মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মাকে অভিভাবকের স্বীকৃতির নীতিমালা করতে রুল

নিজস্ব প্রতিবেদক

১৮৯০ সালের আইন অনুযায়ী চলমান অভিভাবকত্ব আইনে সন্তানের অভিভাবকত্বের ক্ষেত্রে মাকে কেন স্বীকৃতি দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। একই সঙ্গে রুলে অভিভাবকত্ব আইনে সন্তানের অভিভাবক হিসেবে মাকে স্বীকৃতি দিয়ে কেন নীতিমালা করা হবে না- তাও জানতে চেয়েছেন আদালত। গতকাল এ-সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আইন মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, আইন কমিশনসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন, ব্যারিস্টার রাশনা ইমাম, ব্যারিস্টার আনিতা গাজী রহমান ও অ্যাডভোকেট আয়েশা আক্তার।

এর আগে গত বছর ৩০ আগস্ট শিক্ষাক্ষেত্রে বিভিন্ন স্তরে শিক্ষার্থীর তথ্য সংক্রান্ত ফরম (এসআইএফ) সংশোধনের মাধ্যমে ‘বাবা’ অথবা ‘মা’ অথবা আইনগত অভিভাবকের নাম যুক্ত করতে নির্দেশ দেওয়া হাই কোর্টের রায় প্রকাশিত হয়। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চের ১৪ পৃষ্ঠার এ রায়ে সব ফরম সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সব শিক্ষা বোর্ডকে নির্দেশনা দিয়েছেন আদালত। তাই এ রায়ের ফলে ‘বাবা’ অথবা ‘মা’ অথবা আইনগত অভিভাবকের যে কারও একজনের নাম দিয়ে ফরম পূরণ করা যাবে বলে জানান আইনজীবীরা।

 

 

সর্বশেষ খবর