শিরোনাম
সোমবার, ১৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

কুমিল্লায় লাইনচ্যুত ট্রেন, আহত ৩০

শিডিউল বিপর্যয়ে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় লাইনচ্যুত ট্রেন, আহত ৩০

কুমিল্লায় লাইনচ্যুত বিজয় এক্সপ্রেস -বাংলাদেশ প্রতিদিন

গরমে রেললাইন বেঁকে গিয়ে কুমিল্লার নাঙ্গলকোটে ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়েছে। এ ঘটনায় অন্তত ৩০ জন আহত হয়েছেন। গতকাল বেলা পৌনে ২টার দিকে নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশন-সংলগ্ন তেজের বাজার এলাকায় এ ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৫০০ মিটার রেলপথ। এ ঘটনায় চট্টগ্রাম থেকে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চাঁদপুর অভিমুখী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখী এবং অন্যান্য রুট থেকে চট্টগ্রামমুখী ট্রেন চলাচল স্বাভাবিক আছে। বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে কুমিল্লার ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার। লাইনচ্যুতির ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেলের শিডিউল বিপর্যয়ে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কুমিল্লায় ট্রেন দুর্ঘটনার কারণে ঢাকাগামী মহানগর গোধূলী, ঢাকা মেইল, সোনার বাংলা ও তূর্ণা নিশিথার যাত্রা বাতিল করা হয়েছে। ঢাকা থেকে চট্টগ্রামমুখী তূর্ণা এক্সপ্রেস, সিলেট রুটের উদয়ন এক্সপ্রেস, ঢাকা টু কক্সবাজার রুটের একটি ট্রেন এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটের একটি ট্রেনসহ মোট ৮টি ট্রেনের যাত্রা বাতিলের খবর পাওয়া গেছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. নাজমুল ইসলাম জানান, কুমিল্লায় দুর্ঘটনাকবলিত ট্রেনটি উদ্ধারের পর ট্রেন চলাচল স্বাভাবিক করতে সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে। আর বাতিল হওয়া ট্রেনের টিকিট রিফান্ড করা হচ্ছে।

লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ উল্যাহ বাহার জানান, চট্টগ্রাম ও আখাউড়া রেলওয়ে জংশন থেকে দুটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে সন্ধ্যা ৭টায় উদ্ধারকাজ শুরু করে। লাইনচ্যুত বগিগুলো উদ্ধার করতে দীর্ঘ সময় লাগবে। দুর্ঘটনাস্থলে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রয়েছেন। রেলের মালামাল নিরাপত্তায় আমরা সতর্ক রয়েছি। তিনি আরও জানান, এ ঘটনায় অনেকে সামান্য আহত হয়েছেন। তবে আহতের সংখ্যা নির্দিষ্টভাবে জানা যায়নি। ঘটনাস্থল পরিদর্শন করেন নাঙ্গলকোটের নির্বাহী কর্মকর্তা, থানার ওসি এবং উপজেলা চেয়ারম্যান। আমরা পুরো ট্রেন সার্চ করেছি। কাউকে নিহত পাইনি।

যাত্রীদের সূত্র জানা যায়, ট্রেনের ১৭টি বগির ৯টি লাইনচ্যুত হয়। লাইনচ্যুত না হলেও বাকি ৮টি বগিরও ক্ষতি হয়। ট্রেন লাইনচ্যুত হওয়ায় সবার মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। হুড়োহুড়িতে অনেকে আহত হন। যাত্রীরা বাস রুট ধরে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন।

দুই তদন্ত কমিটি গঠন : রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম বলেন, দুর্ঘটনার কারণ উদঘাটনে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুটিকে আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।  রেল ভবন থেকে চার সদস্যের উচ্চপর্যায়ের তদন্ত কমিটির প্র্রধান করা হয় রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) অফিসারকে। তাছাড়া বিভাগীয় পর্যায় রেলওয়ে পূর্বাঞ্চল থেকেও চার সদস্যের একটি কমিটি করা হয়। কমিটির প্রধান করা হয় রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রধান পরিবহন কর্মকর্তাকে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাছির উদ্দিন বলেন, দুর্ঘটনার পরপরই আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। উদ্ধারে রিলিফ ট্রেন নেওয়া ও দ্রুত রেল চলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। একই সঙ্গে দুর্ঘটনার কারণ অনুসন্ধানেও কাজ চলছে।  

শিডিউল বিপর্যয় : চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া বিজয় এক্সপ্রেসের বগি উল্টে যাওয়ায় রেলের শিডিউল বিপর্যয় দেখা দেয়। গতকাল সন্ধ্যা পর্যন্ত রেলের দুটি শিডিউল বিপর্যয় হয়েছে। শিডিউল বিপর্যয় হওয়ায় দুটি ট্রেনই চট্টগ্রামে অবস্থান করে। গতকাল বিকাল ৩টার মহানগর গোধূলী ছেড়ে যায়নি। তাছাড়া কক্সবাজার এক্সপ্রেসও চট্টগ্রাম ছেড়ে যায়নি। এ দুটি ট্রেন শিডিউল বিপর্যয়ে পড়েছে।

এ কারণে স্টেশনে অসংখ্য যাত্রীকে বসে থাকতে হয়। ফলে ভোগান্তিতে পড়েন তারা। রমজান হওয়ায় ট্রেনে পর্যাপ্ত খাবার না থাকায় সমস্যা বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ খবর