শিরোনাম
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অবৈধ ক্লিনিক বন্ধে অভিযান

আট জেলায় ১৭ ক্লিনিক হাসপাতাল ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযান সরকারি চার হাসপাতালের সামনে থেকে ৪১ দালাল গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরাসহ সাত জেলায় হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স না থাকায় কার্যক্রম স্থগিত করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল উত্তরায় ওই দুটি হাসপাতালে অভিযানে যায় স্বাস্থ্য অধিদফতর। একই মালিক সেখানে দুটি ভবনে আলাদা নামে দুটি হাসপাতাল পরিচালনা করছেন। এর মধ্যে হাই-কেয়ার জেনারেল হাসপাতালের লাইসেন্স থাকলেও হাই-কেয়ার কার্ডিয়াক ও নিউরো হাসপাতালের লাইসেন্স ছিল না। সে কারণে হাই-কেয়ার কার্ডিয়াক ও নিউরো হাসপাতালের কার্যক্রম স্থগিত করেছে স্বাস্থ্য অধিদফতর। হাই-কেয়ার জেনারেল হাসপাতালের ব্যবস্থাপক মীর ওমর ফারুক বলেন, আমাদের দুটি হাসপাতালের লাইসেন্স একসঙ্গে নেওয়া আছে। তারা বলছেন আলাদা লাইসেন্স নিতে হবে। তারা আমাদের কাগজপত্র নিয়ে গেছেন, বলেছেন তাদের সিদ্ধান্ত কাল জানাবেন। পরে মিডিয়ায় দেখলাম হাসপাতালের কার্যক্রম স্থগিত করেছেন।

রংপুরে পাঁচ ক্লিনিক ও ফার্মেসিকে ৬৩ হাজার টাকা জরিমানা : রংপুরের পীরগঞ্জে পৃথক তিনটি ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে ৬৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের আওতায় শর্তপূরণ না থাকায় ওই জরিমানা করা হয়। অভিযানে পীরগঞ্জ উপজেলা সদরের জনসেবা ক্লিনিকের ২০ হাজার, মডার্ন ডায়াগনস্টিক সেন্টারের ১০ হাজার ও খালাশপীরস্থ ওমেডা ক্লিনিকের ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া দুটি ওষুধের ফার্মেসিকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়। জাতীয় ভোক্তা অধিকারের উপপরিচালক আজাহার উদ্দিনের নেতৃত্বে সহকারী পরিচালক মোস্তাফিজার রহমান ও সহকারী পরিচালক বোরহান উদ্দিন অভিযানে অংশ নেন।

বরিশালে স্বাস্থ্য বিভাগের অভিযান : স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১০ দফা নির্দেশনা বাস্তবায়নে বরিশালে অভিযান চালিয়েছে স্বাস্থ্য বিভাগ। গতকাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডলের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের একটি দল নগরীর আমানতগঞ্জে সৈয়দ মোয়াজ্জেম হোসেন রেড ক্রিসেন্ট হাসপাতালে অভিযান পরিচালিত হয়। মা ও শিশুদের ৫০ শয্যার এই হাসপাতালে প্রয়োজনীয় কাগজপত্র থাকলেও চিকিৎসা সেবার মান যথাযথ আছে কি না তা যাচাই করেন তারা। এ সময় প্যাথলজি বিভাগের রেফ্রিজারেটর মান সঠিক না থাকায় এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

দিনাজপুরে চারটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা

দিনাজপুরে বিভিন্ন অনিয়মের অভিযোগে চারটি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে যৌথ অভিযান চালিয়ে ২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম রুনী। গতকাল দিনাজপুর শহরের বালুবাড়ী এলাকার মেঘনা ক্লিনিক অ্যান্ড নার্সিং হোম, স্বদেশ ডায়াগনস্টিক সেন্টার, নিউ পেশেন্ট কেয়ার ডায়াগনস্টিক অ্যান্ড ক্লিনিক ও মাতৃসেবা হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এ অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও জেলা স্বাস্থ্য বিভাগ। এ সময় লাইসেন্স নবায়নবিহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অপরিচ্ছন্ন পরিবেশে চিকিৎসা সেবা, কর্তব্যরত চিকিৎসক ও পর্যাপ্ত নার্স-টেকনোলজিস্টের অভাব, আয়া দিয়ে ইসিজি কার্যক্রম, পরীক্ষাগারে দূষিত রক্ত সংরক্ষণ ও মেয়াদ উত্তীর্ণ রাসায়নিক উপাদান দিয়ে প্যাথলজিক্যাল টেস্ট রিপোর্ট তৈরিসহ বিভিন্ন অনিয়ম পাওয়া যায়।

ফেনীতে ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শনে স্বাস্থ্য বিভাগ

ফেনীতে বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো দ্বিতীয় দিনের মতো জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা পরিদর্শন করেছে। গতকাল জেলা সদর শহরের সালাউদ্দিন মোড়ে অবস্থিত মেডিল্যাব হাসপাতাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন করেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এস আর মাসুদ রানা। এ সময় তিনি হাসপাতালটির বিভিন্ন অনিয়ম পেয়ে তাদের সতর্ক করেছেন।

চুয়াডাঙ্গায় দুটি ক্লিনিককে জরিমানা

চুয়াডাঙ্গার ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে দুটি প্রতিষ্ঠানকে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। চুয়াডাঙ্গা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সজল আহমেদ জানান, গতকাল সদর হাসপাতাল সড়কের মদিনা ক্লিনিকে ফ্রিজে রক্ষিত মেয়াদোত্তীর্ণ অজ্ঞান করার ইনজেকশন পাওয়ায় ১ লাখ টাকা এবং গ্রিন লাইফ মেডিকেল সেন্টারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

যশোরে তিন ক্লিনিককে জরিমানা

যশোরের বেসরকারি ক্লিনিকগুলোতে দ্বিতীয় দিনের মতো অভিযান চালিয়েছে স্বাস্থ্য বিভাগ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল শহরের চারটি ক্লিনিকে অভিযান চালিয়ে বিভিন্ন অভিযোগে তিনটি ক্লিনিককে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যশোরের সহকারী পরিচালক সৈয়দা তামান্না তাসনিম জানান, শহরের দড়াটানা এলাকার লাইফ কেয়ার, আল্ট্রাভিশন, পিয়ারলেস ক্লিনিক ও উপশহর এলাকার বক্ষব্যাধি অ্যাজমা সেন্টারে অভিযান চালানো হয়। এর মধ্যে লাইফ কেয়ার, আল্ট্রাভিশন ও পিয়ারলেস ক্লিনিকে লাইসেন্স নবায়ন না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশ ও মেয়াদ উত্তীর্ণ ওষুধ পাওয়ায় ২৫ হাজার টাকা করে মোট ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। এর আগে, মঙ্গলবার যশোর সদর ও শার্শা উপজেলার বিভিন্ন ক্লিনিকে অভিযান চালানো হয়। এ সময় শার্শার অবৈধ তিনটি ক্লিনিক বন্ধ করে সিলগালা করে দেওয়া হয়।

নীলফামারীতে চার ডায়াগনস্টিক সেন্টার সিলগালা

নীলফামারীর ডোমারে নিবন্ধন না থাকায় চারটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দিয়েছে উপজলো স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রায়হান বারী। গতকাল সিলগালা হওয়া চারটি ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে রয়েছে- আনসার আলী ডায়াগনস্টিক সেন্টার, স্কয়ার ডায়াগনস্টিক সেন্টার, ট্রাস্ট ডায়াগনস্টিক সেন্টার ও নিউ লাইফ ডায়াগনস্টিক সেন্টার।

র‌্যাবের অভিযানে ঢাকার চার হাসপাতাল থেকে ৪১ দালাল আটক : রাজধানীর শেরেবাংলা নগরে সরকারি চার হাসপাতালের সামনে থেকে দালাল চক্রের ৪১ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।  হাসপাতালগুলো হলো- শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল) এবং ঢাকা শিশু হাসপাতাল।

গতকাল বেলা ১২টা থেকে শেরেবাংলা নগরের হাসপাতালগুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয়। র‌্যাব-২ এর সহযোগিতায় চলে এ অভিযান। র‌্যাব-২ জানায়, সরকারি চারটি হাসপাতালের সামনে আকস্মিকভাবে অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে ১৮ জন, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সামনে থেকে ১৫, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের সামনে থেকে ৪ এবং ঢাকা শিশু হাসপাতালের সামনে থেকে চারজনকে গ্রেফতার করা হয়। এরা ওই চার হাসপাতালে আসা রোগীদের অনেকটা জিম্মি করেই অর্থ হাতিয়ে নিত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর