মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ল্যাবএইডে মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালে এন্ডোসকপি করাতে গিয়ে কার্ডিয়াক অ্যারেস্টে রাহিব রেজা (৩১) নামে এক ব্যক্তির মৃত্যুর অভিযোগ অনুসন্ধানে স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটিতে কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক ও একজন জ্যেষ্ঠ আইনজীবীকে রাখতে বলা হয়েছে। তিন মাসের মধ্যে এ কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। রাহিব রেজার পরিবারের পক্ষ থেকে করা এক রিটের প্রাথমিক শুনানি শেষে গতকাল বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে সারা দেশে চিকিৎসকদের অবহেলায় রোগী মৃত্যুর ঘটনার অভিযোগ খতিয়ে দেখতে একটি মেডিকেল বোর্ড গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না এবং ল্যাবএইড হাসপাতালে রাহিব রেজার মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম। উপস্থিত ছিলেন ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রেশাদ ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান।

পরে রাশনা ইমাম জানান, ফেব্রুয়ারিতে রাহিব রেজা একটি সিম্পল এন্ডোসকপি করতে গিয়েছিলেন ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল ধানমন্ডিতে। ডাক্তার হলেন মামুন আল মাহতাব। অ্যানেসথেসিয়াজনিত কারণে তার কার্ডিয়াক অ্যারেস্ট হয়। পরে তাকে আইসিইউতে নেওয়া হয়। কারণ, পালস, হার্টবিট, অক্সিজেন সারসুয়েশন কিছুই পাওয়া যাচ্ছিল না। শেষ পর্যন্ত তিন দিনের মাথার মৃত্যু হয়। সিম্পল এন্ডোসকপি করতে গিয়ে তার মৃত্যু হয়। স্ত্রী, বাবা, বোন এবং দুই বছরের একটি কন্যা আছে তার। পরিবারের পক্ষ থেকে রিট করা হয়েছে। তিনি আরও জানান, আদালত রুল জারি করেছেন। স্বাধীন একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর