সোমবার, ২৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা
বসুন্ধরার ইফতার

ইফতার পেয়ে খুশি মানুষ

নিজস্ব প্রতিবেদক, রংপুর ও মানিকগঞ্জ প্রতিনিধি

ইফতার পেয়ে খুশি মানুষ

রংপুরের গঙ্গাচড়া উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে সাতটিই তিস্তা নদীবেষ্টিত। বন্যা, খরাসহ নানা প্রাকৃতিক দুর্যোগ এসব এলাকার মানুষের নিত্যসঙ্গী। রমজানে তিস্তাবেষ্টিত চরের মানুষগুলোর মুখে হাসি ফোটাতে এগিয়ে এসেছেন দেশের শীর্ষ শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর। ১ রমজান থেকে গঙ্গাচড়ার বিভিন্ন মসজিদের মুসল্লি ও মাদরাসার শিক্ষার্থীদের জন্য ইফতারের ব্যবস্থা করেছেন তিনি। প্রতিদিন উন্নতমানের ইফতার পেয়ে খুশি চরগুলোর বাসিন্দারা।

গতকাল সন্ধ্যায় রংপুরের গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের আটটি মসজিদে উন্নতমানের ইফতার করানো হয়েছে বসুন্ধরার পক্ষ থেকে। এ সময় গজঘণ্টা ইউনিয়নের ছালাপাক জামিয়া কারিমিয়া হাফেজিয়া মাদরাসার শিক্ষক মহিরউদ্দিন বলেন, বসুন্ধরা গ্রুপ তিস্তার চর এলাকার মানুষদের যেভাবে ইফতার করাচ্ছেন, তাতে অনেক খুশি এ এলাকার বাসিন্দারা। উন্নতমানের এই ইফতার খাওয়ানোর জন্য মাদরাসা শিক্ষার্থীরাও বসুন্ধরা গ্রুপের জন্য দোয়া করেন।

বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে গজঘণ্টা ইউনিয়নের জয়দেব পশ্চিম সরকার পাড়া, ছালাপাক পশ্চিমপাড়া, জয়দেব সরকার পূর্বপাড়া, ছালাপাক মধ্যপাড়া বায়তুর নূর জামে মসজিদ, জয়দেব সরকার পাড়া, ছালাপাক জামতলা জামে মসজিদ, ছালাপাক আহমদিয়া দক্ষিণপাড়া জামে মসজিদ, রাজবল্লভ মতলবের বাজার জামে মসজিদসহ বিভিন্ন নতুন নতুন এলাকায় মসজিদ ও মুসল্লিদের ইফতার করানো হচ্ছে।

পশ্চিম সরকার পাড়া মসজিদের মুয়াজ্জিন মতিয়ার রহমান বলেন, প্রথম রমজানের দিন থেকে বসুন্ধরা গ্রুপের মানসম্মত ইফতার পাচ্ছি। ২৫০ জন রোজাদার ব্যক্তি এ ইফতার পাচ্ছেন। সব রোজাদার ব্যক্তি বসুন্ধরা গ্রুপের জন্য দোয়া করেন। আল্লাহপাক যেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান এবং এমডি সায়েম সোবহান আনভীরকে দীর্ঘ হায়াত দান করেন। তাঁরা যেন সব সময় মানুষের উপকারে কাজ করে যেতে পারেন এই দোয়া করি। গঙ্গাচড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাজু আহমেদ লাল ও গজঘণ্টা ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলী জানান, রংপুর জেলার সবচেয়ে গরিব এলাকা গঙ্গাচড়া। এ এলাকার মানুষ কাজের সন্ধানে সকালে শহরে ছোটেন। সারা দিনে যা আয় করেন তাতে সংসার চালানোই কষ্ট হয়ে যায়, ভালো মানের ইফতার করার তো সুযোগই নেই। বসুন্ধরা গ্রুপের ইফতার পেয়ে গরিব মানুষগুলো অনেক খুশি।

মায়ের জন্য ইফতার নিয়ে ছুটল শিশু রিফাত : পবিত্র রমজান মাস উপলক্ষে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে গতকাল মানিকগঞ্জের শিবালয় উপজেলা পরিষদ হলরুমে ৫০০ মানুষের মাঝে ইফতার বিতরণ করা হয়। ইফতার নিতে হাজির হন ৮ বছরের শিশু থেকে সত্তরোর্ধ্ব বৃদ্ধ। ইফতারের প্যাকেট হাতে পেয়েই খুশির ঝিলিক দেখা দেয় পঞ্চম শ্রেণির ছাত্র রিফাতের চোখে-মুখে। ইফতার নিয়েই সোজা দৌড় দেয় বাড়ির উদ্দেশ্যে। কোথায় যাচ্ছ- এই প্রশ্নটির উত্তরে রিফাতের অল্প কথায় জবাব, ‘মায়ের জন্য নিয়ে যাচ্ছি। এতদিন শুধু চিড়া-মুড়ি দিয়ে ইফতার করতাম। আজ সবাই মিলে ভালো ইফতার করব।’ এরপর আর এক মুহূর্ত দাঁড়ায়নি ১০-১১ বছরের শিশুটি। ইফতার নিতে এসেছিলেন ৭৭ বছর বয়সী আদম আলী। তিনি বলেন, ইফতারির খবর পেয়ে আসলাম। বেশ ভালো পরিমাণে ইফতারি দিয়েছে। আল্লাহ বসুন্ধরার মঙ্গল করুক।

গতকাল বাদ আসর শিবালয় উপজেলা পরিষদ হলরুমে এই ইফতার বিতরণ করা হয়। শিবালয় উপজেলা পরিষদ ও প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে পাঁচ শ রোজাদারের মাঝে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে ইফতার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান লালন ফকির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলাল হোসেন। ব্যবস্থাপনায় ছিলেন মো. দেলোয়ার হোসেন এবং মো. আবুল কালাম আজাদ সেন্টু। মাসব্যাপী এ আয়োজন অব্যাহত থাকবে বলে জানান আয়োজকরা। পবিত্র রমজান উপলক্ষে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষ থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার মসজিদ, মাদরাসা, এতিমখানা ও অসহায় মানুষদের জন্য মাসব্যাপী ইফতারের আয়োজন করা হয়েছে। প্রতিদিন তত্ত্বাবধায়ক দলের মাধ্যমে যথাসময়ে ইফতার পৌঁছে দেওয়া হচ্ছে সংশ্লিষ্ট স্থানগুলোতে।

সর্বশেষ খবর