বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সিলেটজুড়ে হঠাৎ অস্থিরতা

পাঁচ দিনে চার খুন, তুচ্ছ ঘটনায় হামলা-সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট বিভাগজুড়ে হঠাৎ করে বেড়েছে সংঘাত-সংঘর্ষ ও খুনোখুনি। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কেউ হারাচ্ছেন প্রাণ, আবার কেউ খুন হচ্ছেন গুপ্ত ঘাতকের হাতে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা ও সমাজবিশ্লেষকরা বলছেন, সামাজিক অবক্ষয় ও অসহিষ্ণুতার কারণে ঘটছে এমন ঘটনা। নৈতিক মূল্যবোধের বিকাশ ও সামাজিক সম্প্রীতি বাড়ানো না গেলে এ ধরনের সহিংসতা কমানো সম্ভব নয়।

গত পাঁচ দিনের ব্যবধানে সিলেট বিভাগে প্রতিপক্ষ ও গুপ্ত ঘাতকদের হাতে প্রাণ হারিয়েছেন চার ব্যক্তি। সংঘর্ষে আহত হয়েছেন কয়েকজন। এ ছাড়া পূর্ব বিরোধকে কেন্দ্র করে ঘর পুড়িয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে। সিলেটে সর্বশেষ হত্যাকান্ডের ঘটনা ঘটে গত মঙ্গলবার। সিলেট আদালতে হাজিরা দিতে আসার পথে ফেঞ্চুগঞ্জের উত্তরা কুশিয়ারা ইউনিয়নের রুকনপুর গ্রামের জামে মসজিদের পাশে হামলার শিকার হন বালাগঞ্জ উপজেলার পশ্চিম গৌরিপুর ইউনিয়নের কলমপুর গ্রামের কনাই মিয়ার ছেলে জুনেদুল ইসলাম ও জাহেদুল ইসলাম। পূর্ব থেকে ওত পেতে থাকা ১৫-২০ জন সন্ত্রাসী তাদের সিএনজি অটোরিকশা আটকে ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায়। হামলায় ঘটনাস্থলেই মারা যান জুনেদুল ইসলাম। জাহেদুল ইসলামকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল তাকে ঢাকা পঙ্গু হাসপাতালে পাঠানো হয়। জাহেদুলের একটি পা কেটে ফেলতে হতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। পূর্ব বিরোধের জের ধরে একই গ্রামের একটি পক্ষ জুনেদুল ও জাহেদুল দুই ভাইয়ের ওপর এই হামলা চালিয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় পুলিশ দুজনকে গ্রেফতার করেছে। গতকাল তাদের আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে। এর আগের দিন মঙ্গলবার রাতে নগরীর উপশহর ই-ব্লকের ২ নম্বর সড়কের একটি বাসায় মামার হাতে খুন হন ভাগনে। নিহত মিজানুর রহমান রাফি গোলাপগঞ্জ উপজেলার হেতিমগঞ্জের মাইজগাঁওয়ের আবদুল বারীর ছেলে। হত্যাকান্ডের পর থেকে মামা জকিগঞ্জের বারহাল ইউনিয়নের বোরহানপুর গ্রামের বদরুদ্দিনের ছেলে ও সোবাহানীঘাটস্থ ট্রেড সেন্টারের ব্যবসায়ী আবু সুফিয়ান পলাতক রয়েছেন। শাহপরাণ থানার ওসি মো. হারুনুর রশিদ চৌধুরী জানান, ভাগনে রাফি মামা আবু সুফিয়ানের ব্যবসা প্রতিষ্ঠানের ম্যানেজার ছিল। ব্যবসার টাকা নিয়ে মামা-ভাগনের মধ্যে দ্বন্দ্ব চলছিল। মঙ্গলবার বিকালে পরিবারের সবাই বেড়াতে গেলে বাসায় রাফি ও তার মামা ছিলেন। রাতে এসে বাসা তালাবদ্ধ দেখে পরিবারের লোকজন পুলিশে খবর দেন। পরে তালা ভেঙে রাফির লাশ উদ্ধার করা হয়। লাশের গায়ে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

গত ২ মার্চ হবিগঞ্জ সদর উপজেলার পইল ইউনিয়নে করাঙ্গী নদী থেকে বস্তাবন্দি অবস্থায় ছাত্রদল নেতা সাইফুল ইসলামের লাশ উদ্ধার করা হয়। তিনি বাহুবল উপজেলার সাতকাঁপন ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক। লাশ উদ্ধারের পাঁচ দিন আগে সাইফুল নিখোঁজ হয়েছিলেন। ১ মার্চ ভোরে সিলেটের বিয়ানীবাজার উপজেলার মুড়িয়া ইউনিয়নের সারপার বাজারে চোর সন্দেহে পাহারাদারদের মারধরে মখলিছ আলী (৫২) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এদিকে, হত্যাকা ছাড়াও চলতি মাসের গত ছয় দিনে সিলেটে কয়েকটি সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে। জকিগঞ্জের মানিকপুর ইউনিয়নের হরাইত্রিলোচন গ্রামে প্রতিপক্ষের হামলায় আহত হন দুই নারী। এ সময় আগুন দিয়ে একটি ঘর পুড়িয়ে দেয় প্রতিপক্ষের লোকজন। এ ছাড়া ছয় দিনে সিলেটে দুটি ধর্ষণ ও তিনটি রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটেছে। ঝুলন্ত অবস্থায় উদ্ধারকৃত এই তিনজনের মৃত্যুরহস্য উদঘাটনের জন্য লাশ ময়নাতদন্ত প্রতিবেদনের অপেক্ষায় আছে পুলিশ।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর