বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বইমেলা বাড়ল দুই দিন

নিজস্ব প্রতিবেদক

বইমেলা বাড়ল দুই দিন

অমর একুশে বইমেলা বাড়ল আরও দুই দিন। প্রকাশকদের দাবির পরিপ্রেক্ষিতে মেলার সময় দুই দিন বাড়াল আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। শেষ মুহূর্তে বাংলা একাডেমির পক্ষ থেকে সময় বাড়ানোর ঘোষণা আসার পর আনন্দে উদ্বেলিত হয়ে পড়েন প্রকাশকরা।

গতকাল ২৭তম দিনে ছিল পাঠক, লেখক ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। ছিল না তিল ধারণের ঠাঁই। বিক্রিও হয়েছে প্রচুর। সন্ধ্যার পর কথা হয় ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজলের সঙ্গে। তিনি বলেন, আমাদের প্রকাশনা সংস্থার বিক্রি নিয়ে আমি সন্তুষ্ট। দুই দিন এরকম অবস্থা থাকলে বিগত বছরের সব সফলতা হার মানাবে এবারের অমর একুশে বইমেলা।

এ সমাজ ভাঙতে হবে : পুথিনিলয় প্রকাশ করেছে অবসরপ্রাপ্ত শিক্ষক, রাজনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেমের নাটকের বই ‘এ সমাজ ভাঙতে হবে’। চারটি নাটক নিয়ে সাজানো হয়েছে বইটি। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী চারু পিন্টু। মূল্য ৪৫০ টাকা।

গোলাপ নির্মাণের গণিত : ভিন্নধর্মী ছোটগল্পের বই হিসেবে জনপ্রিয়তা পেয়েছে আবু হেনা মোস্তফা এনামের ‘গোলাপ নির্মাণের গণিত’। কথাপ্রকাশ প্রকাশনী থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। দাম ২৫০ টাকা।

এমাজউদ্দীন আহমদের তিন বই : পাঠকমহলে ব্যাপক সমাদর লাভ করে এখনো কাটতিতে এগিয়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রয়াত এমাজউদ্দীন আহমদের ‘গণতন্ত্র এখন’, ‘গণতন্ত্রের শত্রুমিত্র’ ও ‘গণতন্ত্রের ভবিষ্যৎ (তিন-খ -)’। দি ইউনিভার্সেল একাডেমি প্রকাশিত বইগুলোর ষষ্ঠ সংস্করণ মেলায় চলে এসেছে বলে জানালেন প্রকাশক মোহাম্মদ অলিদ বিন সিদ্দিক তালুকদার। তিনি বলেন, এবারের একুশে বইমেলায় আমার এ তিনটি বইয়ের ওপর পাঠকদের যে পরিমাণ আগ্রহ দেখলাম এতে আমি ধন্য। প্রসঙ্গত, গতকাল ২৭তম দিনে মেলায় নতুন বই এসেছে ৯৫টি।

পারিজাতের তিন বই : পারিজাত প্রকাশনী থেকে এবারের মেলায় এসেছে তিনটি নতুন বই। বইগুলো হলো- মো. মেহেবুব হকের কবিতার বই ‘তুমি ভালো থেকো’, শেখ নজরুলের কবিতার বই ‘যে গোলাপ সাক্ষ্য দেবে ও খান লিটনের প্রবন্ধের বই ‘জগাখিচুড়ি তিন’।

রুহুল গনি জ্যোতির ফেরা : রুহুল গনি জ্যোতির ছোট গল্পের বই ‘ফেরা’ মেলায় এসেছে। প্রকাশ করেছে ছায়া প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন সজীব ওয়াসী। মূল্য ২৫০ টাকা।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : সেলিম আল দীন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

সোহেল সানির জানতে ইচ্ছে করে গ্রন্থের মোড়ক উন্মোচন : সাংবাদিক ও কলামিস্ট বাংলাদেশ প্রতিদিনের সহকারী সম্পাদক সোহেল সানির ইতিহাস ও গবেষণাধর্মী ‘জানতে ইচ্ছে করে’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে বইমেলায় মোড়ক উন্মোচন মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে গ্রন্থটির ওপর আলোচনা করেন কবি আসলাম সানী, সাংবাদিক আসাদুজ্জামান সম্রাট, প্রকাশক মুহাম্মদ আকবর প্রমুখ। গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ।

প্রবন্ধ উপস্থাপন করেন লুৎফর রহমান। আলোচনায় অংশ নেন রশীদ হারুন এবং জাহিদ রিপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রাসেল আশেকী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর