শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

প্রতিমন্ত্রী পলকের শ্যালকের প্রার্থিতা বাতিলের আবেদন

নাটোরের প্রার্থীকে ইসির তলব, প্রথম ধাপের উপজেলা ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬, বাদ পড়লেন ১০৪ জন

নিজস্ব প্রতিবেদক

নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ ও মারধরের ঘটনায় অন্য প্রার্থী মো. লুৎফুল হাবিব রুবেলকে নির্বাচন কমিশনে তলব করা হয়েছে। তাঁকে পাঠানো নোটিসে বলা হয়েছে, লুৎফুল হাবিব রুবেলের প্রার্থিতা কেন বাতিল করা হবে না, সোমবার কমিশনে হাজির হয়ে সে বিষয়ে ব্যাখ্যা দিতে হবে তাঁকে।

এদিকে প্রতিদ্বন্দী প্রার্থীকে অপহরণ ও নির্যাতনের অভিযোগে সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবিব রুবেলের মনোনয়নপত্র বাতিল চেয়ে নির্বাচন কমিশনে লিখিত আবেদন করেছেন মারধরের শিকার প্রার্থী দেলোয়ার হোসেনের ছেলে মুনয়েম হোসেন আকাশ। প্রার্থী রুবেল ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক।

গতকাল দুপুরে ঢাকায় নির্বাচন কমিশন সচিবালয়ে ওই আবেদন জমা দেন আকাশ। এর অনুলিপি নাটোর নির্বাচন অফিসেও দেওয়া হয়েছে বলে জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা আবদুল লতিফ শেখ জানিয়েছেন। আবেদনে আকাশ বলেন, ‘আমার বাবাকে নাটোর জেলা নির্বাচন অফিসের ভিতর থেকে সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনের একমাত্র সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুৎফুল হাবিবের নির্দেশে তার সন্ত্রাসী বাহিনী মারধর করতে করতে অফিসের বাইরে নিয়ে যায়, সেখানে একটি কালো রঙের মাইক্রোবাসে অপহরণ করে মারধর করে। বিভিন্ন টেলিভিশন ও অনলাইন প্ল্যাটফরমগুলোয় প্রচারিত সিসিটিভি ফুটেজ এ ঘটনার প্রমাণ বহন করছে। জাতীয় ও স্থানীয় বিভিন্ন প্রত্রিকায় এ-সংক্রান্ত বহু রিপোর্ট প্রকাশিত হয়েছে।’ আবেদনের সঙ্গে সেসব প্রতিবেদনও যুক্ত করে দিয়েছেন আকাশ। তিনি জানিয়েছেন, তার বাবা বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তিনি এখনো পুরোপুরি শঙ্কামুক্ত নন।

এ অবস্থায় লুৎফুল হাবিবকে নির্বাচনে অংশ নিতে দিলে তিনি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন প্রভাবিত করবেন। এতে নির্বাচন সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রভাব পড়বে। এ কারণে তিনি প্রতিমন্ত্রীর শ্যালক লুৎফুল হাবিবের প্রার্থিতা বাতিল করে তাকে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন। নাটোর জেলা নির্বাচন অফিসার ও নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা আবদুল লতিফ শেখ বলেন, ‘সিংড়া উপজেলা চেয়ারম্যান পদে লুৎফুল হাবিব রুবেলের প্রার্থিতা বাতিল চেয়ে যে আবেদন করা হয়েছে, সে বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার ব্যবস্থা নেবেন।’

১৫ এপ্রিল মনোনয়নপত্র জমাদানের শেষ দিন মনোনয়নপত্র দাখিলের কারণে নাটোর জেলা নির্বাচন অফিসের সামনে থেকে চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে জোর করে মাইক্রোবাসে তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। মাইক্রোবাসের ভিতর মারধর করার পর তাকে আরেকটি মাইক্রোবাসে তুলে বাড়ির সামনে ফেলে রেখে যায় তারা। সেখান থেকে পুলিশ উদ্ধার করে নাটোর সদর হাসপাতালে ভর্তি করে। পরে তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানেই চিকিৎসা নিচ্ছেন। এরই মধ্যে তাঁর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

সিংড়ার রুবেলকে ইসিতে তলব : নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ ও মারধরের ঘটনায় অন্য প্রার্থী মো. লুৎফুল হাবিব রুবেলকে নির্বাচন কমিশনে তলব করা হয়েছে। গতকাল ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত কারণ দর্শানো নোটিসে বলা হয়েছে, লুৎফুল হাবিব রুবেলের প্রার্থিতা কেন বাতিল করা হবে না, সোমবার কমিশনে হাজির হয়ে সে বিষয়ে ব্যাখ্যা দিতে হবে তাঁকে। ইসির চিঠিতে বলা হয়েছে, ইতোমধ্যে স্থানীয় প্রশাসন ও গোয়েন্দা সংস্থা থেকে প্রতিবেদন পেয়েছে কমিশন। জাতীয় দৈনিক ও সমাজমাধ্যমেও ঘটনার সচিত্র বিবরণ এসেছে। এসব প্রতিবেদন ঘটনার প্রাথমিক সত্যতা ‘প্রমাণিত’ হয়েছে। এমন ঘটনার জন্য কেন আপনার প্রার্থিতা বাতিল বা আপনার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না-সে বিষয়ে লিখিত জবাবসহ নির্বাচন কমিশনে ২২ এপ্রিল বিকালে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে হবে। নির্বাচন কমিশন থেকে করা শোকজ নোটিসের বিষয়ে প্রশ্ন করলে লুৎফুল হাবিব রুবেল বলেন, ‘নির্বাচন কমিশন থেকে এ ব্যাপারে আমি এখনো কোনো চিঠি পাইনি। চিঠি পেলেই সব প্রশ্নের উত্তর দেব।’ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে নাটোরের সিংড়াসহ ১৫০ উপজেলায় ৮ মে ভোটের তারিখ রেখেছে নির্বাচন কমিশন।

প্রথম ধাপের উপজেলা ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন : প্রথম ধাপের উপজেলা ভোটে মোট বৈধ প্রার্থী দাঁড়াল ১ হাজর ৭৮৬-তে। মাঠপর্যায় থেকে পাঠনো তথ্য একীভূত করার পর এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি জানান, প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ১ হাজার ৮৯০ জন। এর মধ্যে বাছাইয়ে বাতিল হয়েছে ১০৪ জনের মনোনয়নপত্র। আর বৈধ প্রার্থীর সংখ্যা ১ হাজার ৭৮৬ জন। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫০ উপজেলায় ভোট গ্রহণ হবে ৮ মে।

সর্বশেষ খবর