মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ঢাকা ছাড়বে দেড় কোটি মানুষ

সড়কপথে যাবে ৯০ লাখ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ছাড়বে দেড় কোটি মানুষ

স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এ বছর বৃহত্তর ঢাকা ছেড়ে যাবে প্রায় দেড় কোটি মানুষ। এসব মানুষের বসবাস ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনসহ ঢাকা বিভাগের বিভিন্ন জেলায়। এই বিপুলসংখ্যক ঈদযাত্রীর ৬০ শতাংশই যাবে সড়কপথে। এ হিসেবে সড়কপথের যাত্রীসংখ্যা প্রায় ৯০ লাখ। বাকি ৪০ শতাংশ মানুষ ঢাকা ছাড়বে নৌ ও রেলপথে। গতকাল নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির ঈদপূর্ব পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় কমিটি জানায়, বিগত বছরগুলোর মতো এবারও সড়কপথে জনভোগান্তি ও দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তবে নির্বিঘ্ন ঈদ যাতায়াতের জন্য সরকারের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি জানায়, ঈদুল ফিতর উপলক্ষে জনবহুল বড় শহরসহ শিল্প ও বাণিজ্যিক এলাকাগুলোর অন্তত ৫০ শতাংশ মানুষ আবাসস্থল ছেড়ে যায়। সব মিলিয়ে এ বছর ঢাকা অঞ্চল ছেড়ে যাবে প্রায় দেড় কোটি মানুষ। সাধারণত এক সপ্তাহ আগে ঈদযাত্রা শুরু হয় উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, মাত্র সাতদিনে বিপুলসংখ্যক মানুষকে সুশৃঙ্খলভাবে গন্তব্যে পৌঁছে দেওয়ার সক্ষমতা সড়ক পরিবহন খাতে নেই। সরকার সড়ক অবকাঠামো উন্নয়নে পর্যাপ্ত বিনিয়োগ করলেও দূরপাল্লার অনেক সড়কের অবস্থা এখনো বেহাল। সারা দেশে পাঁচ শতাধিক ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে। ঈদকে কেন্দ্র করে মহাসড়কগুলোয় পণ্যবাহী ট্রাক ও পিকআপ ভ্যানসহ হাজার হাজার মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ি চলবে। এ ছাড়া জাতীয় মহাসড়কসহ বিভিন্ন সড়কের অনেক স্থানে ম্যানুয়াল পদ্ধতিতে টোল আদায়, বিভিন্ন স্থানে দীর্ঘ যানজট, বাসের সময়সূচি বিপর্যয় এবং অনাকাক্সিক্ষত দুর্ঘটনার ঝুঁকি রয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে সরকার নির্বিঘ্ন ঈদযাত্রার জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সংশ্লিষ্ট সব সংস্থা নানা পদক্ষেপ নিয়েছে। এতে ঈদ যাতায়াতে জনদুর্ভোগ অনেকটাই কমতে পারে।

সর্বশেষ খবর