শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

রাঙামাটিতে অজ্ঞাত রোগে পাঁচ মৃত্যু, মেডিকেল টিম গঠন

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির গ্রামে অজ্ঞাত রোগে পাঁচজনের মৃত্যু এবং আরও ১১ জন অসুস্থ হওয়ার পর রাঙামাটি স্বাস্থ্য বিভাগ একটি মেডিকেল টিম গঠন করেছে। ছয় সদস্যের এই টিম খুঁজে দেখছে কী কারণে মৃত্যু এবং অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে।

রাঙামাটির দুর্গম বরকল উপজেলার ভূষণছাড়া ইউনিয়নের শুইছড়ি মৌজার চান্দবিঘাট গ্রামে গত জানুয়ারি থেকে হঠাৎ বমি, তারপর পেট ও মাথা ব্যথা এবং শেষে তীব্র জ্বরে আক্রান্ত হয়ে পাঁচজন মারা যান এবং আরও ১১ জন অসুস্থ অবস্থায় রয়েছেন। এ ব্যাপারে গঠিত মেডিকেল টিম প্রাথমিক অনুসন্ধান চালিয়ে জানিয়েছে, ধারণা করা হচ্ছে খাদ্যজনিত রোগে সবাই আক্রান্ত। রাঙামাটি বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফোরকান এলাহি অনুপম বলেন, বিষয়টি বিশেষ গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। এরই মধ্যে সবার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। নতুন কোনো আক্রান্তের খবর এখনো পাওয়া যায়নি।

বরকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মং ক্যছিং সাগর বলেন, রোগীদের পরীক্ষানিরীক্ষা করে দেখা হচ্ছে। এখনো রিপোর্ট হাতে এসে পৌঁছায়নি। তবে এ রোগের প্রাথমিক উপসর্গ হিসেবে আমরা জ্বর, বমি, পেটব্যথা, শরীর ব্যথার কথা জানতে পেরেছি। আক্রান্তদের সবাইকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

রাঙামাটির সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী বলেন, এটা কোনো অজ্ঞাত রোগ নয়। আসলে অজ্ঞাত রোগ বলতে কিছু নেই। প্রথমিকভাবে ধারণা করা হচ্ছে খাদ্যাভ্যাসের কারণে এ সমস্যা সৃষ্টি হতে পারে। দুর্গম অঞ্চল হওয়ায় সরকারি হাসপাতালে এসে চিকিৎসা না করানোর কারণে তাদের মৃত্যু হয়েছে। এটি কোনো মহামারি নয়। সবাই একদিনে মারা যায়নি। বিচ্ছিন্নভাবে মারা গেছে। পাহাড়ে এখনো অনেক মানুষ সচেতন নন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর