বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

যমুনা ব্রহ্মপুত্রে পুণ্যার্থীর ঢল

প্রতিদিন ডেস্ক

যমুনা ব্রহ্মপুত্রে পুণ্যার্থীর ঢল

যমুনা, ব্রহ্মপুত্র ও গোমতী নদীতে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নানে গতকাল পুণ্যার্থীদের ঢল নামে। এ সংক্রান্ত খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা-

টাঙ্গাইল : টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে মহাষ্টমীতে হাজার হাজার পুণ্যার্থীর পদচারণে মুখরিত স্নান ঘাট। গতাল ভোর থেকে উপজেলার খানুরবাড়ি সরাতলা কালীমন্দির সংলগ্ন যমুনা নদীতে স্নান শুরু হয়। স্নান ঘাটের পাশেই মেলা শুরু হয়েছে। মেলায় বিভিন্ন ধরনের পণ্যসামগ্রীর পসরা নিয়ে বসেছেন বিক্রেতারা। পাপ মোচনের আশায় এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা করে আগত পুণ্যার্থীরা যমুনা নদীতে স্নান করতে আসেন।

জানা যায়, ভোর থেকেই দেশের বিভিন্ন জেলা থেকে পুণ্যার্থীরা স্নান করতে যমুনা ঘাটে আসেন।

গাইবান্ধা : গাইবান্ধা সদর উপজেলার কামারজানি বন্দর ও ফুলছড়ি উপজেলার বালাসীঘাট ও তিস্তামুখঘাটে ব্রহ্মপুত্র নদ পাড়ে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী অষ্টমী স্নান অনুষ্ঠিত হয়। গতকাল ভোর ৪টা থেকে স্নানের লগ্ন শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পুণ্যার্থীদের ঢল নামে। স্নানের লগ্ন শেষ হয় বিকাল ৪টা ৫৬ মিনিটে। এ উপলক্ষে অষ্টমী মেলা অনুষ্ঠিত হয়। দূরদূরান্ত থেকে খুদে ব্যবসায়ীরা ব্রহ্মপুত্রের বালুর ওপর তৈরি করেছেন নানারকম পণ্যের স্টল। নদের কূল ধরে বসেছে মাটির জিনিসপত্রসহ বিভিন্ন রকমের দোকানপাট। বিভিন্ন দেব-দেবীর মূর্তি, পুতুল, বাঘ, নৌকা, খুরমা, বাতাসা, চিনির তৈরি জীবজন্তুর প্রতিকৃতির শ্বাস, হাঁড়ি-পাতিলসহ বিভিন্ন ধরনের পণ্য।

কুমিল্লা : কুমিল্লার আড়াইওরা সর্বজনীন কালীবাড়ী ও মহাশ্মশান ঘাটের পাশের গোমতী নদীতে অষ্টমী স্নানোৎসবে অংশ নেন সনাতন ধর্মাবলম্বীরা। সোমবার বিকাল ৪টা ২১ মিনিট ০১ সেকেন্ড অষ্টমী স্নানোৎসব আরম্ভ হয় এবং মঙ্গলবার বিকাল ৪টা ৫৬ মিনিটে পূজার মাধ্যমে শেষ অষ্টমী স্নানোৎসব। লগ্ন শুরুর পরই আড়াইওরা সর্বজনীন কালীবাড়ী ও মহাশ্মশান ঘাটে জেলার বিভিন্ন উপজেলা হতে আগত পুণ্যার্থীরা ভিড় জমান। এই উপলক্ষে শ্মশানের দুই পাশে মেলা বসে। মেলায় মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের চিলমারীর ব্রহ্মপুত্র নদে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমী স্নান উৎসব পালিত হয়েছে। উপজেলার রমনা ইউনিয়নের চিলমারী নৌবন্দর থেকে দক্ষিণে জোড়গাছ বাজার পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার ব্যাপী মঙ্গলবার দিনভর চলে এ পুণ্যস্নান। ব্রহ্মপুত্র নদে পাপ মোচনের উদ্দেশে স্নান করতে আসেন রংপুর বিভাগসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে লক্ষাধিক নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের পুণ্যার্থীরা। স্নান উৎসবকে ঘিরে নদের তীরে বসেছে অষ্টমীর মেলা। আর এ স্নান উৎসবকে ঘিরে উপজেলা প্রশাসন নিয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। মঙ্গলবার ভোর ৪টা থেকে বিকাল ৪টা ৫৬ মিনিট পর্যন্ত এ স্নান উৎসবের লগ্ন নির্ধারণ করা হলেও সোমবার সকাল থেকে ব্রহ্মপুত্রের পাড়ে আসতে থাকেন দূরদূরান্ত থেকে সনাতন ধর্মাবলম্বীরা। প্রতি বছর শুক্লপক্ষের অষ্টমী তিথিতে চিলমারীতে ব্রহ্মপুত্র নদের তীরে এ স্নান অনুষ্ঠিত হয়।

হোসেনপুর (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জে হোসেনপুর উপজেলার সীমান্ত ঘেঁষা ময়মনসিংহ জেলার গফরগাঁয়ের খুরশিদমহল পুরাতন ব্রহ্মপুত্র নদের স্নান ঘাটটি এখন দেশের দ্বিতীয় বৃহত্তম অষ্টমী স্নানোৎসব স্থানে পরিণত হয়েছে। মঙ্গলবার ভোর ৫টা থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে এ উৎসব।

সর্বশেষ খবর