সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

হিটস্ট্রোকে নয়জনের মৃত্যু স্কুলে স্কুলে শিক্ষার্থী অসুস্থ

তাপপ্রবাহ অব্যাহত - শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম দিনেই প্রায় অর্ধশত শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ

নিজস্ব প্রতিবেদক

দেশে টানা ২৯ দিন ধরে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। চলতি মাসে তাপপ্রবাহ কমার কোনো সুখবর জানাতে পারেনি আবহাওয়া অধিদফতর। হিট অ্যালার্টের মেয়াদ আরও তিন দিন বাড়ানো হয়েছে। তীব্র গরমে গতকাল একদিনেই হিটস্ট্রোকে অন্তত নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম দিনেই গতকাল দেশের বিভিন্ন স্কুলে প্রায় অর্ধশত শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে বলে জানা গেছে। স্থানীয় চিকিৎসক ডেকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর ওই সব শিক্ষার্থীকে বাড়ি পাঠিয়ে দেয় স্কুল কর্তৃপক্ষ।

আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানা গেছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমলেও ৩৩টি অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত ছিল। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। আগের দুই দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস। পুরো ঢাকা বিভাগেই গতকাল তাপপ্রবাহ বইছিল। এর মধ্যে ঢাকা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ৪০ ডিগ্রির ওপরে তাপমাত্রা ছিল টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, বগুড়া, নওগাঁ, নিলফামারী, খুলনা, মোংলা, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায়। তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে থাকলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়। এর মধ্যে অতিতীব্র (৪২ ডিগ্রির বেশি) তাপপ্রবাহ প্রবাহিত হচ্ছিল যশোর ও রাজশাহী জেলার ওপর দিয়ে। এ ছাড়া ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল, যা অব্যাহত থাকবে। তবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে মে মাসের শুরুতে।

হিটস্ট্রোকে মৃত্যু : এদিকে গতকাল বিকাল পর্যন্ত ‘হিটস্ট্রোকে’ অন্তত নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে মাদারীপুরে ‘হিটস্ট্রোকে’ ব্যবসায়ী শাহাদত সরদার (৫২) ও কৃষক মোসলেম ঘরামী (৫৮) নামে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল কালকিনি ও ডাসার উপজেলায় এ ঘটনা ঘটে। রাজধানীর যাত্রাবাড়ীতে সিএনজিচালিত অটোরিকশার ভিতরে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে সেলিম মিয়া (৫৫) নামে এক মাংস ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে কাজলা থেকে ছাগল কিনে অটোরিকশাযোগে কারওয়ান বাজারে যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। অন্যদিকে বিকাল সাড়ে ৪টার দিকে ফুলবাড়ীয়া বাসস্ট্যান্ডে ডিউটিরত অবস্থায় গরমে মাথা ঘুরে পড়ে যান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কমিউনিটি পুলিশের সদস্য বজলুর রহমান। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। যশোর সদর উপজেলায় ধান? কাটতে গিয়ে গতকাল স্ট্রোকে আক্রান্ত হয়ে আহসান হাবিব (৩৫) নামে এক শিক্ষক মারা গেছেন। এলাকাবাসী হিটস্ট্রোক দাবি করলেও, চিকিৎসক বলছেন সাধারণ স্ট্রোক। চট্টগ্রামের মিরসরাইয়ে ‘হিটস্ট্রোকে’ জাহাঙ্গীর আলম (৫৩) নামে ওয়ার্ড আওয়ামী লীগের এক নেতার মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার মঘাদিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে। কৃষিজমি থেকে কাঁচা মরিচ তুলে ফেরার পথে জমির আইলে মাথা ঘুরে পড়ে যান তিনি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। রাজশাহীতে গতকাল সকালে ‘হিটস্ট্রোকে’ দিলীপ বিশ্বাস (৩৫) নামে একজনের মৃত্যু হয়েছে। তিনি জেলার পবা উপজেলার দামকুড়া থানার কাদিপুর গ্রামের বাসিন্দা। নরসিংদীতে ‘হিটস্ট্রোকে’ আক্রান্ত হয়ে মসজিদের সামনে ঢলে পড়ে সুলতান উদ্দিন (৭৮) নামে এক বীর মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে নরসিংদী আদালত প্রাঙ্গণে এ ঘটনা ঘটে। চট্টগ্রামের বোয়ালখালীতে গরমে অসুস্থ হয়ে মাওলানা মোস্তাক আহমেদ কুতুবী আল কাদেরী নামে এক মাদরাসাশিক্ষকের মৃত্যু হয়েছে। গতকাল সকালে মাদরাসায় যাওয়ার সময় কালুরঘাট এলাকায় ফেরিতে ওঠার পর ‘হিটস্ট্রোকে’ মারা যান তিনি। লক্ষ্মীপুরে লাহারকান্দি ইউনিয়নের আবিরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গতকাল দুপুরে ইউপি নির্বাচনে ভোট দিতে এসে হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছেন মো. হৃদয় নামে এক যুবক। তাকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুমিল্লা সরকারি কলেজে গতকাল পরীক্ষার হলে ডিউটিরত অবস্থায় অজ্ঞান হয়ে পড়ে যান শিক্ষক ওয়ালী উল্লাহ রিপন। পরে সহকর্মীরা তাকে উদ্ধার করে নগরীর একটি হাসপাতালে ভর্তি করেন। আগের দিন তার জ্বর ছিল বলে জানান ওই শিক্ষক। এ ছাড়া গত শনিবার ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ধান কাটতে গিয়ে হিটস্ট্রোকে জাকির মিয়া নামে এক প্রবাসী যুবকের মৃত্যুর খবর পাওয়া গেছে। একই দিনে ময়মনসিংহের ত্রিশালে ধান কাটতে গিয়ে উমর ফারুক (৪০) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

বিভিন্ন স্কুলে অসুস্থ শিক্ষক-শিক্ষার্থী : তাপপ্রবাহের কারণে এক সপ্তাহ বন্ধ থাকার পর গতকাল খুলে দেওয়া হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। তবে প্রথম দিনেই গরমে বিভিন্ন স্কুলে শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন বলে খবর পাওয়া গেছে। অধিকাংশই হঠাৎ অজ্ঞান হয়ে পড়েন। পরে তাদের স্থানীয় পল্লী চিকিৎসক ডেকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। নোয়াখালীর হাতিয়া ও বেগমগঞ্জ উপজেলায় ‘প্রচ- গরমে’ দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৮ শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল সকাল সোয়া ১০টা থেকে ১১টার মধ্যে বেগমগঞ্জের আমান উল্যাপুরের জয়নারায়ণপুর ইসলামিয়া ফাজিল মাদরাসা ও হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাইস্কুলে এ ঘটনা ঘটে। পরে বিদ্যালয় ও মাদরাসার শিক্ষকরা স্থানীয় পল্লী চিকিৎসক ডেকে শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন। এর মধ্যে হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাইস্কুলে ১৭ জন ও জয়নারায়ণপুর ইসলামিয়া ফাজিল মাদরাসায় এক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে বলে জানা গেছে।

অন্যদিকে প্রচ  গরমে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে হাসাইল বানারী ইউনিয়নের বানারী বহুমুখী উচ্চবিদ্যালয়ে গতকাল দুপুরে ক্লাস চলাকালীন সুমি আক্তার নামে ষষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। ওই শিক্ষার্থীকে টঙ্গীবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান বিদ্যালয় কর্তৃপক্ষ।

ফরিদপুরের সালথায় রামকান্তপুর ইউনিয়নের রামকান্তুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তীব্র দাপদাহের মধ্যে টিউবওয়েলের পানি পান করে তিন শিক্ষক ও ১০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন বলে খবর পাওয়া গেছে। অসুস্থদের মধ্যে এক শিশুসহ তিন শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সালথা থানার ওসি ঘটনাস্থল পরিবদর্শন করেন। তবে উপজেলা স্বাস্থ্য বিভাগের দাবি, পানি পানে নয়; গরমে তারা অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থ হয়ে পড়া বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. রবিউল ইসলাম বলেন, দীর্ঘদিন পর স্কুল খোলায় শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে প্রথমে বিদ্যালয়ের ক্লাস রুম ও মাঠে জমে থাকা আবর্জনা পরিষ্কার করি। পিপাসায় সবার গলা শুকিয়ে এলে স্কুলের টিউবওয়েলের পানি পান করি। কিছুক্ষণ পর একে একে সব শিক্ষক-শিক্ষার্থী বমি করতে থাকে এবং অসুস্থ হয়ে পড়ে।

সর্বশেষ খবর