সোমবার, ২৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা
ল্যাবএইডে এন্ডোসকপি

আবারও রোগী মৃত্যুর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

আবারও এন্ডোসকপি করতে গিয়ে রোগী মৃত্যুর অভিযোগ উঠেছে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এবং ল্যাব এইডের বিরুদ্ধে। গতকাল খায়রুল বাশার নামে এক ব্যক্তি চিকিৎসায় অবহেলা তার ভাই আফসার আহমেদের (৪৫) মৃত্যু হয়েছে দাবি করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ অভিযোগ দিয়েছেন। এ ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমার কাছে একটি অভিযোগ এসেছে। আমি বিষয়টি তদন্ত করে দেখব।

অভিযোগপত্রে খায়রুল বাশার জানিয়েছেন, তার ভাই আফসার আহমেদ এলজিইডির অধীন ছাতক উপজেলার একজন প্রকৌশলী ছিলেন। ২০২৩ সালের ৫ নভেম্বর তিনি ধানমন্ডির ল্যাবএইড স্পেশালাইজ হাসপাতালের ইন্টারভেনশনাল হেপাটলজি ডিভিশনের প্রধান চিকিৎসক ডা. মামুন আল মাহতাবের কাছে চিকিৎসা নিতে যান। ডা. স্বপ্নীল তাকে এন্ডোসকপি এবং কোলনস্কপিসহ আরও কিছু টেস্ট করার পরামর্শ দিয়ে ব্যবস্থাপত্র প্রদান করেন এবং ৯ নভেম্বর টেস্টের জন্য এপয়েন্টমেন্ট দেন। ওই দিন সকাল ৯টায় আফসার আহমেদ টেস্ট করাতে সুস্থাবস্থায় ল্যাবএইড হাসপাতালে যান। হাসপাতালে গেলে বিকাল ৪টায় টেস্ট করানোর কথা জানানো হয়। টেস্টের পূর্বপ্রস্তুতি হিসেবে রোগীকে সকাল থেকেই কোনো কিছু খাওয়া থেকে বিরত থাকতে বলা হয় এবং পাকস্থলী খালি করতে হাসপাতাল থেকে ওষুধ সেবন করানো হয়, যার ফলে রোগীর বার বার পায়খানা হতে থাকে। এদিকে নির্ধারিত সময় পেরিয়ে গেলেও টেস্টের প্রক্রিয়া শুরু করা হয়নি। অবশেষে ডাক্তার মামুন আল মাহতাব নির্দিষ্ট সময়ের প্রায় ৪ ঘণ্টা পর রোগীকে টেস্ট করানোর জন্য ডাকেন। কিন্তু রোগীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ না করেই এবং কোনো প্রকার প্রি-ইভাল্যুয়েশন ছাড়াই এ ডাক্তার এনেস্থেসিয়া প্রয়োগের নির্দেশ দেন এবং নিজে টেস্টের প্রক্রিয়া শুরু করেন। টেস্টের এক পর্যায়ে রোগীকে আইসিইউতে নেওয়া হয়।

কারণ জিজ্ঞেস করলে রোগীর আত্মীয়দের জানানো হয়, আফসার আহমেদের কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। এরই মধ্যে রাত সাড়ে ৯টার দিকে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় আফসার আহমেদের মৃত্যু হয়।

সুস্থসবল অবস্থায় চিকিৎসা নিতে গিয়ে কিছু সময়ের মধ্যে আফসার আহমেদের এমন মর্মান্তিক মৃত্যুর জন্য ডাক্তার মামুন, হাসপাতাল কর্তৃপক্ষের অব্যবস্থাপনা, অবহেলা ও চূড়ান্ত গাফিলতিকে দায়ী করেছেন খায়রুল বাশার। তিনি এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে ডাক্তার মামুন আল মাহতাব (স্বপ্নীল) এবং হাসপাতাল কর্তৃপক্ষের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

সর্বশেষ খবর