সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ডাম্পার চাপায় বন কর্মকর্তাকে হত্যা

কক্সবাজার প্রতিনিধি

বন ও পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে নিয়মিত অভিযানের অংশ হিসেবে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে কক্সবাজারের উখিয়ায় বনবিভাগের এক বিট কর্মকর্তাকে মাটিভর্তি ডাম্পার চাপা দিয়ে হত্যা করেছে পাহাড় খেকোরা। শনিবার রাত সাড়ে ৩টার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটে। বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান (৩০) কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের দায়িত্বরত ছিলেন। তিনি মুন্সিগঞ্জ জেলার গজারিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাতে অভিযানের পথিমধ্যে হরিণমারা অংশ থেকে পাহাড় কেটে বালি সরবরাহ করার সময় একটি মিনি ট্রাক (ডাম্পার) মোটরসাইকেল আরোহী সাজ্জাদকে চাপা দিয়ে পালিয়ে যায়।

মস্তিষ্ক দ্বিখন্ডিত হয়ে মারা যান সাজ্জাদ। তার সঙ্গে থাকা উখিয়া রেঞ্জ কর্মকর্তার গাড়িচালক মো. আলীকে আহত অবস্থায় উদ্ধার করেন স্থানীয়রা।

স্থানীয় একটি সূত্র বলছে, ঘাতক ডাম্পারটি বনবিভাগের তালিকাভুক্ত হরিণমারার পাহাড় খেকো ছৈয়দ করিম প্রকাশ মিল ছৈয়দ করিমের। বাপ্পি নামের এক যুবক ওই ডাম্পার চালাচ্ছিল। উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানিয়েছেন, সাজ্জাদুজ্জামানের লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হয়েছে। এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে বলে জানান উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসাইন। দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সরোয়ার আলম ঘটনাস্থল পরিদর্শনকালে জানান, পাহাড় খেকোদের সামাজিক রাজনৈতিক ও প্রশাসনিক তথা সম্মিলিতভাবে প্রতিহত করতে হবে। আমরা একজন দক্ষ বন কর্মকর্তাকে হারালাম। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বনবিভাগে যোগদান করেন সাজ্জাদুজ্জামান। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যার জনক।

 

সর্বশেষ খবর