শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

অবরোধ বিক্ষোভ সংঘর্ষ

বেতন বোনাস না দিয়েই কারখানা বন্ধ

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

অবরোধ বিক্ষোভ সংঘর্ষ

ঢাকার ধামরাইয়ে বেতন বোনাস না দিয়ে রাতের আঁধারে পোশাক কারখানা বন্ধ করার প্রতিবাদে গতকাল সকালে ঢাকা-আরিচা মহাসড়কের জয়পুরা অবরোধ করে শ্রমিকরা বিক্ষোভ করেছেন। এ সময় পুলিশ তাদের ওপর টিয়ার শেল নিক্ষেপ ও জলকামান ব্যবহার করলে সংঘর্ষ শুরু হয়। এ সময় তিনজন শ্রমিক আহত হন।

পরে বিক্ষুব্ধ শ্রমিকরা কালামপুর ধামরাই আঞ্চলিক মহাসড়কের সোমভাগ ইউনিয়ন চত্বর ও কারখানার পাশে সড়কে গাছ ফেলে হাতে লাঠি নিয়ে বিক্ষোভ শুরু করেন। এতে সড়কে ব্যাপক যানজট তৈরি হয়। একপর্যায়ে পুলিশ শ্রমিকদের শান্ত করতে আলোচনা শুরু করেন। মালিকপক্ষের সঙ্গে কথা বলে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস        দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন। এ ব্যাপারে উপস্থিত সোমভাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রভাষক আওলাদ হোসেন জানান, ওডিসি কারখানার শ্রমিকদের নিয়ে দুপুরে সোমভাগ স্কুল মাঠে বসে সমঝোতা করা হয়েছে। ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম শেখ জানান, আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কারখানার মালিকের সমঝোতা হয়েছে। শ্রমিকরা শুক্রবার থেকেই কাজে ফিরবে এবং মালিকপক্ষ ৮ এপ্রিল তাদের বোনাসসহ সব বকেয়া পরিশোধ করবে। খোঁজ নিয়ে জানা গেছে, ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের ধামরাই কালামপুর সড়কের পাশে ওডিসি গার্মেন্ট কারখানার শ্রমিকদের বেতন বোনাস না দিয়ে অঘোষিতভাবে মঙ্গলবার রাতে কারখানা বন্ধ করে দেওয়া হয়। সকালে শ্রমিকরা কাজে গেলে তারা গেটে তালা ঝুলতে দেখেন। বিক্ষুব্ধ শ্রমিকরা তখন গেট ভেঙে ভিতরে প্রবেশের চেষ্টা করেন। এ অবস্থায় শিল্প পুলিশ কৌশলে শ্রমিকদের কারখানার ভিতর ডেকে নিয়ে গেট আটকিয়ে তাদের ওপর ব্যাপক লাঠিচার্জ করে। এতে কারখানার নারীসহ ১৬ জন শ্রমিক গুরুতর আহত হন। আহতদের মধ্যে অন্তঃসত্ত্বা সামছুননাহার ও সাথীর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

রূপগঞ্জে পোশাক কারখানায় অসন্তোষ মহাসড়ক অবরোধ : রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি রপ্তানিমুখী পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় ২ ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। গতকাল বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উপজেলার তারাব পৌরসভার বরপা এলাকার এসিএস টেক্সটাইলের শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর