বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

এবার দিনাজপুরে কালিজিরা চাষ

দিনাজপুর প্রতিনিধি

এবার দিনাজপুরে কালিজিরা চাষ

ভালো দাম এবং লাভজনক ঔষধি গুণাগুণসম্পন্ন মসলাজাতীয় ফসল কালোহীরা নামে খ্যাত কালিজিরা এবার দিনাজপুরে চাষ শুরু হয়েছে। দিনাজপুরের মাটি এই মসলাজাতীয় পণ্যটির আবাদের জন্য উপযোগী। বিভিন্ন ফল-ফসলসহ মসলাজাতীয় ফসলে স্বনির্ভরতা অর্জনে কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।

সরকার কৃষকদের আর্থিক সহায়তা, প্রণোদনাসহ পরামর্শ প্রদান করে যাচ্ছে। এই কালিজিরা চাষে মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প স্মার্ট কৃষি ব্যবস্থা বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে। বারি কালিজিরা-১ এর তেলও অত্যন্ত পুষ্টিকর, ঔষধি। সরকারের মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় দিনাজপুরের বিরলে ৩০ শতক জমিতে বারি-১ জাতের কালিজিরার চাষ শুরু হয়েছে। প্রথমবারের মতো বিরলের তিনটি ইউনিয়নের তিনজন কৃষক স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদফতরের তত্ত্বাবধানে এই কালিজিরা চাষ করছেন।

গাছে গাছে ফুল ফুটেছে এবং গাছের অবস্থা দেখে মনে হচ্ছে ফলনও ভালো পাব- বললেন বিরলের শহরগ্রামের কৃষক হরপতি দেব। কৃষক হরপতি দেব বলেন, শহরগ্রামে ১০ শতক জমিতে বারি-১ জাতের কালোজিরা রোপণ করেছি। গাছগুলো বেশ ভালোই হয়েছে। প্রথম এই মসলাজাতীয় ফসলের আবাদ করছি। কালোজিরার খেতগুলো বড় হতে শুরু করেছে। এ ক্ষেত্রে কৃষি বিভাগের মাঠকর্মীদের কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ পাচ্ছি। ফলন পাওয়ার পর লাভজনক হবে আশা করছি। ভবিষ্যতে আরও বেশি জমিতে চাষ করব। উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার শাহজাহান আলী বলেন, মসলার উন্নত জাত ও মসলার আবাদ বৃদ্ধিতে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচি আমরা বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছি??। এ বছর বিরলের তিনটি ইউনিয়নের তিনজন কৃষক ৩০ শতক জমিতে বারি-১ জাতের কালোজিরা আবাদ করছেন। মাঠের অবস্থা এখন পর্যন্ত অত্যন্ত আশাব্যঞ্জক। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম বলেন, দিনাজপুরের মাটি এই মসলাজাতীয় পণ্যটির আবাদের জন্য যথেষ্ট উপযোগী। সরকার কৃষকদের আর্থিক সহায়তা, প্রণোদনাসহ পরামর্শ প্রদান করে যাচ্ছে। বারি কালোজিরা-১ এর জীবনকাল ১৩৫ দিন থেকে ১৪৫ দিন এবং এর উচ্চতা ৫৫ থেকে ৬০ মিটার পর্যন্ত হয়ে থাকে। বারি কালোজিরা-১ এর তেল অত্যন্ত পুষ্টিকর, ঔষধি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর