শিরোনাম
বুধবার, ১ মে, ২০২৪ ০০:০০ টা

অবশেষে বৃষ্টির আভাস

রেকর্ড দাবদাহ দেশজুড়ে, ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে হিটস্ট্রোকে সাত মৃত্যু, গরমে বেঁকে গেল রেললাইন

নিজস্ব প্রতিবেদক

অবশেষে বৃষ্টির আভাস

চলতি মৌসুমে টানা ৩১ দিন ধরে চলা দাবদাহ আরও দুয়েক দিন স্থায়ী হতে পারে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এরই মধ্যে গতকাল দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে। এদিন চুয়াডাঙ্গায় থার্মোমিটারের পারদ ওঠে ৪৩.৭ ডিগ্রি সেলিসিয়াসে, যা ১৯৮৮ সালে চুয়াডাঙ্গায় আবহাওয়া অফিস স্থাপনের পর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। প্রচণ্ড দাবদাহে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া তীব্র গরমে বিভিন্ন স্থানে বেঁকে যাচ্ছে রেললাইন, গলে যাচ্ছে সড়কের পিচ।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, যশোরে গতকাল ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটা শুধু এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রাই নয়, দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। এ ছাড়া চুয়াডাঙ্গার ইতিহাসে সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল। অতিতীব্র তাপপ্রবাহ (৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি) প্রবাহিত হচ্ছিল মোংলা, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা জেলার ওপর দিয়ে।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এটিই এখন পর্যন্ত দেশের নথিভুক্ত ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা। আর ১৯৯৫ সালের পয়লা মে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল চুয়াডাঙ্গায় ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। এ হিসেবে ১৯৭২ সালের ১৮ মের পর প্রায় ৫২ বছরের মধ্যে গতকাল যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়, যা দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। আবহাওয়ার বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, দিনাজপুর এবং খুলনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে ২ মের পর তাপপ্রবাহের তীব্রতা কমতে পারে। দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনি-রবিবার সারা দেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন স্থানে ভেঙেছে তাপমাত্রার রেকর্ড : ১৯৭৮ সালে মোংলা আবহাওয়া অফিস স্থাপনের পর গত ২০ এপ্রিল সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সেই রেকর্ডও ভেঙে তাপমাত্রার পারদ ওঠে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াসে। কুষ্টিয়ায় গতকাল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা এ জেলায় এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা। এদিকে প্রচণ্ড গরমে নাটোর, ঝিনাইদহ, সিরাজগঞ্জ, জামালপুর, চট্টগ্রাম, শেরপুর ও মুন্সীগঞ্জ জেলায় সাতজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালে থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন সময় তাদের মৃত্যু হয়।

নাটোর : দাবদাহে নাটোরের নলডাঙ্গায় জমিতে কাজ করার সময় হিটস্ট্রোকে খায়রুল ইসলাম নামের এক সৌদি প্রবাসীর মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার খাজুরা উজানপাড়া এলাকায় ভুট্টার জমিতে কাজ করার সময় তার মৃত্যু হয়। তিনি ১৫ দিন আগে সৌদি আরব থেকে দেশে ফিরে আসেন।

ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় গরমে অসুস্থ হয়ে জাহাঙ্গীর হোসেন (৩২) নামে এক গরু ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। জানা গেছে, গতকাল দুপুরে মালিপাড়া থেকে নসিমনে গরু উঠানোর সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে প্রথমে শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখান থেকে কুষ্টিয়া হাসপাতালে নেওয়ার পথে মারা যান তিনি।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় ধানখেত পরিচর্যা করতে গিয়ে গরমে অসুস্থ হয়ে জিল্লুর রহমান (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। জানা গেছে, গতকাল সকালে নিজের ধানখেত পরিচর্যা করতে গিয়ে প্রচণ্ড গরমে জিল্লুর রহমান অসুস্থ হয়ে পড়েন। অন্য কৃষকরা তাকে উদ্ধার করে প্রথমে উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যান। সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় সিরাজগঞ্জ সদরে নেওয়ার পথে তিনি মারা যান।

মুন্সীগঞ্জ : তীব্র তাপপ্রবাহে মুন্সীগঞ্জ সদরে হিটস্ট্রোকে দুজনের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ১০টা ৫০ মিনিটে একজন ও বেলা ১১টা ১০ মিনিটে অন্যজনের মৃত্যু হয়। মৃতরা হলেন মুন্সীগঞ্জ পৌরসভার মোল্লারচর এলাকার ওমর আলী ও মানিকপুর এলাকার বাসিন্দা বাতেন মাঝি।

জামালপুর : তীব্র গরমে জামালপুর সদরে হিটস্ট্রোকে আবুল কালাম ওরফে কালা (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার ঘোড়াধাপ ইউনিয়নে এ ঘটনা ঘটে। পারিবারিক সূত্র জানায়, আবুল কালাম সকালে তার ফসলি খেত দেখতে যান। ফিরে এসে সকালের খাবারের সময় চোখ-মুখ কালো হয়ে অজ্ঞান হয়ে যান। স্থানীয় পল্লী চিকিৎসকের কাছে নিলে তিনি তাকে মৃত ঘোষণা করেন।

চট্টগ্রাম : ফটিকছড়িতে ‘হিটস্ট্রোকে’ সীমা আক্তার (৩৫) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার ধর্মপুর ইউনিয়নে বাপের বাড়িতে এ ঘটনা ঘটে। সীমা আক্তার প্রবাসী মো. মনছুরের স্ত্রী ও দুই সন্তানের জননী।

শেরপুর : তীব্র দাবদাহে গতকাল দুপুরে শেরপুর পৌর এলাকার চকপাঠক মহল্লার ইস্রাফিলের দেড় বছরের কন্যা ইসরা নামে এক শিশু মারা গেছে। এ খবর নিশ্চিত করেছে স্থানীয় লোকজন। টিনের ঘরে বসবাস করা ইস্রাফিলের পরিবারের ওই শিশু গরমে অসুস্থ হলে হাসপাতাল পর্যন্ত আনা যায়নি।

এদিকে গতকাল সকালে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত এক সপ্তাহে হিটস্ট্রোকে দেশে ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আটজন পুরুষ ও দুজন নারী। হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে আরও পাঁচজন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন। বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গতকাল সকালে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়। মারা যাওয়া ১০ জনের মধ্যে দুজন মাদারীপুরের। এ ছাড়া চুয়াডাঙ্গা, খুলনা, হবিগঞ্জ, রাজবাড়ী, ঝিনাইদহ, লালমনিরহাট, বান্দরবান ও চট্টগ্রাম জেলায় একজন করে মারা গেছেন। তবে তীব্র গরমে অসুস্থ হয়ে গত এক সপ্তাহে ৩০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে আমাদের প্রতিনিধিদের মাধ্যমে। শুধু গতকাল রবিবারই গরমে অসুস্থ হয়ে ঢাকা, মাদারীপুর, চট্টগ্রাম, রাজশাহী, নরসিংদী, গোপালগঞ্জ, খুলনা, নওগাঁ, বরিশাল, যশোর, ব্রাহ্মণবাড়িয়া, মানিকগঞ্জ, বগুড়া ও টাঙ্গাইলে শিক্ষক, জনপ্রতিনিধি, আওয়ামী লীগ নেতা, ব্যবসায়ী, কৃষকসহ ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। তাদের অনেকেই হাসপাতালে নেওয়ার আগেই মারা যান।

বেঁকে গেল রেললাইন : তীব্র গরমে বেশ কিছুদিন ধরেই দেশের বিভিন্ন স্থানে রেললাইন বেঁকে গিয়ে রেল চলাচলে বিঘ্ন ঘটছে। গতকাল দুপুরে গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় রেললাইন বেঁকে যায়। ক্ষতিগ্রস্ত স্থান মেরামতের পর রেল চলাচল স্বাভাবিক হতে লেগে যায় প্রায় এক ঘণ্টা। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা-নরসিংদী পথে উপজেলার আড়িখোলা এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান টঙ্গী রেলওয়ে স্টেশনের রেল পুলিশের ইনচার্জ ছোটন শর্মা। এর আগে গত মার্চের মাঝামাঝি কুমিল্লায় রেললাইন বেঁকে যাওয়ায় নয়টি বগি লাইনচ্যুত হয়। এতে আহত হন অর্ধশত যাত্রী।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর