শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা
বিবিএসের প্রতিবেদন প্রকাশ

দেশে ৩৫ লাখ শ্রমজীবী শিশু

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে শিশুর (৫ থেকে ১৭ বছর বয়সী) সংখ্যা ৩ কোটি ৯ লাখ ৯৬ হাজার। এদের মধ্যে শিশুশ্রমে নিয়োজিত ৩৫ লাখ ৪০ হাজার। গতকাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আয়োজিত জাতীয় শিশুশ্রম জরিপের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বিবিএসের জরিপে দেখা যায়, দেশে ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত শিশু শ্রমিকের সংখ্যা ১০ লাখ ৭০ হাজার। প্রতিবেদনে দেখা যায়, শহরের তুলনায় গ্রামীণ এলাকায় শিশু শ্রমিকের সংখ্যা বেশি।

জরিপের প্রতিবেদন থেকে জানা যায়, গ্রামীণ এলাকায় ২৭ লাখ ৩০ হাজার শিশু শ্রমিক হিসেবে কাজ করে। শহর এলাকায় এ সংখ্যা ৮ লাখ ১০ হাজার। ঝুঁকিপূর্ণ কাজেও শহরের তুলনায় গ্রামীণ এলাকায় বেশি শিশুকে কাজ করতে দেখা যায়।

প্রতিবেদনে ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুদের জনসংখ্যার পরিসংখ্যান বিষয়ক তথ্য রয়েছে। এ বয়সের মোট শিশু ৩ কোটি ৯ লাখ ৯৬ হাজার। এদের ৫৫ দশমিক ২ শতাংশের বয়স ৫ থেকে ১১ বছর। দেশে ২ কোটি ৭ লাখ ৬৩ হাজার খানায় ৫ থেকে ১৭ বছর বয়সী শ্রমজীবী শিশু রয়েছে। এ বয়সীদের স্কুলে উপস্থিতির হার ৩৪ দশমিক ৮১ শতাংশ।

বিবিএস জানায়, দেশে শিশু শ্রমিকের ৮২ শতাংশ তাদের নিজস্ব বাড়িতে বসবাস করে। এসব শিশুর ৩৩ দশমিক ৩ শতাংশ উৎপাদনে এবং কৃষি, বনায়ন এবং মাছ ধরায় ২৩ দশমিক ৬ শতাংশ নিযুক্ত রয়েছে। সামগ্রিকভাবে শিশু শ্রমিক কর্মচারী হিসেবে শ্রেণিভুক্ত ৬৮ দশমিক ৮ শতাংশ এবং স্কুলে যায় ৫২ দশমিক ২ শতাংশ। শিশু শ্রমিকদের গড় মাসিক আয় ৬ হাজার ৬৭৫ টাকা। এ ছাড়াও ২০ লাখ ১০ হাজার শিশু গৃহকর্মী রয়েছে, যাদের পারিশ্রমিক দেওয়া হয় না। ৮ লাখ শিশু রয়েছে যারা পারিশ্রমিক পায়।

জরিপে বিবিএস দাবি করেছে, আগামী ২০২৫ সালের মধ্য শিশুশ্রম নির্মূল করা হবে। বর্তমানে প্রস্তুতিমূলক পর্যায়ে পরিচালিত হচ্ছে। জাতীয় শিশু জরিপটি ১ হাজার ২৮৪টি প্রাথমিক স্যাম্পলিং ইউনিট (পিএসইউ) থেকে ৩০ হাজার ৮১৬টি খানা (১২টি নন-রেসপন্স খানাসহ) নির্বাচন করা হয়। পরবর্তী সময়ে ৬৪টি জেলা থেকে তথ্য সংগ্রহ করা হয়। এ জরিপের তথ্য সংগ্রহ কার্যক্রম চলে ২০২২ সালের ৫ ফেব্রুয়ারি থেকে ২০২৩ সালের ৫ মে পর্যন্ত।

সর্বশেষ খবর