মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ভারতে তফসিলের পর বিধিভঙ্গের অভিযোগ

প্রতিদিন ডেস্ক

ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার পর পরই আচরণবিধি ভঙ্গের অভিযোগসহ বোমা হামলার হুমকি এসেছে। তবে নির্বাচন কমিশন দ্রুতই এসব সমস্যা দূর করতে ‘১০০ মিনিটেই ব্যবস্থা’ নেওয়ার পদক্ষেপ নিয়েছে। সূত্র : ভারতীয় গণমাধ্যম

খবরে বলা হয়, নির্বাচন কমিশন গতকাল হেল্পলাইন চালু করে বলেছে, ভোটে কোনোরকম সন্ত্রাস-অনিয়ম করা যাবে না। এ ধরনের অভিযোগ পাওয়া মাত্রই কড়া ব্যবস্থা নেওয়া যাবে। ভোট বা ভোট প্রক্রিয়া সংক্রান্ত ব্যাপারে কোথাও কোনো সমস্যা থাকলে নির্দিষ্ট হেল্পলাইন নম্বরে ফোন করতে হবে। ১৯৫০ নম্বরে ফোন করলেই ১০০ মিনিটের মধ্যে কমিশন ব্যবস্থা নেবে। এ ছাড়া সন্ত্রাস রুখতে পর্যাপ্তসংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। পেশিশক্তি, বেআইনি অর্থ, ভুল তথ্য ও আদর্শ আচরণবিধি ভঙ্গকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াই হবে কমিশনের কাছে বড় কাজ। একই সঙ্গে সন্ত্রাস রুখতে প্রতি জেলায় নির্বাচন কমিশনের কন্ট্রোল রুম থাকবে।

ওয়েবসাইটে আচরণবিধি ভঙ্গের অভিযোগ : বিভিন্ন মহল থেকে অভিযোগ করা হয়েছে, নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও কেন্দ্রীয় ওয়েবসাইট থেকে মোদি-শাহ-রাজনাথের ছবি সরানো হয়নি। এটা আচরণবিধি ভঙ্গ। অভিযোগে বলা হয়, তফসিল ঘোষণার পর ৪৮ ঘণ্টা কেটে গেলেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা থেকে লোকসভা নির্বাচনে ডিউটির কাজে যুক্ত কেন্দ্রীয় বাহিনীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জ্বলজ্বল করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ছবি। কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইট খুললে দেখা যাচ্ছে হাসিমুখে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছবিও। এতে দেশজুড়ে ভোটাররা প্রভাবিত হচ্ছেন। তৈরি হচ্ছে বিতর্ক। ভোট ঘোষণার পরও বিদায়ী মন্ত্রীদের ছবি ভেসে আসা রীতিমতো নির্বাচনি বিধি ভঙ্গ।

বোমা হামলার হুমকি : গতকাল তামিলনাড়ুুর কোয়েম্বাটোরে এক হুডখোলা গাড়িতে রোডশো করেছেন নরেন্দ্র মোদি। অথচ এর কয়েক ঘণ্টা আগেই এসেছিল বোমা হামলার হুমকি। যার জেরে শহরজুড়ে স্থাপন করা হয় নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা। এ নিরাপত্তার চাদরের মধ্যেই হুডখোলা গাড়িতে রোডশো করেন মোদি। শহরের মেত্তুপালায়াম রোড থেকে এ রোডশো শুরু করেন প্রধানমন্ত্রী। আরএস পুরমে গিয়ে শেষ হয় যাত্রা। এ সময় রাস্তার দুই পাশে অসংখ্য মানুষ জড়ো হয়ে প্রধানমন্ত্রীর ওপর ফুলের পাপড়ি বর্ষণ করেন। নির্বাচন ঘোষণার পর এই প্রথম দক্ষিণী এই রাজ্যে প্রচার চালালেন মোদি। খবরে বলা হয়, এর আগে সকালেই কোয়েম্বাটোরের এক বেসরকারি স্কুলে ইমেইল করে বোমা হামলার হুমকি দেওয়া হয়। স্কুল কর্তৃপক্ষ খবর দেওয়ার সঙ্গে সঙ্গে ওই স্কুলে যায় কোয়েম্বাটোর পুলিশ। সঙ্গে ছিল বম্ব ডিটেকশন অ্যান্ড ডিসপোজাল স্কোয়াডের সদস্যরাও। তবে তারা স্কুল ভবন বা চত্বর থেকে কোনো সন্দেহজনক উপাদান পায়নি। পুলিশের দাবি, ইমেইলটি ছিল ভুয়া।

বিহারে আসন ভাগাভাগি : বিজেপি নেতা বিনোদ তাওড়ে জানিয়েছেন, বিহার রাজ্যের ৪০টি আসনের মধ্যে, নীতীশ কুমারের জেডিইউ প্রার্থী দেবে ১৬টি লোকসভা আসনে। আর চিরাগ পাসওয়ানের লোক জনশক্তি পার্টির ৫টি আসনে লড়বে। গতকালই শরিক দলগুলোর বৈঠকের পর বিনোদ তাওড়ে এ ঘোষণা দেন। উল্লেখ্য, ২০১৯ সালে বিহারের ৪০টি আসনের মধ্যে ১৭টিতেই প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি। আর জেডিইউ লড়েছিল ১৭ আসনে। এলজেপি প্রার্থী দিয়েছিল বাকি ৬টি আসনে। ৩৯টি আসনেই জিতেছিলেন এনডিএ প্রার্থীরা। একমাত্র একটি আসনে কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে পরাজিত হয়েছিলেন জেডিইউ প্রার্থী। তারপর ২০২২-এর আগস্টে এনডিএর সঙ্গ ত্যাগ করে মহাগঠবন্ধনে ফিরে এসেছিলেন নীতীশ কুমার। তার আহ্বানেই পাটনায় তৈরি হয়েছিল ইন্ডিয়া জোটের রূপরেখা। কিন্তু ২০২৪-এর জানুয়ারিতে তিনি ফের এনডিএর ঘরে ফিরে গেছেন।

সর্বশেষ খবর