শনিবার, ৪ মে, ২০২৪ ০০:০০ টা
আবহাওয়া

বৃষ্টির প্রবণতা বাড়ায় কমবে গরম

নিজস্ব প্রতিবেদক

টানা কয়েক সপ্তাহের তাপপ্রবাহের পর কমতে শুরু করেছে তাপমাত্রা। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী চার-পাঁচ দিন দেশে বৃষ্টির প্রবণতা বাড়বে এবং গরম কিছুটা কমবে। হতে পারে শিলাবৃষ্টিও। ফলে ফসলের ক্ষতির শঙ্কা রয়েছে। গতকাল আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে। কিছু কিছু জায়গায় এই তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, পশ্চিমাঞ্চলের জেলাগুলো ছাড়া দেশের প্রায় সবখানে তাপমাত্রা কমেছে। বরিশাল বিভাগে তাপমাত্রা আগের দিনের মতোই আছে।

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ খবর