রবিবার, ১০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

বগুড়ায় স্ট্রবেরি চাষে সাফল্য

আবদুর রহমান টুলু, বগুড়া

বগুড়ায় স্ট্রবেরি চাষে সাফল্য

বগুড়ায় স্ট্রবেরি চাষে আগ্রহ বাড়ছে যুবকদের। তাদেরই একজন সফল চাষি নন্দীগ্রাম উপজেলার ভাটরা ইউনিয়নের মনিনাগ গ্রামের আলামিন হোসেন। তিনি স্ট্রবেরি চাষ করে সফলতার মুখ দেখছেন। এ বছর ১ বিঘা জমিতে ফেস্টিবল জাতের স্ট্রবেরির চাষ করে লাভবান হয়েছেন। ফলন ও ভালো দাম পাওয়ায় খুশি তিনি। জানা যায়, বগুড়া সদর উপজেলা, নন্দীগ্রাম, শেরপুর, শাজাহানপুরসহ অন্যান্য উপজেলায় চাহিদা, ফলন ও দাম ভালো পাওয়ায় স্ট্রবেরি চাষে আগ্রহী হচ্ছেন এ অঞ্চলের শিক্ষিত যুবকরা। এতে অল্প পুঁজি, অল্প শ্রমে লাভ অনেক বেশি। অল্প দিনেই সফলতার মুখ দেখছেন তারা। শুধু স্ট্রবেরিতেই থেমে নেই, মালচিং পদ্ধতিতে শসা, লতি কচু, পিঁয়াজ, রসুনসহ পুষ্টি বাগানও করেছেন। এসব করে তিনি সফলতাও পেয়েছেন। আলামিন হোসেন জানান, পারিবারিক অসচ্ছলতার কারণে বেশি একটা পড়াশোনা করতে পারেননি। সংসারের হাল ধরতে নিজ জমিতে শুরু করেন কৃষি কাজ। উপজেলা কৃষি অফিসের পরামর্শে বিভিন্ন সময় কৃষির ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন। পরবর্তীতে উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হোসেনের পরামর্শ অনুযায়ী ১ বিঘা জমিতে ফেস্টিবল জাতের স্ট্রবেরির চাষ করেন। স্ট্রবেরি চাষে ৮০ হাজার টাকা খরচ হয়েছে। এ প্রর্যন্ত ৪০ হাজার টাকার স্ট্রবেরি বিক্রয় করেছেন। একদিন পরপর ফল সংগ্রহ করা যায়। বাজারে স্ট্রবেরির ব্যাপক চাহিদা রয়েছে।

৪৫০ থেকে ৫০০ টাকা কেজিতে স্ট্রবেরি বিক্রয় হচ্ছে। যদি আবহাওয়া অনুকূলে থাকে শেষ প্রর্যন্ত দুই থেকে আড়াই লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করে লাভবান হওয়া যাবে।

নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ গাজিউল হক জানান, স্ট্রবেরিতে উচ্চমাত্রায় পুষ্টিমান বিদ্যমান। এ ফল রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি রোগমুক্তিতেও সহায়তা করে। আলামিন হোসেন একজন সাহসী চাষি। প্রথম বার স্ট্রবেরি চাষ করেই বাজিমাত করেছেন। কৃষি অফিস থেকে আলামিনকে স্ট্রবেরি চাষে সবসময় বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করা হয়েছে। বাজারে এর অনেক চাহিদা রয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে স্ট্রবেরি বিক্রয় করে অনেক লাভবান হতে পারবেন আলামিন।

সর্বশেষ খবর