রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

শোভা ছড়াচ্ছে ছায়াবৃক্ষ কৃষ্ণচূড়া

রাজবাড়ী প্রতিনিধি

শোভা ছড়াচ্ছে ছায়াবৃক্ষ কৃষ্ণচূড়া

রাজবাড়ীর পথে-প্রান্তরে বিভিন্ন দফতরের আঙিনায় কৃষ্ণচূড়ার সৌন্দর্য ছড়িয়ে পড়েছে। গ্রীষ্মের ছোঁয়া লাগার পর অপরূপ সাজে প্রকৃতিকে সাজিয়েছে এই কৃষ্ণচূড়া। দৃষ্টি কেড়েছে পথচারীদের। ফুলের রক্তিম আভা ছড়ানোর মাধ্যমে প্রকৃতিকে সাজিয়ে তুলেছে অপরূপ সাজে। রাজবাড়ীতে এক সময় প্রচুর কৃষ্ণচূড়া ফুলের গাছ দেখা যেত। সময়ের বিবর্তনে কৃষ্ণচূড়া গাছ অনেক কমে গেছে। শহরের পাবলিক হেলথ মোড়, সদর হাসপাতাল, জেলা প্রশাসক কার্যালয়, গোদার বাজার বিনোদন কেন্দ্রসহ বিভিন্ন এলাকায় কৃষ্ণচূড়া শোভা পাচ্ছে।

প্রচণ্ড রৌদ্দুর আর অসহ্য গরমে কৃষ্ণচূড়া প্রকৃতিকে রঙিন করে তুলেছে। তবু মানুষ চলার পথে একবার তাকিয়ে দেখছেন কৃষ্ণচূড়া লাল সৌন্দর্য।

জানা গেছে, কৃষ্ণচূড়ার আদি নিবাস মাদাগাসকার দ্বীপে। ভারতীয় উপমহাদেশের বিভিন্ন দেশে এটি ‘গুলমোহর’ নামে পরিচিত। কৃষ্ণচূড়া মধ্যম আকৃতির ঝরা বৃক্ষ। এর বৈজ্ঞানিক নাম delonix regia। কৃষ্ণচূড়া ফুরের বড় চারটি পাপড়ি যুক্ত। এপ্রিল থেকে জুলাই মাসজুড়ে এই ফুল শোভা বর্ধন করে। বসন্তের শুরু থেকে বর্ষার শেষ পর্যন্ত এই ফুলের সৌন্দর্য। রাজবাড়ীর কবি নেহাল আহম্মেদ বলেন, কৃষ্ণচূড়া ফুল গাছ এখন কমে গেছে। তবে কৃষ্ণচূড়া সত্যি দৃষ্টিনন্দন ফুল। প্রচণ্ড দাবদাহে এই ফুল কবিদের আকৃষ্ট করবেই। কৃষ্ণচূড়া নিয়ে অনেক কবিদের লেখা রয়েছে।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন, আমরা সাধারণ কৃষি নিয়ে কাজ করি। তবে প্রকৃতি কৃষির অংশ। প্রকৃতির শোভা বর্ধনে কৃষ্ণচূড়া গাছ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর