সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় নাট্যোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় নাট্যোৎসব

শিল্পকলা একাডেমিতে গতকাল ১০ দিনের ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০২৪’-এর সমাপনী অনুষ্ঠান হয়েছে। এদিন মঞ্চায়ন করা হয় ৯টি নাটক।

নাটকগুলোর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় হবিগঞ্জের প্রতীক লিটল থিয়েটারের নাটক ‘নতুন কুঁড়িদের গল্প’। পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ফেনী জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘তোতা কাহিনী’, রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘দুরন্ত রূপনা’, যশোর জেলা শিল্পকলা একাডেমির নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাটক ‘যখন বৃত্তের বাইরে’। স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় লক্ষ্মীপুর জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘প্রকৃতি পাঠ’, গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘যান্ত্রিক যন্ত্রণা’, রাজবাড়ীর নাটক ‘মহেশ’, বাংলা কলেজ যুব থিয়েটারের নাটক ‘জাগরণী’। একই সময় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ছিল খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমির ত্রিপুরা ভাষার নাটক ‘বৈখরী বদল’, ফেনীর কিশোর থিয়েটারের নাটক ‘টকশো’, তির্যক যশোরের নাটক ‘উচ্চারণ বিভ্রাট’, নড়াইল জেলা শিল্পকলা একাডেমির নাটক ‘নকশিকাঁথায় মাঠ’।

এর আগে দুপুরে বিভিন্ন জেলা থেকে আগত নাট্যদলগুলোকে জাতীয় নাট্যশালা মিলনায়তনে আনুষ্ঠানিক স্বাগত জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উল্লেখ্য, ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে এই উৎসব শুরু হয় গত ২৩ ফেব্রুয়ারি। ১০ হাজার শিশুর মিলনমেলায় প্রতিদিন বিভিন্ন জেলা থেকে আগত নাট্যদলের বৈচিত্র্যময় পরিবেশনায় জমে ওঠে ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০২৪’।

শিল্পবাজার উৎসব : জনপ্রিয় ব্যান্ডদল ফিডব্যাক-এর পরিবেশনার মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে ১৪ দিনের শিল্পবাজার উৎসব। গতকাল একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শেষ হয় এ অনুষ্ঠান। শিল্পকলা একাডেমির সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত এ উৎসবে আরও ছিল ইউনেস্কো স্বীকৃত রিকশা পেইন্টিং থেকে শুরু করে জামদানি, পাহাড়ি বুনন, গহনা, ভাস্কর্য তৈরির হাতেখড়ি, উদ্যোক্তাসহ নানা শিল্পপণ্যের পসরা। গত ১৯ ফেব্রুয়ারি  শুরু হয় ১৪ দিনের এ উৎসব। মূলত সমকালীন শিল্পচর্চার প্রেক্ষাপটকে বিবেচনা করে নান্দনিক জীবনের জন্য শিল্পের প্রসার, পেশাভিত্তিক শিল্পচর্চায় ‘শিল্প বাজার’, নিজ নিজ শিল্পকর্ম বা শিল্পপণ্য তৈরিতে শিল্পীকে আরও বেশি উৎসাহিত ও অনুপ্রাণিত করার লক্ষ্যেই ছিল শিল্পকলা একাডেমির               এ আয়োজন।

সর্বশেষ খবর