শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

প্রীতি উরাংয়ের মৃত্যু সঠিক তদন্ত ও বিচার দাবি বিশিষ্টজনদের

নিজস্ব প্রতিবেদক

ডেইলি স্টারের চাকরিচ্যুত নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের ফ্ল্যাটের গৃহকর্মী প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনার সঠিক তদন্ত ও বিচারের দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা।

গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে ‘সচেতন নাগরিক সমাজ’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা বলেছেন, আদিবাসী শিশু প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর মামলা দিয়ে অপরাধ আড়াল করার চেষ্টা করা হচ্ছে। আমরা এতে উদ্বিগ্ন। আমরা এমন সমাজ চাই, যেখানে কোনো অন্যায় করে কেউ পার পাবে না। প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় স্বাধীন, নিরপেক্ষ ও প্রভাবমুক্ত তদন্ত এবং দ্রুত বিচার হওয়া উচিত। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- নিজেরা করির সমন্বয়কারী খুশী কবির। মূল বক্তব্য উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফারহা তানজীম তিতিল। উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক জোবাইদা নাসরীন কণা, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, লেখক-গবেষক প্রিসিলা রাজ, রেহনুমা আহমেদ প্রমুখ।

খুশী কবির বলেন, আমাদের সমাজে গৃহকর্মীদের জীবনের মূল্য নেই বলে মনে করা হয়। তাদের সঙ্গে যেসব ব্যবহার করা হয়, তাদের দাসত্ব থেকেও নিম্ন পর্যায়ে মনে করা হয়। প্রীতি উরাং একটি আদিবাসী মেয়ে। এ শিশুকে নিয়ে এসে হত্যা করা হলো। এটি মেনে নেওয়া যায় না। সময় এসেছে আমরা সোচ্চার হব। প্রীতি উরাংয়ের মৃত্যুর সঠিক তদন্ত আর বিচার যেন হয়। তিনি বলেন, সুবিধাবঞ্চিত মানুষের জন্য সবার দাঁড়ানো উচিত। এ অস্বাভাবিক মৃত্যুর তদন্ত ও বিচার দাবি করছি। আর এমন কোনো মৃত্যু যেন না ঘটে। সরকারের দায়িত্ব আছে সবার নিরাপত্তা নিশ্চিত করা। মূল বক্তব্যে বলা হয়, ঢাকার মোহাম্মদপুরে ‘দ্য ডেইলি স্টার’ পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের ফ্ল্যাটে গত ৬ ফেব্রুয়ারি প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু ঘটে।  সৈয়দ আশফাকুল হককে সম্প্রতি চাকরিচ্যুত করা হয়েছে। প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যুকে ঘিরে হত্যা করার অভিযোগ উঠেছে। প্রীতির বয়স ১৩ বছরের বদলে ১৫ বছর উল্লেখ করা উদ্দেশ্যমূলক বলে মনে করার সঙ্গত কারণ রয়েছে। ওই ফ্ল্যাটে আরও কয়েক শিশু গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে। সেসব ঘটনার তদন্ত ও বিচারের দাবিতেও সোচ্চার আমরা। প্রীতির অস্বাভাবিক মৃত্যু ঘটনার সুষ্ঠু, স্বাধীন, নিরপেক্ষ, প্রভাবমুক্ত, পক্ষপাতহীন ও স্বচ্ছ তদন্ত এবং দ্রুত বিচারসহ ১০ দফা দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে। অন্য বক্তারা কীভাবে মেয়েটি মারা গেল তার সঠিক তদন্তের দাবি জানান সরকারের কাছে। আইন অনুযায়ী ১৪ বছরের আগে কাউকে গৃহকর্মী নিয়োগ দেওয়া যাবে না, কিন্তু মেয়েটির বয়স ছিল ১৩ বছর। এক্ষেত্রে আইন লঙ্ঘন করা হলো কেন? তাকে কে মেরেছে তা খুঁজে বের করার দায়িত্ব সরকারের।

সর্বশেষ খবর