শনিবার, ২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

উচ্ছ্বাসের পাশাপাশি বিষাদ

মোস্তফা মতিহার

উচ্ছ্বাসের পাশাপাশি বিষাদ

ভাঙনের সুর বেজে উঠেছে বইমেলায়। তাই গতকাল একদিকে যেমন ছিল উচ্ছ্বাস, পাশাপাশি ছিল বিষাদের ছায়া। কারণ আজকের পর থেকে এক বছরের জন্য অপেক্ষা করতে হবে লেখক, পাঠক ও প্রকাশকদের।

গতকাল মেলার ৩০তম দিনে গতকাল মেলা শুরু হয় বেলা ১১টায়। সকালের পর্বে মেলার পরিবেশ ছিল ঢিলেঢালা। হতাশ ছিলেন প্রকাশকরা। কিন্তু বিকালে সেই চিত্র পুরোপুরি বদলে যায়। সন্ধ্যার আগে আগে মেলা তার চিরচেনা রূপে ফিরে যায়। এই সময়টাতে মেলায় আগতদের প্রায় সবার হাতে হাতেই ছিলো বই। বিকালে মেলা প্রাঙ্গণে কথা হয় রাজধানীর গুলশান থেকে আগত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থী ফাহিম হোসেনের সঙ্গে। তার কথা, দুই দিন সময় বাড়ানোতে এবারের মেলায় আসা হয়েছে, না হলে এবারের মেলায় আসা হতো না। আসব আসব করে আসা হয়নি। সময় বাড়ানোতেই আসতে পারলাম। তবে মেলার অগোছালো পরিবেশ আর অব্যবস্থাপনা দেখে খুবই খারাপ লাগছে।

মেলার বিক্রি নিয়ে ইত্যাদি প্রকাশনীর স্বত্বাধিকারী আদিত্য অন্তর বলেন, ‘এবারের মেলা নিয়ে আমি সন্তুষ্ট’। কথা প্রসঙ্গে এই প্রকাশক জানান, তাদের প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হাসান আজিজুল হকের ৮ খণ্ডের রচনাবলিই এবারের মেলায় তাদের বেস্ট সেলার বই। এবারের পুরো মেলার জরিপ অনুসন্ধানে জানা যায়, সাহিত্য ও গবেষণাধর্মী বইয়ের তুলনায় ফেসবুক সেলিব্রেটিদের নিম্নমানসম্পন্ন বই-ই বেশি বিক্রি হয়েছে।

জমির উদ্দিন মিলনের বাংলাদেশের রাজনীতিবিদ : এবারের মেলায় এসেছে খ্যাতিমান কথাসাহিত্যিক জমির উদ্দিন মিলনের রাজনীতিবিষয়ক বই ‘বাংলাদেশের রাজনীতিবিদ। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা চন্দ্রছাপ। আরেকটি বই হলো ‘নোনা জলের কাব্য’। সমকালীন বিষয়ের কবিতা দিয়ে সাজানো হয়েছে ‘নোনা জলের কাব্য’।

কওমি মাদরাসা, একটি অসমাপ্ত প্রকাশনা : কওমি মাদরাসা, একটি অসমাপ্ত প্রকাশনা নামের একটি বই মেলায় এসেছে। এর লেখক সিদ্দিকুর রহমান খান। বইটি প্রকাশ করেছে প্রকাশনা ডটকম। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

ড. শাহাদাত হোসেনের ‘হাজিমেমাশোও’ : মাতৃভাষা প্রকাশনা থেকে এবারের বইমেলায় এসেছে প্রফেসর ড. শাহাদাত হোসেনের ‘জাপানের মানুষের যাপিত দিনরাত্রির লালিত শিক্ষা-সংস্কৃতি নিয়ে গল্পের বই ‘হাজিমেমাশোও’। বইতে জাপান নামক একটি ভূখণ্ডের আত্মাকে প্রকাশের চেষ্টা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাহাদাত হোসেন। প্রচ্ছদ এঁকেছেন মনিরুজ্জামান পলাশ। প্রকাশক নেছারউদ্দিন আয়ূব। দাম ৩৪০ টাকা।

সর্বশেষ খবর