সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

কেজরিওয়ালকে গ্রেফতারে ভারতে ব্যাপক বিক্ষোভ

কলকাতা প্রতিনিধি

কেজরিওয়ালকে গ্রেফতারে ভারতে ব্যাপক বিক্ষোভ

আবগারি নীতি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে দিল্লির মুখ্যমন্ত্রী ও ক্ষমতাসীন দল ‘আম আদমি পার্টি’র (আপ) জাতীয় কনভেনার অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারের প্রতিবাদে দিল্লিতে দিনব্যাপী অনশন করেছেন আপের কর্মী, সমর্থকরা। এই অনশনের   নাম দেওয়া হয়েছে ‘সামুহিক উপবাস’।

গতকাল সকাল ১০টা থেকে দিল্লির যন্তরমন্তরে উপবাসে বসেন আপের কর্মী, সমর্থকরা। এ ছাড়া ভারতের ২৫টি রাজ্যের পাশাপাশি নিউইয়র্ক, বস্টন, লসঅ্যাঞ্জেলেস, ওয়াশিংটন ডিসি, টরন্টো, মেলবোর্ন এবং লন্ডনেও আপের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়েছে।

আবগারি নীতি মামলায় গত অক্টোবরে গ্রেফতার আপ নেতা সঞ্জয় সিং ৪ এপ্রিল কারাগার থেকে মুক্তি পান। তিনি গতকাল দিল্লির অনশন মঞ্চ থেকে বলেন, ‘অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রী ছিলেন, আছেন এবং আগামী দিনেও থাকবেন। আপনারা কি আমাকে দেখাতে পারবেন যে, কোথায় একজন সৎ মুখ্যমন্ত্রীকে মিথ্যে মামলা দিয়ে কারাগারে বন্দি করে রাখা হয়েছে? এরকম একটি উদাহরণ থাকলে তিনি অবশ্যই মুখ্যমন্ত্রীর পদ থেকে অবসর নেবেন।’ বিভিন্ন মামলায় গ্রেফতার হওয়া আপের নেতা রাগ্রত এক বছর ধরে জামিন পাচ্ছেন না বলেও তিনি অভিযোগ করেন। দিল্লির ক্যাবিনেট মন্ত্রী অতিশী বলেন, ‘কেজরিওয়ালের গ্রেফতারের ঘটনায় গোটা দেশের মানুষ ক্ষুব্ধ। যদি দিল্লির কথা বলেন, সেখানকার মানুষ জানতে চান, কবে কেজরিওয়াল জেল থেকে মুক্তি পাবেন? আসলে তারা কেজরিওয়ালকে ভালোবাসেন, তারা তাকে শুধু মুখ্যমন্ত্রী হিসেবে ভাবেন না। তারা তাদের ভাই বা ছেলে হিসেবে ভাবেন কেজরিওয়ালকে। কারণ এই মুখ্যমন্ত্রী বিদ্যুৎ দিয়েছেন, ভালো স্কুল দিয়েছেন, স্বাস্থ্যপরিষেবা দিয়েছেন। দেশের সবাই চাইছেন কেজরিওয়াল মুক্তি পান।’

সর্বশেষ খবর