বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পিঁয়াজের দামে ধস লেবুর বাজার চড়া

রাশেদ হোসাইন

পিঁয়াজের দামে ধস লেবুর বাজার চড়া

রাজধানীতে কয়েকদিন ধরে পিঁয়াজের দাম কমছে। পাইকারি বাজারে মানভেদে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকার মধ্যে। খুচরা বাজারে এই পিঁয়াজের দাম পড়ছে ৫০ থেকে ৫৫ টাকার মতো। তবে রমজানের শুরু থেকেই লাগামহীন হয়ে পড়ছে লেবুর দাম। বাজারে পর্যাপ্ত পরিমাণে লেবু দেখা গেলেও রমজানের শুরু থেকে পণ্যটির দাম বেড়েছে কয়েক গুণ। পাইকারি বাজারে মাঝারি লেবু ৪০ টাকা হলেও খুচরা পর্যায়ে প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৮০ টাকায়। একটু বড় হলে তা ১০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। ছোট লেবু বিক্রি হচ্ছে প্রতি হালি ৪০ টাকায়।

গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়। ভোক্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত দুই সপ্তাহের ব্যবধানে লেবুর দাম প্রায় দ্বিগুণ বেড়েছে। দেশের বিভিন্ন স্থানে এ সময় লেবুর চাহিদা বেশি থাকে। বাজারে বছরের ১০ মাস লেবুর দাম থাকে না। দাম থাকে দুই মাস। কিন্তু তখন বাজারে লেবুর চাহিদা অনুযায়ী জোগান থাকে না। লেবু চাষি পারভেজ মোশাররফ বলেন, লেবুর মৌসুম শুরু হয়েছে। ফলে বাজারে লেবু কম। রমজান শুরু হওয়ায় কাটতিও বেশি। তাই দাম বেড়ে গেছে। বছরের অধিকাংশ সময় লেবু চাষিরা ভর্তুকি দিয়ে থাকে। তখন কেউ কথা বলে না। দাম বেশি হওয়ায় এখন সবাই লেবু নিয়ে সরব। লেবু বিক্রেতারা জানান, রোজার আগে ও শুরুর দিকে ক্রেতারা দাম বাড়ার শঙ্কায় বেশি বেশি লেবু কিনে মজুত করেছেন অনেক ব্যবসায়ীরা। যার প্রভাব পড়েছে সরবরাহ ব্যবস্থার ওপর। এখন আবার লেবুর দাম কমতে শুরু করেছে।

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা জানান, পাইকারিতে প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৪০ টাকায়। আর শপ্রতি লেবু বিক্রি হচ্ছে ৯০০-১০০০ টাকায়। পাইকারি ও খুচরা পর্যায়ে দামে দ্বিগুণ পার্থক্যের কারণ জানতে চাইলে আড়তদাররা বলেন, পাইকারি থেকে খুচরা পর্যায়ে হাতবদল হলে এমনিতেই পণ্যের দাম বাড়ে। কারণ পাইকারি দামের সঙ্গে পরিবহন ও শ্রমিক খরচ যুক্ত হয়। তাছাড়া অসাধুদের দৌরাত্ম্যতো রয়েছেই।

এদিকে পিঁয়াজের উৎপাদন এলাকায় হঠাৎ দরপতনের পর রাজধানী ঢাকার বাজারেও কমেছে পিঁয়াজের দাম। নতুন হালি পিঁয়াজের সরবরাহ বাড়তে থাকায় খুচরা বাজারে পিঁয়াজের দাম প্রতি কেজিতে অন্তত ৪০ টাকা কমেছে। অথচ রোজার আগেও পিঁয়াজের দাম বেড়েছে। বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার তখন ভারত থেকে পিঁয়াজ আমদানি করার উদ্যোগও নিয়েছিল।

মালিবাগ বাজারের পিঁয়াজ ব্যবসায়ী হানিফ মাহমুদ বলেন, ভারত থেকে পিঁয়াজ আসবে শুনে কৃষকেরা দ্রুত হালি পিঁয়াজ উঠিয়ে বিক্রি করতে শুরু করেন। এর ফলেই বাজারে সরবরাহ বেড়েছে এবং পিঁয়াজের দামও কমে এসেছে। দেশে যত পিঁয়াজের উৎপাদন হয়, তার বেশির ভাগই হালি পিঁয়াজ। সাধারণত মার্চের শেষের দিকে এই জাতের পিঁয়াজ বাজারে উঠতে শুরু করে। এর আগে দেশে উৎপাদিত আরেক ধরনের পিঁয়াজ বাজারে আসে, যা পরিচিত মুড়িকাটা পিঁয়াজ নামে পরিচিত। এটি অল্প সময় বাজারে থাকে এবং এর উৎপাদনও হয় অল্প পরিমাণে। তিনি আরও জানান, পাইকারি বাজারে মানভেদে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকার মধ্যে। মালিবাগ বাজারে পাঁচ কেজি হিসাবে কিনলে প্রতি কেজির দাম পড়ছে ৫০ টাকার মতো। অথচ এক সপ্তাহ আগে ঢাকার খুচরা বাজারে প্রতি কেজি পিঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকায়।

সর্বশেষ খবর