছুল আলম সাদ্দামের নতুন বই ‘স্মার্ট বাংলাদেশের রূপকার শেখ হাসিনা’। বই বাজার প্রকাশনীর ১৮৬-৮৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। সামছুল আলম সাদ্দামের জন্ম কুমিল্লার লক্ষ্মীপদুয়া গ্রামে। বেড়ে ওঠা ঢাকাতেই। লেখেন বিশ্বাসের কথা- বাস্তবতার কথা। এ পর্যন্ত লেখকের ৯টি বই প্রকাশ পেয়েছে। এসব বইয়ের মাঝে আমার দেখা বঙ্গবন্ধু, জননেত্রী ও একটি বাংলাদেশ, আমাদের ছোট রাসেল সোনা পাঠক মহলে জনপ্রিয়তার শীর্ষে।

গতকাল মেলার ২৬তম দিনে নতুন বই এসেছে ২৪৬টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : আবুবকর সিদ্দিক এবং স্মরণ : আজিজুর রহমান আজিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ফরিদ আহমদ দুলাল এবং কামরুল ইসলাম। আলোচনায় অংশ নেন মামুন মুস্তাফা, তৌহিদুল ইসলাম, মো. মনজুরুর রহমান এবং আনিস মুহম্মদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি আসাদ মান্নান।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন মুহাম্মদ সামাদ, শামীম রেজা, রহীম শাহ, নভেরা হোসেন এবং ইমরান পরশ। আবৃত্তি করেন ম ম জুয়েল, আরিফ হাসান, আলম আরা জুঁই, খোদেজা বেগম।

গুণীজন স্মৃতি পুরস্কার ২০২৪ : ২০২৩ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক বই প্রকাশের জন্য কথাপ্রকাশকে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০২৪ প্রদান করা হলো। ২০২৩ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে শৈল্পিক ও গুণমান বিচারে সেরা বই বিভাগে মনজুর আহমদ রচিত একুশ শতকে বাংলাদেশ : শিক্ষার রূপান্তর গ্রন্থের জন্য প্রথমা প্রকাশন, মঈন আহমেদ রচিত যাত্রাতিহাস : বাংলার যাত্রাশিল্পের আদিঅন্ত গ্রন্থের জন্য ঐতিহ্য এবং আলমগীর সাত্তার রচিত কিলো ফ্লাইট প্রকাশের জন্য জার্নিম্যান বুকস-কে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২৪ প্রদান করা হয়। ২০২৩ সালে প্রকাশিত শিশুতোষ বইয়ের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য ময়ূরপঙ্খি-কে রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০২৪ প্রদান করা হলো। ২০২৪ সালের অমর একুশে বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে অন্যপ্রকাশ (প্যাভিলিয়ন), নিমফিয়া পাবলিকেশন (২-৪ ইউনিট), বেঙ্গল বুকস (১ ইউনিট)-কে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২৪ প্রদান করা হলো। আগামী ২৯ ফেব্রুয়ারি ২০২৪ অমর একুশে বইমেলা ২০২৪-এর সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে পুরস্কারসমূহ হস্তান্তর করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর