মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

কুশল বিনিময়ে কাটল খালেদা জিয়ার ঈদ

নিজস্ব প্রতিবেদক

দিনভর আত্মীয়স্বজন আর রাতে দলের সিনিয়র নেতাদের সঙ্গে কুশলাদি বিনিময় করে কেটেছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ঈদের দিন। লিভার সিরোসিসসহ নানা রোগে আক্রান্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া রাজধানীর গুলশানের ভাড়া বাসা ‘ফিরোজা’য় স্বজনদের সঙ্গে এবার ঈদুল ফিতর উদযাপন করেছেন। শুভেচ্ছা জানাতে ঈদের দিন (গত বৃহস্পতিবার) রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলটির নয়জন সিনিয়র নেতাকে নিয়ে দলীয় প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন। ঘণ্টাব্যাপী দলের চেয়ারপারসনের সঙ্গে ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময় করেন তারা। পরে বিএনপি মহাসচিব সাংবাদিকদের বলেন, ‘বিএনপি চেয়ারপারসন দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। একই সঙ্গে দোয়া চেয়েছেন তিনি যেন সুস্থ হয়ে ওঠেন, ভালো থাকেন। উনি (খালেদা জিয়া) অসুস্থ, বন্দি অবস্থায় আছেন। পুরোপুরি সৌজন্যমূলক একটি সাক্ষাৎ ছিল। কোনো রাজনৈতিক আলোচনা করিনি। তবে তিনি একজন রাজনৈতিক ব্যক্তিত্ব, সবচেয়ে জনপ্রিয় নেত্রী ও বিএনপির চেয়ারপারসন, তিনবারের প্রধানমন্ত্রী ছিলেন। এখনো তিনি রাজনৈতিক কারণেই বন্দি হয়ে আছেন। অবিলম্বে তাঁকে মুক্তি দেওয়া উচিত এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো উচিত।’ এ সময় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান, দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। এরপর লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমদ ও তার স্ত্রী বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। জানা যায়, ঈদের দিন সকালে ছোট ভাই শামীম এস্কান্দার, তার স্ত্রী কানিজ ফাতেমাসহ কয়েকজন নিকটাত্মীয় গুলশানের বাসায় যান। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ছোট ভাইয়ের বাসা থেকে খালেদা জিয়ার জন্য খাবার রান্না করে আনা হয়। স্বজনদের নিয়ে দুপুরের খাবার খান খালেদা জিয়া। এরপর লন্ডন থেকে বড় ছেলে তারেক রহমান, তার স্ত্রী ডা. জোবাইদা রহমান, তাদের একমাত্র মেয়ে জাইমা রহমান, প্রয়াত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শার্মিলা রহমান, তাদের দুই মেয়ে জাহিয়া রহমান, জাফিয়া রহমানের সঙ্গে ভার্চুয়ালি ঈদ শুভেচ্ছা বিনিময় করেন তিনি। যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন বোন সেলিমা ইসলামের খোঁজখবর নেন খালেদা জিয়া।

জিয়াউর রহমানের মাজার জিয়ারত : গত বৃহস্পতিবার ঈদুল ফিতরের নামাজ শেষে রাজধানীর শেরেবাংলানগরে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত করেন বিএনপি নেতা-কর্মীরা। দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে এদিন বেলা সাড়ে ১১টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের মাজারে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করেন। তারা প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাতে অংশ নেন।

পরে উপস্থিত সাংবাদিকদের মির্জা ফখরুল বলেন, এবার ঈদ দেশের মানুষের কাছে দুঃখ-কষ্ট নিয়ে এসেছে। ঈদে মানুষ সাধারণত ছেলে-মেয়ে-স্ত্রী-বাচ্চাদেরকে কাপড় ও ভালো খাবার দেয়-এবার তা দিতে পারছে না। এ জন্য সরকার দায়ী। সরকার বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মীদের নানা নির্যাতনের পরও তারা গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলন চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

অসুস্থ নেতাদের বাসায় : ঈদের দিন দলের প্রতিষ্ঠাতার মাজার জিয়ারত শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, আবদুস সালাম বিদেশে অবস্থান করা রাজধানীর আসাদ গেটের দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর বাসায় গিয়ে তার পরিবারের সদস্যদের খোঁজখবর নেন। তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এ ছাড়া ‘গুম’ হওয়া ইলিয়াস আলীর বনানীর বাসায় গিয়ে তার পরিবারের সদস্যদের হাতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঈদ উপহার তুলে দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। পরে তিনি গুলিতে নিহত ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সাধারণ সম্পাদক নুরুল আলম নুরুর নারায়ণগঞ্জের বাসায় গিয়ে তার পরিবারের সঙ্গে দেখা করেন। এরপর যান কথিত বন্দুকযুদ্ধে নিহত খিলগাঁও থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. নুরুজ্জামান জনির খিলগাঁওয়ের বাসায়। তাদের পরিবারের সদস্যদের হাতে ঈদ উপহার তুলে দেন। নিহত জনির কবরও জিয়ারত করেন রিজভী আহমেদ। এ সময় তার সঙ্গে ছিলেন বিএনপির স্বাস্থ্য সম্পাদক ডা. রফিকুল ইসলাম।

পরের দিন শুক্রবার বিকালে বিএনপির স্থায়ী কমিটির সদস্য অসুস্থ ড. খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে দেখা করে তার শারীরিক অবস্থার খোঁজ নেন দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। সেখান থেকে দলের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের বনানীর বাসায় যান। তার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং স্বাস্থ্যের খোঁজখবর নেন মির্জা আব্বাস।

 

 

সর্বশেষ খবর