শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ, গ্রেফতার সহস্রাধিক শিক্ষার্থী

প্রতিদিন ডেস্ক

ইসরায়েলবিরোধী বিক্ষোভ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। গতকাল পর্যন্ত সহস্রাধিক শিক্ষার্থীকে গ্রেফতারের পরও বিক্ষোভ থামানো যায়নি। পাশাপাশি কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলের পক্ষে-বিপক্ষে অবস্থান নেওয়া নিয়েও ক্যাম্পাসগুলো বিস্ফোরণোন্মুখ অবস্থায় পৌঁছেছে। সূত্র : রয়টার্স, বিবিসি।

একটি খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে নিউইয়র্ক সিটি পুলিশ অভিযান চালিয়ে বুধবার প্রায় ৩০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। নিউইয়র্ক সিটির মেয়র এরিক এডামস বলেছেন, শান্তিপূর্ণ বিক্ষোভে যারা বিশৃঙ্খলা সৃষ্টি করছে, তাদের হটিয়ে দিতে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অনুরোধে পুলিশ ক্যাম্পাসে ‘বড় ধরনের অভিযান’ চালিয়েছে। এদিকে পুলিশ বলছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাদের অভিযান বাকস্বাধীনতা হরণ করার জন্য নয় বরং সেখানে ভাঙচুর এবং অন্যান্য অপরাধ দমন করার জন্যই চালানো হয়েছে। পুলিশ কমিশনার এডওয়ার্ড দাবি করেন, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে, সেখানকার মানুষজন, কর্মচারী এবং শিক্ষার্থীরা সবাই ঝুঁকির মুখে আছে। নিউইয়র্ক পুলিশ বিভাগের ডেপুটি কমিশনার রেবেকা ওয়েইনার বলেন, কিছু বিক্ষোভকারীকে পুলিশ আগে থেকেই চেনে। নিউইয়র্ক ও অন্যান্য নগরীতে তারা এর আগেও বিক্ষোভে জড়িত ছিল।

আরেক খবরে বলা হয়, মঙ্গলবার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযান চালিয়ে হ্যামিল্টন হল থেকে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের হটিয়ে দেয় পুলিশ।

সর্বশেষ খবর