মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪ ০০:০০ টা
নতুন অঙ্গীকারে দুই মেয়র

ময়মনসিংহ হবে সমৃদ্ধ নগর : ইকরামুল হক টিটু

সৈয়দ নোমান, ময়মনসিংহ

ময়মনসিংহ হবে সমৃদ্ধ নগর : ইকরামুল হক টিটু

ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) নবনির্বাচিত মেয়র ইকরামুল হক টিটু বলেছেন, ময়মনসিংহ নগরীকে সমৃদ্ধ নগর হিসেবে গড়ে তুলতে চাই। তিনি বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেন। মেয়র টিটু সিটি উন্নয়নের অসমাপ্ত কাজ শেষ করার প্রত্যয় ব্যক্ত করে বলেন, যানজট হচ্ছে প্রধান সমস্যা। ময়মনসিংহ নগরীকে একটি সমৃদ্ধ নগর করার জন্য আগের মেয়াদেই বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়। কিন্তু কভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে স্বাভাবিক কার্যক্রম ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়। এরপরও প্রধানমন্ত্রীর নির্দেশে অনেক কাজই গুছিয়ে এনেছিলাম। আর সেসব অসমাপ্ত কাজ গুণগত মান ঠিক রেখে অল্প সময়ের মধ্যে সমাপ্ত করাই আমাদের প্রধান চ্যালেঞ্জ থাকবে। মেয়র পদে টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত ইকরামুল হক টিটু বলেন, যানজটের প্রকোপ থেকে কীভাবে নগরবাসীকে স্বস্তি দেওয়া যায় তা নিয়ে কাজ করবে মসিক। যদিও সিটি হওয়ার পর নগরে চাপ বেড়েছে। তাই যানবাহনের সংখ্যাও বেড়েছে। তবে বিলুপ্ত পৌরসভার সময়কার যে লাইসেন্স ছিল তা গত কয়েক বছরে কমিয়ে আনা হয়েছে। এখন একটি বিকল্প ব্যবস্থা করে যানবাহন শ্রমিকদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করার পরিকল্পনা করছি।

মেয়র জানান, গত পাঁচ বছরে মসিকে যে পরিমাণ বরাদ্দ এসেছে তার মধ্যে মাত্র ২৩ ভাগ ব্যবহৃত হয়েছে। কারণ এই সময়ে সব কাজ পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন করা একটি চ্যালেঞ্জিং বিষয়। তবে ময়মনসিংহ নগরীকে একটি সমৃদ্ধ নগর করার জন্য বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়। কিন্তু কভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে স্বাভাবিক কার্যক্রমকে ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়।

মেয়র টিটু আরও বলেন, আগের মেয়াদে ৩৫৮ কিলোমিটার সড়ক ও ২৪৯ কিলোমিটার ড্রেন নির্মাণ করেছি। পাশাপাশি নগরকে আলোকিত ১৭১ কিলোমিটার সড়কে স্থাপন করা হয়েছে আধুনিক এলইডি সড়কবাতি। জলাবদ্ধতা নিরসনে অব্যাহত অভিযানে ১৬ কিলোমিটার খাল ইতোমধ্যে দখলমুক্ত করা হয়েছে। প্রান্তিক ও দরিদ্র গোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে একটি নগর মাতৃসদন ও তিনটি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র করা হয়েছে। যেখানে প্রায় আড়াই হাজার দরিদ্র মানুষ বিনামূল্যে সেবা পাচ্ছেন।

নবনির্বাচিত মেয়র আরও বলেন, বর্জ্য ব্যবস্থাপনা, স্বাস্থ্যসেবা আরও উন্নত করার বিভিন্ন পদক্ষেপ আমরা আগেই হাতে নিয়েছি। একটি শিশু পার্ক করার প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এ ছাড়া বাস ও ট্রাক টার্মিনাল, সুপেয় পানির ব্যবস্থা, আলোকিত নগর, দারিদ্র্যবিমোচন, নারীর ক্ষমতা উন্নয়ন ও ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন করার বিষয়ে আমাদের বিভিন্ন পদক্ষেপ রয়েছে। এগুলো অনেকাংশে আমরা বাস্তবায়ন করতে পেরেছি। অনেক কাজ প্রক্রিয়াধীন রয়েছে। আমরা যে পদক্ষেপ হাতে নিয়েছিলাম সেগুলোর অসমাপ্ত কাজ বাস্তবায়ন করতে পারলেই সমৃদ্ধ একটি নগর হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর