শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছয় দিনের সফরে ২৪ এপ্রিল বুধবার থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ২৫ এপ্রিল থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জাতিসংঘের এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনইএসসিএপি) ৮০তম অধিবেশনে যোগ দেওয়ার পাশাপাশি দ্বিপক্ষীয় সফর করবেন। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে এই দ্বিপক্ষীয় সফরকালে দুই দেশের মধ্যে কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হবে। গতকাল বাংলাদেশ ও থাইল্যান্ড একযোগে প্রধানমন্ত্রীর এই সফর ঘোষণা করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কূটনৈতিক সম্পর্কের ৫২ বছরে থাইল্যান্ডে বাংলাদেশের প্রধানমন্ত্রী পর্যায়ের প্রথম দ্বিপক্ষীয় সফর এটি। প্রধানমন্ত্রীর সফরে মোট পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা আছে। ইতোমধ্যে শুল্ক, জ্বালানি এবং পর্যটন খাতে সহযোগিতার তিনটি সমঝোতা স্মারক চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি কমিয়ে আনা এবং বিনিয়োগ বাড়ানোর বিষয়েও প্রধানমন্ত্রীর এই সফরে আলোচনা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউএনইএসসিএপি-এর ৮০তম অধিবেশনে যোগ দেবেন এবং বক্তৃতা করবেন। একই দিন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি এবং অর্থনৈতিক ও সামাজিক কমিশন এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের নির্বাহী সচিব আরমিডা সালসিয়াহ আলিশাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হবে। সেদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী গভর্নমেন্ট হাউসে থাইল্যান্ড প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তার সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজপ্রাসাদে থাইল্যান্ড রাজা ভাজিরালংকর্ন এবং রানি সুথিদার রাজকীয় অতিথি হিসেবে তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ২৯ এপ্রিল তিনি দেশে ফিরবেন।

সর্বশেষ খবর