শনিবার, ৩০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জৌলুস হারিয়েছে বেনারসি পল্লী

রংপুর প্রতিনিধি

জৌলুস হারিয়েছে বেনারসি পল্লী

রংপুরের গঙ্গাচড়ায় বেনারসি পল্লী জৌলুস হারিয়ে ফেলেছে। আগের মতো নেই তাঁতের খুটখাট। হাঁকডাক। হাতেগোনা কয়েকজন এ ব্যবসাটি কোনোরকমে ধরে আছে। এ বেনারসি পল্লী ঘিরে বেশ কিছু ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে ওঠায় তারাই নিজেদের স্বার্থে ধরে রেখেছে ঐতিহ্য।

গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের তালুকহাবু গ্রামে গিয়ে দেখা গেছে, হাতেগোনা ৮-১০ জন এ ব্যবসাটি কোনোরকমে আগলে রেখেছেন। এক দশক আগেও তালুকহাবু গ্রাম বেনারসি তাঁতের খুটখাটে মুখর থাকলেও এখন অনেকটা নীরব। তবে বেনারসি ঘিরে গজঘণ্টা ও বুড়িরহাট এলাকায় গড়ে উঠেছে বড় কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠান। তাদের আশা, ঈদ উপলক্ষে এ ব্যবসা ভালো হতে পারে। স্থানীয়রা জানান, ২০০০ সালের দিকে ১২০ থেকে ১৩০টি তাঁত দিয়ে ওই এলাকায় বেনারসি পল্লী গড়ে তোলা হয়। তালুকহাবুসহ আশপাশের আরও কয়েকটি গ্রামে তাঁতশিল্পের বিস্তৃতি ঘটে। ৫০০-এর বেশি তাঁতে ৩-৪ হাজার নারী-পুরুষ কাজ করত। এক দশক আগেও তালুকহাবু গ্রামের প্রায় সবাই বেনারসির সঙ্গে যুক্ত ছিল। পরিবারের সদস্য ছাড়াও কারিগর-শ্রমিকের পদচারণে মুখর ছিল বেনারসি পল্লী। কিন্তু শ্রমিক সংকট, সুষ্ঠু বাজারব্যবস্থা গড়ে না ওঠা, স্থানীয়ভাবে সুতা না পাওয়া, ডাইং মেশিন না থাকাসহ বিভিন্ন সমস্যায় শিল্পটি হোঁচট খেতে থাকে। ফলে অনেক তাঁতশিল্পী ঝরে পড়েছেন। এখানকার উৎপাদিত শাড়ির ধরন বা নকশার ওপর ভিত্তি করে ব্রোকেট কাতান, পিরামিড কাতান, মিরপুরি রেশমি কাতান, বেনারসি কসমস, চুনরি কাতান, প্রিন্স কাতান ইত্যাদি নামকরণ হয়। দেড় হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত রয়েছে একেকটি শাড়ির দাম।

তালুকহাবু গ্রামের তাঁতি আকতারুল ইসলাম জানান, ঐতিহ্যের কারণেই এখনো তাঁতের ব্যবসাটি ধরে রেখেছেন। তার চারটি তাঁত। পরিবারের চার সদস্য তাঁতে কাজ করছেন। বেনারসি পল্লীর প্রথম উদ্যোক্তা আবদুর রহমান জানান, সরকারি কোনো পৃষ্ঠপোষকতা তারা পাননি। এ ছাড়া সুতার মূল্য বৃদ্ধি পাওয়ায় অনেকে এ ব্যবসা ছেড়ে দিয়েছেন। ডাইং মেশিন না থাকায় শাড়ি তৈরি করে তাদের ঢাকায় গিয়ে ডাইং করাতে হয় এতে খরচ ও সময় দুটোই বাড়ে। ফলে বেনারসি পল্লীর অনেকেই ব্যবসা পরিবর্তন করেছেন। তিনি কোনোরকমে ৮-১০টি তাঁত দিয়ে ব্যবসাটি ধরে রেখেছেন। বুড়িরহাটের ব্যবসায়ী তাজিদুল ইসলাম বলেন, বেনারসি পল্লী আগের মতো রমরমা না থাকলেও এখানকার শাড়ির কয়েকটি বড় ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠেছে। তারাই কোনোরকমে বেনারসি নামটি টিকিয়ে রেখেছেন। বেনারসি শাড়ির উৎপত্তি সম্পর্কে জানা গেছে, এ শিল্পের আবির্ভাব ভারতের বেনারস শহরে।

মুসলিম তাঁতিরা বংশপরম্পরায় এ শাড়ি তৈরি করে আসছেন। কিন্তু ঠিক কবে এর সূচনা জানা না গেলেও ১৯৪৭ সালে দেশভাগের পর বেনারস থেকে কয়েকটি পরিবার বাংলাদেশে চলে এলে এ দেশেও বেনারসি শিল্পের বিকাশ ঘটে। তারা মিরপুর ও পুরান ঢাকায় বসবাস শুরু করে এবং সেখানেই বেনারসি শাড়ি তৈরি করতে থাকে। এরপর দেশের কয়েকটি স্থানে বেনারসি শিল্প ছড়িয়ে পড়ে।

সর্বশেষ খবর