শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা
বসুন্ধরার ইফতার

মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের চোখেমুখে তৃপ্তির হাসি

কেরানীগঞ্জ (ঢাকা) ও মানিকগঞ্জ প্রতিনিধি

মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের চোখেমুখে তৃপ্তির হাসি

পবিত্র রমজান মাস উপলক্ষে দেশের অন্যান্য এলাকার পাশাপাশি কেরানীগঞ্জে বসুন্ধরা রিভারভিউর বিভিন্ন মাদরাসায় মাসব্যাপী ইফতারের ব্যবস্থা করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। বসুন্ধরা রিভারভিউ এলাকার ৩টি মাদরাসার প্রায় ২ হাজার শিক্ষক-শিক্ষার্থীর জন্য প্রতিদিন বিকাল হলেই পৌঁছে যাচ্ছে রকমারি ইফতারি। ইফতারি দেওয়া হচ্ছে মানিকগঞ্জের বিভিন্ন মসজিদ-মাদরাসাতেও।

গতকাল বসুন্ধরা রিভারভিউ আবাসিক এলাকায় জামিয়া রাব্বানিয়া আরাবিয়া বসুন্ধরা মাদরাসায় গিয়ে দেখা যায়, বসুন্ধরা গ্রুপের পাঠানো ইফতারসামগ্রী গুছিয়ে পরিবেশনে ব্যস্ত সময় পার করছে মাদরাসার ছোট-বড় শিক্ষার্থীরা।

ইফতারি পেয়ে খুব খুশি শিক্ষক-শিক্ষার্থীরা। ইফতারিতে ছিল ছোলা ভুনা, পিঁয়াজু, বেগুনি, আলুর চপ, জিলাপি, নানা রকমের ফলসহ বাহারি পদ। ইফতারের পর শিক্ষার্থী-শিক্ষকদের

চোখেমুখে ফুটে ওঠে তৃপ্তির হাসি। একজন শিক্ষক ইফতারের আগে দোয়া করেন। এ সময় বসুন্ধরা গ্রুপের পুরো পরিবারের মঙ্গল কামনা করা হয়। মাদরাসার ছাত্র তাহমিদ সিদ্দিক বলেন, বসুন্ধরা গ্রুপ আমাদের জন্য যে খাবার পাঠায় তা আলহামদুলিল্লাহ সবার ভালো মতো হয়ে যায়। আমাদের এখানে ইফতারের জন্য বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে প্রতিদিন খাবার আসে। ইফতারসামগ্রী পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে মাদরাসা ছাত্র মো. আবদুল্লাহ বিন সাদ বলেন, বসুন্ধরা গ্রুপের ব্যবসায়িক সফলতা কামনা করে আমরা দুই হাত তুলে আল্লাহর দরবারে মোনাজাত করেছি, আল্লাহ রোজাদারদের দোয়া ফেরত দেন না। মাদরাসার প্রধান শিক্ষক হাফেজ কারি হেদায়াতুল্লাহ বলেন, বর্তমানে মাদরাসায় ছাত্র-শিক্ষক নিয়ে প্রায় ১৫০ জন রয়েছেন। এখানে চার খাদেম রয়েছেন। তাঁদের সবার ইফতারি বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে পাঠানো হয়। এ মাদরাসায় নুরানি মক্তব থেকে হিফজ পর্যন্ত শিক্ষার্থীরা পড়াশোনা করেন। রমজান মাস উপলক্ষে আরব বিশ্বের মানুষজন অনেক বড় পরিসরে ইফতারের আয়োজন করেন। আমাদের দেশের বিত্তবানেরাও নানা দান-দক্ষিণা করেন। বাংলাদেশে হাতেগোনা যে কজন এ কাজগুলো করেন তাদের মধ্যে বসুন্ধরা অন্যতম। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে এত সুন্দর একটি উদ্যোগ ও সওয়াবের কাজের জন্য মাদরাসার পক্ষ থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা।

মানিকগঞ্জে বিভিন্ন মসজিদে বসুন্ধরার ইফতার : পবিত্র রমজান মাস উপলক্ষে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের পক্ষ থেকে ১৯টি মসজিদে ইফতার বিতরণ করা হয়েছে। গতকাল বিকালে মানিকগঞ্জের ঘিওর উপজেলার আংগার পাড়া মসজিদে ছাত্তারি আকবর, ভালকুটিয়া জামে মসজিদ, চৌবাড়িয়া জামে মসজিদ, শোধঘাটা জামে মসজিদসহ ১৯টি মসজিদে ইফতার পৌঁছে দেওয়া হয়। এর মধ্যে আংগার পাড়া মসজিদে ছাত্তারি আকবর মসজিদটি বসুন্ধরা গ্রুপের অর্থায়নে গত তিন বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে। এ মসজিদের পেশ ইমাম আজহারুল ইসলাম জানান, এ মসজিদ প্রতিষ্ঠা থেকে শুরু করে সব কিছুই করে বসুন্ধরা গ্রুপ। আমি ছাড়াও মুয়াজ্জিন ও খাদেম রয়েছেন। সবার বেতন-ভাতাও তারা দেন। প্রতি বছর ইফতারির ব্যবস্থাও তারা করেন। ইফতার পূর্বে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরসহ বসুন্ধরা পরিবারের সবার জন্য দোয়া করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মাহাবুবুর রহমান জনি, বিশিষ্ট সমাজসেবক মো. আমজাদ হোসেন, মো. আক্কাছ আলী সরকার, যুবলীগ নেতা ফিরোজ খান, মনির হোসেন খান মনিসহ স্থানীয় মুসুল্লিরা। ইফতার বিতরণে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মাহাবুবুর রহমান জনি। তিনি জানান, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের পক্ষ থেকে রমজান মাসব্যাপী প্রতিদিন ঘিওর উপজেলার বিভিন্ন মসজিদ-মাদরাসায় ২ হাজার রোজাদারের মাঝে ইফতার বিতরণ অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর