শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী সন্তানদের মা-বাবাকে বহিষ্কার করা যাবে না

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী সন্তান অথবা বৈধভাবে বসবাসরত স্ত্রী-স্বামী রয়েছেন- এমন কাগজপত্রহীনকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা যাবে না বলে একটি রুলিং দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট।

গত মঙ্গলবার ৯ সদস্যের বিচারক প্যানেলের ছয়জনই এ সিদ্ধান্তে একমত হয়েছেন। প্রসঙ্গত, ইমিগ্রেশন কোর্টের জজ কর্তৃক এক ব্যক্তিকে বহিষ্কারের নির্দেশ কার্যকর করতে ২০১৯ সালে সিতু কামু উইলকিনসিন নামক এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ত্রিনিদাদ-টব্যাগো থেকে ট্যুরিস্ট ভিসায় আসা সিতু পরবর্তীতে ভিসার নিয়ম লঙ্ঘন করায় তার বিরুদ্ধে আপনাআপনি বহিষ্কারের নির্দেশ জারি হয়। সিতু এবং তার গার্লফ্রেন্ডের গর্ভে একটি সন্তান জন্মেছে আমেরিকায়। সন্তানটি শারীরিক প্রতিবন্ধী। এ অবস্থায় সিতুকে বহিষ্কার করা হলে সন্তানটি অমানবিক দুর্দশায় নিপতিত হবে- এমন যুক্তি দেখিয়ে সিতুর পক্ষে সুপ্রিম কোর্টে আপিল করা হয়েছিল। সেই আপিলের সিদ্ধান্ত অনুযায়ী এখন সিতু যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি পেল এবং সন্তানটি প্রাপ্ত বয়স্ক হওয়ার পর তার জন্য স্ট্যাটাস এডজাস্টমেন্টের সুযোগ পাবে। রায় অনুযায়ী, এখন থেকে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী সন্তানদের বাবা-মাকে বহিষ্কার করা যাবে না।

পোয়েট্রি এন্থোলজির প্রকাশনা উৎসব : কবি হাসান আল আবদুল্লাহ সম্পাদিত ‘ওয়ার্ল্ড পোয়েট্রি এন্থোলজি’র প্রকাশনা উৎসব ১৬ মার্চ নিউইয়র্ক সিটির গ্রিনিচ ভিলেজের কমিউনিটি হলে অনুষ্ঠিত হয়েছে। এর আয়োজক ছিলেন ডার্কলাইট পাবলিসিং হাউসের স্বত্বাধিকারী কবি রবার্টো মেন্ডোজা আয়েলা। অনুষ্ঠানে অতিথি আলোচক হিসেবে যোগ দেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক ড. নিকোলাস বার্ন্স। উল্লেখ্য, এ সংকলনে ৫৯ দেশের ২২৯ জন কবির লেখা স্থান পেয়েছে। সবগুলো কবিতাই ২৫ বছরে ‘শব্দগুচ্ছ’ পত্রিকায় ছাপা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর