শিরোনাম
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পঞ্চগড় দিনাজপুরে জমছে ভোট

উপজেলা প্রার্থীদের চলছে প্রচারণা, আওয়ামী লীগের পাশে আছে বিএনপিও

পঞ্চগড় ও দিনাজপুর প্রতিনিধি

পঞ্চগড় দিনাজপুরে জমছে ভোট

উত্তরের সমতল জেলা পঞ্চগড়ের পাঁচ উপজেলায় নির্বাচন ঘিরে আলোচনা জমে উঠেছে। প্রায় সর্বত্রই এখন উপজেলা নির্বাচন নিয়ে বৈঠক, আড্ডা চলছে। প্রার্থীরা ঘুরছেন হাটবাজার গ্রামেগঞ্জে। বর্তমানে পাঁচ উপজেলায় যারা চেয়ারম্যান তারা সবাই প্রার্থী। তবে প্রত্যেক উপজেলায় আওয়ামী লীগের একাধিক দলীয় নেতা-কর্মী নিজেদের প্রার্থিতা ঘোষণা করেছেন। এদিকে বিএনপিতে একাধিক প্রার্থী থাকলেও তারা সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

বর্তমানে তেঁতুলিয়া উপজেলার চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। তিনি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ ছাড়া সাবেক উপজেলা চেয়ারম্যান মুক্তারুল হক মুকুর, কেন্দ্রীয় কৃষক লীগের সহসভাপতি ও জেলা কৃষক লীগের সভাপতি আবদুল লতিব তারিন, আওয়ামী লীগ নেতা সাবেক ইউপি চেয়ারম্যান কাজী আনিছুর রহমান, বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা কুদরতি-খুদা-মিলন প্রার্থিতা ঘোষণা করেছেন। অন্যদিকে  উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহীনও দলীয় সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন। ব্যবসায়ী মিজানুর রহমান স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারেন বলে জানিয়েছেন। পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। তিনি এবারও প্রার্থী। এ ছাড়া সদর উপজেলা বিএনপির তৎকালীন সভাপতি আবু দাউদ প্রধান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম পল্লব, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক নুরুল হুদাও প্রার্থিতা ঘোষণা করেছেন। সাবেক সংসদ সদস্য মজাহারুল হক প্রধানের ছেলে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক মানব সম্পদ উন্নয়ন সম্পাদক শাহনেওয়াজ প্রধান শুভ প্রার্থিতা ঘোষণা করে গণসংযোগ শুরু করেছেন। আটোয়ারী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি তৌহিদুল ইসলাম, আনিসুর রহমান, জেলা পরিষদ সদস্য ও আটোয়ারী উপজেলা কৃষক লীগের সভাপতি কমলেশ চন্দ্র ঘোষ, উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান কেন্দ্রীয় বিএনপির সিদ্ধান্তের অপেক্ষায় আছেন। সাবেক উপজেলা চেয়ারম্যন আবদার হোসেনের ভাই ব্যবসায়ী খলিলুর রহমানও স্বতন্ত্র প্রার্থী হতে পারেন।

বোদা উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি এবারও প্রার্থী। সাবেক উপজেলা চেয়ারম্যান ও জামায়াতে ইসলামী নেতা সফিউল্লাহ সুফিও প্রার্থী হতে পারেন। উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল আলম সাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক রেলমন্ত্রীর এপিএস রাসেদ প্রধান এবং উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক সায়েদ জাহাঙ্গীর হাসান সবুজ প্রার্থী হতে পারেন। উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবদুল মান্নান কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষায় আছেন। দেবীগঞ্জ উপজেলার বর্তমান চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আবদুল মালেক চিসতী, সাবেক উপজেলা চেয়ারম্যান হাসনাৎ জামান চৌধুরী জর্জের ছেলে মাসুস মাসরাফী যুক্তি, যুবলীগ নেতা রাজু আহমেদ মিঠুও প্রার্থী হওয়ার সম্ভাবনা আছে। এই উপজেলার বিএনপির নেতারাও কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষায় আছেন।

দিনাজপুরে উপজেলা নির্বাচনের প্রার্থীদের দৌড়ঝাঁপ : উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে দিনাজপুরে বিভিন্ন দলের সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। ১৩টি উপজেলায় প্রার্থিতা নিয়ে সরব ক্ষমতাসীন আওয়ামী লীগ। কিন্তু এখন পর্যন্ত তেমন তৎপরতা নেই বিএনপি বা অন্যদলগুলোর মধ্যে। এদিকে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের সম্ভাব্য প্রর্থীরা নানা কৌশলে জনসংযোগ চালিয়ে যাচ্ছেন। প্রথম ধাপে দিনাজপুরের হাকিমপুর, বিরামপুর ও ঘোড়াঘাট উপজেলায় নির্বাচন হবে। হাকিমপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের হারুন-অর রশিদ হারুন, সাবেক উপজেলা চেয়ারম্যান আজিজুর রহমান, কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য কামাল হোসেন রাজ ও বিএনপির ফেরদৌস রহমান।

বিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও বিরামপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম রাজু, সাবেক উপজেলা চেয়ারম্যান পারভেজ কবির, বিরামপুর উপজেলার যুবলীগ সভাপতি কামাল হোসেন, অ্যাডভোকেট সোহেল রানা, বিরামপুর মহিলা কলেজ অধ্যক্ষ মেসবাউল হক, উপজেলা আওয়ামী লীগ সদস্য মতিয়ার রহমান।

ঘোড়াঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রাফে খন্দকার, সাবেক উপজেলা চেয়ারম্যান আওয়ামী লীগের কাজী শুভ রহমান চৌধুরী, ঘোড়াঘাট উপজেলা জাতীয় পার্টির সভাপতি আরিফুজ্জামান রানা, উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শাহ মোহাম্মদ শামীম হোসেন চৌধুরী, মনোয়ার হোসেন সোনা মিয়া।

দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে বিরল, বোচাগঞ্জ, কাহারোল ও বীরগঞ্জ উপজেলায়। বিরল উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, বিরল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, সাবেক ইউপি সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সদস্য ফারুক আযম, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক বজলুর রশিদ কালু।

বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও জাতীয় পার্টির উপজেলা সভাপতি জুলফিকার হোসেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফসার আলী, আওয়ামী লীগ সদস্য ফরহাদ হাসান চৌধুরী ইগলু, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম।

 

কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক, জেলা পরিষদ সদস্য আরমান সরকার, যুবলীগের সভাপতি মোস্তফা হোসেন আলম, বিএনপির সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ চৌধুরী, সাবেক জেলা সিভিল সার্জন ও জেলা আওয়ামী লীগের ডা. আবদুল করিম, কৃষক লীগের গোপেশ চন্দ্র রায় প্রমুখ।

বীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মো. আমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা আবু হুসাইন বিপু, শতগ্রাম ইউপির সাবেক চেয়ারম্যান কে এম কুতুবউদ্দিন, দিনাজপুর জেলা বিএনপির উপদেষ্টা ও বীরগঞ্জ উপজেলা বিএনপির সদস্য মো. রেজওয়ানুল ইসলাম রিজু।

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে দিনাজপুর সদর, চিরিরবন্দর ও খানসামা উপজেলায়। দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি ইমদাদ সরকার, সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. ফরিদুল ইসলাম, উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান মো. রবিউল ইসলাম সোহাগ, পৌর কৃষক লীগের আহ্বায়ক ফয়সল হাবিব সুমন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মোকাররম হোসেন।

চিরিরবন্দর উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা হলেন- উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও তেঁতুলিয়া ইউপির সাবেক চেয়ারম্যান সুনীল কুমার সাহা, সহসভাপতি ও উপজেলার ভাইস চেয়ারম্যান জ্যোতিষ চন্দ্র রায়, সাবেক উপজেলা চেয়ারম্যান তারিকুল ইসলাম তারিক, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মো. আহসানুল হক মুকুল।

খানসামা উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, সাবেক জেলাপরিষদ সদস্য শরিফুল ইসলাম প্রধান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রানা, সাবেক উপজেলার চেয়ারম্যান শহিদুল ইসলাম শাহ প্রমুখ।

চতুর্থ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে পার্বতীপুর, ফুলবাড়ী ও নবাবগঞ্জ উপজেলায়। পার্বতীপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক, জামায়াতের আনোয়ার হোসেন, উপজেলা জাতীয় পার্টির সভাপতি আবদুল গফুর প্রমুখ। ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান মিল্টন, স্থানীয় এমপি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমানের ছোট ভাই ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক খোকন চৌধুরী, আওয়ামী লীগের সদস্য সুদর্শন পালিত প্রমুখ। নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা ও স্থানীয় এমপি শিবলী সাদিকের ছোট ভাই তাজওয়ার রহমান ফাহিম (নাইনটি) প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর