শিরোনাম
বুধবার, ১৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা
ঐতিহ্যের ইফতার

পুরান ঢাকার ইফতার বাজার আইসিসিবিতে

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার ইফতার বাজার আইসিসিবিতে

প্রতি বছরের মতো এবারও পুরান ঢাকার ঐতিহ্যবাহী সব মুখরোচক ইফতার সামগ্রীর আসর বসেছে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি)। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত, ধুলাবালিমুক্ত এবং স্বাস্থ্যকর পরিবেশে নানানরকম ঢাকাই ইফতারির পাশাপাশি দেশসেরা শেফদের রেসিপি মিলছে আইসিসিবি ইফতার বাজারে। কনভেনশন সিটির পুষ্পাঞ্জলি হলে গতকাল এ আয়োজনের উদ্বোধন করেন আইসিসিবির প্রধান পরিচালন কর্মকর্তা এম এম জসিম উদ্দিন।

আয়োজকরা জানান, পুরান ঢাকার ইফতার ঢাকার একটি বিশেষ ঐতিহ্য। এ ঐতিহ্যের স্বাদের সঙ্গে নতুন ঢাকার ভোজনরসিকদের পরিচয় করাতেই আইসিসিবির এ উদ্যোগ। এ ছাড়া প্রচণ্ড গরম আর যানজটে যাতে ক্রেতাদের চকবাজারে যেতে না হয়, সে লক্ষ্যেই ঢাকা উত্তরের শৌখিন ভোজনরসিকদের জন্য এ আয়োজন। ২৫ রমজান পর্যন্ত প্রতিদিন বিকাল ৩টা থেকে ইফতার পর্যন্ত চলবে আইসিসিবির ইফতার বাজার।

গতকাল আইসিসিবির পুষ্পাঞ্জলি (৫ নম্বর) হল ঘুরে দেখা যায়, আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্ট, হাবিবি ফল বাজার ফ্রেস জুস, মাস্টার শেফ সুবরাত আলী ক্যাটারিং সার্ভিস, জসিম উদ্দীন ক্যাটারিং, রসুই ঘর, নাজিলাস কিচেন অ্যান্ড ক্যাটারিং, প্রিমিয়ার ক্যাটারিংসহ বিভিন্ন স্টলে থরে থরে সাজানো লোভনীয় ও মুখরোচক নানা ইফতার সামগ্রী। রস মালাই, মালাই জর্দা, রেশমি জিলাপি, টিলার জিলাপি, বিভিন্ন ধরনের বিরিয়ানি, রোস্ট, কাবাব, কারি আইটেম, হালিম, রুমালি রুটি, হরেক রকম নান, আচারী গোস্ত, হান্ডি কাবাব, চিকেন তন্দুরিসহ রকমারি ইফতারি কিনতে বিকাল সাড়ে ৩টা থেকেই মানুষ আসতে শুরু করে আইসিসিবিতে। বসুন্ধরা এল ব্লকের বাসিন্দা ইমতিয়াজ বলেন, পুরান ঢাকার ইফতারির নামডাক সারা দেশে। দূরে হওয়ায় নিয়মিত খাওয়ার সুযোগ হতো না। সাধারণত বন্ধের দিন চকবাজার গিয়ে কিনে আনতাম। বিশেষ করে পুরান ঢাকার নানানরকম কাবাব বাচ্চাদের খুবই পছন্দ। গত কয়েক বছর ধরে এগুলো আইসিসিবিতেই পাচ্ছি। এ ছাড়া ধুলাবালিমুক্ত পরিচ্ছন্ন পরিবেশ হওয়ায় নিশ্চিন্তে কিনতে পারছি। আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্টের ইনচার্জ জসীম উদ্দিন সরকার জানান, পুরান ঢাকার বেশ কিছু আইটেমসহ প্রায় ৪২ ধরনের ইফতার সামগ্রী বিক্রি করছেন তারা। এর মধ্যে ক্রেতাদের কাছে সবচেয়ে বেশি জনপ্রিয় আইটেম হচ্ছে কাবাব। আর ডেজার্টের মধ্যে সব থেকে বেশি চলছে গোলাপ জামুন, দই, জিলাপি। প্রথম দিনের ক্রেতা সমাগমে সন্তোষ প্রকাশ করেন তিনি।

 

সর্বশেষ খবর