শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

তৃতীয় শ্রেণি পর্যন্ত ধারাবাহিক মূল্যায়ন, পরীক্ষা হবে না

নিজস্ব প্রতিবেদক

নতুন শিক্ষাক্রমের আলোকে এখন প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়ন করা হবে। প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষা হবে না। গতকাল সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। এ সময় প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত উপস্থিত ছিলেন।

আগে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে বছরে তিনটি পরীক্ষা নিয়ে মূল্যায়ন করা হতো শিক্ষার্থীদের।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথম সাময়িক, দ্বিতীয় সাময়িক-এটি আর থাকবে না। মূল্যায়নের পদ্ধতি ভিন্ন হবে, যেহেতু ধারাবাহিক মূল্যায়ন। মূল্যায়ন হবে, কিন্তু আগের মতো গতানুগতিক না। ধারাবাহিক মূল্যায়ন থাকবে। তৃতীয় শ্রেণি পর্যন্ত আমরা লিখিত পরীক্ষা, বইয়ের বোঝা থেকে শিশু শিক্ষার্থীদের মুক্ত করেছি।

সচিব জানান, ১০ বছর ধরে ৫০ এর কম শিক্ষার্থী নিয়ে চলা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে পাশের অন্য বিদ্যালয়ের সঙ্গে একীভূত করার পরিকল্পনা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে এ ধরনের ৩০০-এর মতো বিদ্যালয়ের তালিকা করা হয়েছে। সেগুলো যাচাই-বাছাই করে স্থানীয় বাস্তবতার নিরিখে একীভূত করার কাজ করা হবে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি প্রতিরোধের লক্ষ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহায়তায় একটি বিশেষ যন্ত্র উদ্ভাবন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ২৯ মার্চের নিয়োগ পরীক্ষায় ‘সুরক্ষা’ নামে এই যন্ত্র পরীক্ষামূলকভাবে পাঁচটি জেলায় ব্যবহার করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর