সোমবার, ১১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

আজ চাঁদ দেখা গেলে কাল রোজা শুরু

নিজস্ব প্রতিবেদক

বছর ঘুরে মুসলিম উম্মাহর মাঝে আবার ফিরে আসছে রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র রমজান। এ উপলক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটি আজ সোমবার বাদ মাগরিব বৈঠকে বসবে। সন্ধ্যায় বাংলাদেশের আকাশে হিজরি রমজান মাসের চাঁদ দেখা গেলে এই বৈঠক থেকে চাঁদ দেখার ঘোষণা দেওয়া হবে। আহলান সাহলান মোবারক হো মাহে রমজান। চাঁদ দেখা গেলে আজ রাতেই তারাবি নামাজ পড়ে ও ভোর রাতে সাহরি খেয়ে কাল মঙ্গলবার পয়লা রমজান থেকে শুরু হবে মাসব্যাপী রোজা পালন। তবে আজ চাঁদ দেখা না গেলে কাল শাবান মাস ৩০ দিন পূর্ণ করে বুধবার থেকে শুরু হবে পবিত্র রমজান। পবিত্র কোরআন নাজিলের এই মাসটি যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনের জন্য ঘরে-বাইরে চলছে নানা প্রস্তুতি। এবারও দীর্ঘ প্রায় ১৪ ঘণ্টা সময় পানাহার থেকে বিরত থেকে রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

রমজান মাসে রোজাদারদের সুবিধার্থে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরিবর্তন করে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত করা হয়েছে। প্রতি বছরের মতো এবারও পবিত্র রমজান উপলক্ষে সরকারিভাবে ইসলামিক ফাউন্ডেশন ও বিভিন্ন মাদরাসা, এতিমখানাসহ বেসরকারি নানা প্রতিষ্ঠান প্রকাশ করেছে সাহরি ও ইফতারের সময়সূচি সংবলিত বিশেষ ক্যালেন্ডার।

গতকাল ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে আজ দেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে, ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬, ০২-৪১০৫০৯১৭ ফোন নম্বরে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে সরাসরি জাতীয় চাঁদ দেখা কমিটিকে অথবা নিজ নিজ জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চাঁদ দেখার খবর জানানোর জন্য সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে।

 

সর্বশেষ খবর