শুক্রবার, ৩ মে, ২০২৪ ০০:০০ টা

মহান মে দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন মহান মে দিবস পালিত হয়েছে। শ্রমিক-মালিক সুসম্পর্ক, নীতি, আদর্শ বজায় রেখে বাংলাদেশের কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গীকার করে রাজধানীতে বিভিন্ন শ্রমিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’

দিবসটি উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। ঐতিহাসিক মহান মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সমাবেশ করে জাতীয় শ্রমিক লীগ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করে জাতীয়তাবাদী শ্রমিক দল। প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। বুধবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিকদের রেশনিং ব্যবস্থা চালু-অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার দাবি জানিয়ে সমাবেশ করেছে গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার। সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে বিপ্লবী শ্রমিক সংহতি।

এ ছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, জাতীয় মুক্তি কাউন্সিল, জাতীয় শ্রমিক জোট, বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি), ন্যাশনাল ডমেস্টিক ওয়ার্কার্স সেন্টার, বিপ্লবী শ্রমিক সংহতি, প্রবাসী শ্রমিক কল্যাণ পরিষদ, সম্মিলিত শ্রমিক পরিষদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (ট্যাফ) এবং শ্রমজীবী পরিষদসহ বিভিন্ন শ্রমিক সংগঠনগুলো আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মানববন্ধন ও র‌্যালির আয়োজন করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর