বুধবার, ৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

সাজেকে পাহাড় কাটা বন্ধের নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে পাহাড় কাটা বন্ধের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। সাজেকে পাহাড়ের মাটি কাটা সম্পর্কে গত ২৯ মার্চ গণমাধ্যমে খবর প্রকাশ হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে একটি রিট পিটিশন দায়ের করা হয়। রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। শুনানি শেষে হাই কোর্ট চার সপ্তাহের রুল জারি করেন।

রুলে বাঘাইছড়ি উপজেলার সাজেকে পাহাড় কাটা বন্ধে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

একই সঙ্গে পাহাড় কাটা বন্ধের ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং ধ্বংসপ্রাপ্ত পাহাড় পূর্বাবস্থায় ফিরিয়ে আনার জন্য নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন আদালত। পরিবেশ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি আদালত এক অন্তর্বর্তীকালীন আদেশে প্রশাসনকে মনিটরিং টিম গঠন করার নির্দেশ দিয়েছেন যাতে কেউ পরিবেশ অধিদফতরের অনুমতি ছাড়া পাহাড় কাটতে না পারে।

শুনানিতে মনজিল মোরসেদ বলেন, সাজেকে একটি প্রভাবশালী মহল পাহাড় কেটে প্রাকৃতিক ভারসাম্য ও পরিবেশ নষ্ট করছে, যা বন্ধ হওয়া আবশ্যক। কিন্তু এ বিষয়ে মিডিয়ায় রিপোর্ট প্রকাশিত হলেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। যেহেতু বিষয়টি জনস্বার্থের সঙ্গে সম্পর্কিত তাই আদালতের নির্দেশনা প্রয়োজন বলে তিনি আবেদন জানান। তিনি আরও বলেন, পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫-এর ধারা ৬খ অনুযায়ী বিনা অনুমতিতে পাহাড় কাটা নিষেধ। কিন্তু প্রভাবশালী একটি মহল আইন অমান্য করে পাহাড় কেটে প্রকৃতির ধ্বংস করছে।

সর্বশেষ খবর