মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

তাপমাত্রার রেকর্ড ৪৩.৩ ডিগ্রি

দাবদাহ চলছেই, আরও সাত মৃত্যু, শিক্ষার্থী অসুস্থ

নিজস্ব প্রতিবেদক

তাপমাত্রার রেকর্ড ৪৩.৩ ডিগ্রি

দেশজুড়ে চলমান দাবদাহ সব রেকর্ড অতিক্রম করেছে। গতকাল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৩ ডিগ্রি। এ ছাড়া দেশের ১৭টি অঞ্চলে তাপমাত্রা গতকাল ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে। রাজধানী ঢাকার তাপমাত্রাও ছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি। হিটস্ট্রোকে আরও সাতজনের মৃত্যু হয়। এদিকে বৈশাখের খরতাপে হাঁসফাঁস করছে প্রাণিকুল। তীব্র দাবদাহে অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা। তবে এ অবস্থার মধ্যে স্বস্তির খবর দিয়েছে আবহাওয়া অধিদফতর। আগামী ২ বা ৩ মে সিলেট ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রা কিছু সময়ের জন্য কমে আসবে বলে আশা করা হচ্ছে। গরম কমাতে এবং বৃষ্টির জন্য দেশের বিভিন্ন জেলায় ইসতিসকার নামাজ পড়ে আল্লাহর দরবারে প্রার্থনা করেছেন মুসল্লিরা। আর গরমে শ্রমজীবী ও পথচারীদের স্বস্তি দিতে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় খাবার পানি ও স্যালাইন বিতরণ করা হচ্ছে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত উদ্যোগে।

টানা এই তাপপ্রবাহে সবচেয়ে বেশি কষ্টে আছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। তাপপ্রবাহ না কমা পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সূর্যালোক এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য বিভাগ। এ সতর্কতার বিষয়টি সবাই জানলেও সাধারণ খেটে খাওয়া শ্রমজীবী মানুষ ঘরে বসে থাকতে পারছেন না। জীবিকার তাগিদে তাদের ঘরের বাইরে বের হতেই হচ্ছে। কিন্তু বাইরে বেরিয়ে আগের মতো বেশি সময় শ্রম দিতে পারছেন না তারা। অনেককেই বড় গাছের নিচে, পার্কে বিশ্রাম নিতে দেখা যায়। একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে তেমন কেউ বের হচ্ছেন না। শিশু ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

গতকাল দেশের সব রেকর্ড ভেঙেছে চুয়াডাঙ্গার তাপমাত্রা। এটি গত ১০ বছরের রেকর্ড অতিক্রম করেছে। বেলা ৩টায় চুয়াডাঙ্গায় ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে ২০১৪ সালের ২১ মে এ জেলার তাপমাত্রা ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

গতকাল যশোরেও চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যশোরের মাঠে এখনো বেশির ভাগ ধানই কাটা হয়নি। কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হয়েছে, সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত যেন ধান কাটা থেকে বিরত থাকা হয়। সে কারণে অনেকেই সন্ধ্যার পরও ধান কাটছেন। সামনে মে মাসের প্রথম থেকেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেজন্য গরমের কারণে চাষিরা বসেও থাকতে পারছেন না। যেভাবেই হোক ঝড়বৃষ্টি শুরুর আগেই তারা মাঠের ধান ঘরে তোলার চেষ্টা করছেন।

বিগত ২৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে খুলনা আবহাওয়া অফিস। গতকাল দুপুর ৩টায় খুলনার তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০২৩ সালের ১৬ এপ্রিল খুলনায় সর্বোচ্চ ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেরর্ড করা হয়। যা ছিল ২৩ বছরের মধ্যে খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা। টানা দাবদাহে পুড়ছে রাজশাহী। গতকাল বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড হয়েছে এ অঞ্চলে। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ফলে ইসতিসকার নামাজ পড়ে বৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী। রাজশাহী সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডের শিরোইল কলোনি স্কুল মাঠে এ নামাজ আদায় করা হয়। নামাজে আল্লাহতায়ালার কাছে রহমতের বৃষ্টি কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এতে সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমনসহ কয়েকশ মানুষ উপস্থিত ছিলেন।

এ ছাড়া পাবনার ঈশ্বরদীতে গতকাল সর্বোচ্চ ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

হিটস্ট্রোকের কারণে গতকাল দেশে সাতজনের মৃত্যু হয়। নোয়াখালীর সুবর্ণচরে খেলতে গিয়ে অসুস্থ হয়ে কামরুল হাসান ফাহিম নামের দ্বিতীয় শ্রেণির এক শিক্ষার্থীর মৃত্যু হয়। উপজেলার চরক্লার্ক ইউনিয়নের কেরামতপুর গ্রামে এ ঘটনা ঘটে। সিলেট নগরীর চৌহাট্টা এলাকার ট্রাফিক পুলিশ বক্সের সামনে গরমে রিকশা থেকে পড়ে আবুল হাশেম (৫০) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়। মাদারীপুরে হিটস্ট্রোকে শাহাদাত সরদার (৫২) নামের ব্যবসায়ী এবং মোসলেম ঘরামী (৫৮) নামের কৃষকের মৃত্যু হয়। কক্সবাজারের পেকুয়ায় হিটস্ট্রোকে মোহাম্মদ কালু (৫০) নামের এক দিনমজুরের মৃত্যু হয়। ঠাকুরগাঁওয়ের হরিপুরে হিটস্ট্রোকে লতিফা বেগম (৪০) নামে এক নারী শ্রমিকের মৃত্যু হয়। এ ছাড়া চট্টগ্রামের চন্দনাইশে দাবদাহে নুরুল ইসলাম (৬৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়।

গরমে ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আবার খুলে যাওয়ায় শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছে। প্রচণ্ড দাবদাহে গতকাল ঝিনাইদহ শহরের আলহেরা ইসলামী ইনস্টিটিউটের ৮ শিক্ষার্থী ও কালীগঞ্জ উপজেলার ২ শিক্ষার্থীসহ মোট ১০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে অবস্থা বেগতিক দেখে সোমবার ৪টায় ছুটির নির্দেশনা থাকলেও সাড়ে ৩টায় বিদ্যালয় দুটিতে ছুটি ঘোষণা করে। এ ছাড়া গরমে কুমিল্লার মুরাদনগরে তায়মোস বেগম উচ্চবিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। নড়াইলের লোহাগড়া উপজেলায় স্কুল খোলার দ্বিতীয় দিনে তীব্র দাবদাহের কারণে ইতনা মাধ্যমিক বিদ্যালয় অ্যান্ড কলেজের ১২ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার ইতনা মাধ্যমিক বিদ্যালয় অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর কর্তৃপক্ষের নির্দেশে ইতনা মাধ্যমিক বিদ্যালয় অ্যান্ড কলেজ ছুটি ঘোষণা করা হয়। চট্টগ্রামের সীতাকুণ্ডে গরমে শ্রেণিকক্ষে তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। উপজেলার সৈয়দপুর ইউনিয়নের শেখেরহাট উচ্চবিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

পথচারীদের জন্য মোড়ে মোড়ে স্যালাইন-পানি

সর্বশেষ খবর