শুক্রবার, ১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ছুটির দিনে জমবে বইমেলা

মোস্তফা মতিহার

ছুটির দিনে জমবে বইমেলা

বর্ধিত সময়ের প্রথম দিন আজ। ৩০তম বোনাস দিন হিসেবে শুরু হবে বইমেলা। এদিন ছুটির দিন হওয়ায় ব্যাপকভাবে বইমেলা জমবে বলে আশা করা হচ্ছে। এদিকে গতকাল ২৯তম দিনে অমর একুশে বইমেলায় ছিল দর্শনার্থীদের প্রত্যাশিত ভিড়। বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার উন্মোচন করা হয়। এ সময়ে দর্শনার্থীদের আগমন ঘটতে থাকে ধীরলয়ে। বলতে গেলে প্রায় সাড়ে ৫টা পর্যন্ত ঢিলেঢালা ছিল বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ। সন্ধ্যার আগ পর্যন্ত স্টলগুলোর সামনে ছিল সুনসান নীরবতা। তবে প্যাভিলিয়নগুলোর চিত্র ছিল একেবারেই ভিন্ন। গত কয়েকদিনের তুলনায় বৃহস্পতিবার মেলায় কিছুটা ছন্দপতন ছিল। যে হারে লোকজন এসেছিলেন সে হারে বই বিক্রি হয়নি। রাজধানীর উত্তরা থেকে মেলায় এসেছিলেন তরুণ পাঠক মামুন জোয়ার্দার। মেলায় এসে কেমন লাগছে আর কি বই কিনলেন জানতে চাইলে তরুণ এই পাঠক বলেন, মেলার পরিবেশ ভালো। তবে কষ্ট লাগছে পাঠকদের চেয়ে সেলফিবাজ দর্শনার্থীদের সংখ্যা অনেক বেশি। সন্ধ্যায় কথা হয় ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজলের সঙ্গে। তিনি বলেন, মেলার সময় বাড়ানোতে খুবই ভালো লাগছে। এবারের মেলা অন্যবারের তুলনায় বেশি সফলতা পাবে। গণপূর্ত মন্ত্রণালয়ের অনুমতি না পাওয়ার কারণে আগামী বছর থেকে বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে না। পূর্বাচলে মেলাকে স্থানান্তরের প্রক্রিয়া চলছে জানিয়ে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। তারা গতকাল মেলা প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে দাবি জানান পাঠক, লেখক ও প্রকাশকদের কথা বিবেচনা করে মেলা যাতে সোহরাওয়ার্দী উদ্যানেই অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন প্রকাশক সমিতির নেতারা।

কবি মহাদেব সাহার নতুন বই আমার সুখ দুঃখের পৃথিবী : স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত কবি মহাদেব সাহার নতুন কবিতার বই ‘আমার সুখ দুঃখের পৃথিবী’। এতে উঠে এসেছে প্রেম-বিরহ, নিবেদন, দ্রোহ, বোধ ও বিচ্ছেদ যাতনা। বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

কওমি মাদরাসা, একটি অসমাপ্ত প্রকাশনা : কওমি মাদরাসা, একটি অসমাপ্ত প্রকাশনা নামে একটি বই মেলায় এসেছে। এর লেখক সিদ্দিকুর রহমান খান। বইটি প্রকাশ করেছে প্রকাশনা ডটকম। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

মিজান মালিকের মায়াতন্ত্র : পাঠক সমাদর অর্জন করেছে কবি ও সাংবাদিক মিজান মালিকের ‘মায়াতন্ত্র’। শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত এই বইটি ইতোমধ্যে মেলায় দ্বিতীয় সংস্করণ চলে এসেছে। প্রকাশক রবিন আহসান বলেন, ‘মায়াতন্ত্র’ পাঠকদের মায়ার বাঁধনে বেঁধেছে লেখক শৈল্পিকতা ও নান্দনিকতায় প্রতিটি শব্দকে হৃদয়গ্রাহী তুলতে সক্ষম হয়েছেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর