শুক্রবার, ১ মার্চ, ২০২৪ ০০:০০ টা
লোকসভা নির্বাচন

একদিকে মোদি, অন্যদিকে মমতা

মার্চের শুরুতেই নির্বাচনি মাঠে বিজেপি ও তৃণমূল

দীপক দেবনাথ, কলকাতা

একদিকে মোদি, অন্যদিকে মমতা

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে দিনক্ষণ এখনো ঘোষণা করা হয়নি। কিন্তু তার আগেই মার্চের শুরু থেকেই আনুষ্ঠানিকভাবে লোকসভার নির্বাচনি লড়াই শুরু করতে চলেছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস এবং প্রধান বিরোধী দল বিজেপি। মার্চ জুড়েই উভয় দলই তাদের শীর্ষ নেতৃত্বদের নিয়ে একাধিক অনুষ্ঠানের পরিকল্পনা করেছে।

মার্চ মাসের প্রথম সপ্তাহে বাংলায় তিনটি সভা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মাসের প্রথম দিন আজ শুক্রবার রাজ্যটির হুগলি জেলার আরামবাগে সভা করবেন মোদি। পরদিন শনিবার নদীয়া জেলার কৃষ্ণনগরে আরেকটি সভায় উপস্থিত থাকবেন তিনি। ৬ মার্চ উত্তর চব্বিশ পরগনা জেলার বারাসাতে সভা করবেন প্রধানমন্ত্রী।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে আরামবাগ কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল বিজেপি ও তৃণমূলের মধ্যে। শেষ পর্যন্ত তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দারের কাছে হারতে হয় বিজেপি প্রার্থী তপন কুমার রায়কে।

তৃণমূলের পক্ষে জয়ের ব্যবধান ছিল মাত্র ১১৪২ ভোট। অন্যদিকে কৃষ্ণনগর বিধানসভা লোকসভা কেন্দ্রে তৃণমূলের মহুয়া মৈত্রের কাছে হার স্বীকার করেন বিজেপির কল্যাণ চৌবে। গত ডিসেম্বরেই লোকসভা থেকে বহিষ্কার করা হয় সেই মহুয়াকে। বিজেপির লক্ষ্য দুটি আসনই তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নেওয়া। আর সেই লক্ষ্যেই দলীয় কর্মীদের উজ্জীবিত করতেই মোদির এ সফর।

মোদির তৃতীয় সভাস্থল উত্তর চব্বিশ পরগনার বারাসাত। মূলত মহিলাদের ন্যায় সমাবেশে যোগ দিয়ে নারীদের উদ্দেশে বার্তা দিতে পারেন তিনি। বারাসাত থেকে ৮০ কিলোমিটার দূরে রয়েছে ওই জেলারই সন্দেশখালি নামক এক জায়গা। গত ৫ জানুয়ারি রেশন কেলেঙ্কারি মামলায় তৃণমূল কংগ্রেস নেতা শেখ শাহজাহানের বাড়িতে অভিযানে গিয়ে ইডির কর্মকর্তা ও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের ওপর হামলার অভিযোগ ওঠে শাহজাহান ও তার সঙ্গীদের বিরুদ্ধে। ওই ঘটনার পর থেকেই গা ঢাকা দেন শাহজাহান। আর এরপর থেকেই ক্রমশ উত্তপ্ত হতে থাকে সন্দেশখালি। দিন যত গেছে ততই একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। জোর করে জমি দখল, মাছ চাষের ভেরি দখল, খুন, মহিলাদের ওপর অত্যাচার, শ্লীলতাহানি, ধর্ষণসহ যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে শেখ শাহজাহান ও তার লোকজনের বিরুদ্ধে। স্থানীয় নারীরাই গণমাধ্যমের সামনে তাদের ওপর চলা যৌন নির্যাতন নিয়ে মুখ খুলেছেন। অভিযোগ ওঠার পরই মামলা করা হয় অভিযুক্তদের বিরুদ্ধে। অভিযোগ পাওয়ার পরই প্রথমে গ্রেফতার করা হয় তার দুই শাগরেদ উত্তম সরদার এবং শিবু হাজরাসহ আরও কয়েকজনকে। কিন্তু মূল অভিযুক্ত শাহজাহানকে গ্রেফতারের দাবিতে আন্দোলন চালিয়ে যায় স্থানীয় মানুষজন। রাজ্যের গণ্ডি পেরিয়ে সন্দেশখালির সেই উত্তাপ ছড়িয়ে পড়ে গোটা দেশে। ইতোমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এ ইস্যুতে রাজ্য সরকারকে নিশানা করে আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তোলেন।

ঘরে-বাইরে চাপে পড়ে অবশেষে ৫৬ দিনের মাথায় গতকাল প্রধান অভিযুক্ত শাহজাহানকে গ্রেফতার করা হয়। এরপর দুপুরে বসিরহাট মহকুমা আদালতে তোলা হলে ১৯ দিনের পুলিশ রিমান্ডের নির্দেশ দেন আদালত।

এদিকে শাহজাহানকে গ্রেফতারের দাবিতে আন্দোলন যখন তীব্র থেকে তীব্রতর হচ্ছিল, তখন বিধানসভায় দাঁড়িয়ে শেখ শাহজাহানের পাশে থাকার বার্তা দিয়েছিলেন তৃণমূল নেত্রী ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এমন এক পরিস্থিতিতে বারাসাতে সভা করতে চলেছেন মোদি। লক্ষ্য একটাই, সন্দেশখালির নারীদের পাশে থাকার বার্তা দেওয়া। অন্যদিকে পশ্চিমবঙ্গ সফর শেষে মোদি দিল্লি ফেরার পরই আগামী ১০ মার্চ কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বিশাল সমাবেশ করতে চলেছে মমতার দল। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ছাড়াও তার ভাতিজা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জিসহ শীর্ষ নেতৃত্ব উপস্থিত থাকবে ওই জনজাগরণ যাত্রায়। সম্প্রতি অভিষেক ব্যানার্জি ইঙ্গিত দিয়ে বলেছিলেন ‘১০ মার্চ বিজেপির জনবিরোধী নেতাদের এবং যারা বাংলার বিরোধিতা করে তাদের একটি ট্রেলার হবে। নির্বাচনের সময় সেই ছবি মুক্তি পাবে। দুই বছর ধরে বাংলাকে বঞ্চিত করার ষড়যন্ত্র চলছে। তারা (মোদি সরকার) দুই আর্থিক বছরের জন্য তহবিল বন্ধ করে দিয়েছে।’ একসময় চ্যালেঞ্জ দিয়ে অভিষেক বলেন ‘বিজেপি নেতারা যদি প্রমাণ দিতে পারেন যে গত ২০২২-২৩ এবং ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য তহবিল দেওয়া হয়েছে তবে আমি রাজনীতি ছেড়ে দেব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর