মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা
ফিলিস্তিনে হামলা

গণহত্যা বন্ধের দাবিতে ছাত্রলীগের মিছিল সমাবেশ

প্রতিদিন ডেস্ক

গণহত্যা বন্ধের দাবিতে ছাত্রলীগের মিছিল সমাবেশ

ছাত্রলীগ গতকাল স্বাধীন ফিলিস্তিন দাবিতে মিছিল করে -জয়ীতা রায়

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং ইসরায়েল বাহিনীর গণহত্যা বন্ধের দাবিতে উত্তাল হয়ে উঠেছে সারা দেশ। বিশেষ করে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনে সহিংসতা বন্ধে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে বাংলাদেশের শিক্ষাঙ্গনগুলোতেও প্রতিবাদের ঝড় বইছে। গতকাল দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আয়োজিত কর্মসূচিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং ইসরায়েল বাহিনীর গণহত্যা বন্ধের দাবি জানান শিক্ষক-শিক্ষার্থী এবং ছাত্র নেতারা। এই আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্যে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেছেন, ফিলিস্তিনের বিরুদ্ধে যারা ভেটো দিয়েছে তাদের দেশের তরুণরাই স্বাধীনতার পক্ষে মাঠে নেমেছেন। ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ঢাবি শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা মহানগর উত্তর শাখার সভাপতি রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীম, দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক সজল কুন্ডু। এ ছাড়া বাংলাদেশে অধ্যয়নরত ফিলিস্তিনি শিক্ষার্থী ইসহাক আহমেদ ও আবদুল্লাহ বাদাউইয়ি বক্তব্য রাখেন। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালিত হওয়ার খবর পাঠিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক এবং প্রতিনিধিরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। দুপুরে জাবির বঙ্গবন্ধু আর্ট গ্যালারি প্রাঙ্গণ থেকে পদযাত্রাটি শুরু হয়। পরে সেটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় খেলার মাঠে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এ সময়, বাংলাদেশের জাতীয় পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা প্রদর্শন ও বিশ্বের বিভিন্ন দেশে চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানান নেতা-কর্মীরা। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের নেতৃত্বে এ কর্মসূচিতে প্রায় ৩ শতাধিক নেতা-কর্মী অংশ নেয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় : ইসরায়েল বাহিনীর গণহত্যা বন্ধের দাবিতে উত্তাল হয়ে ওঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনে সহিংসতা বন্ধে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে ক্যাম্পাসে এ আন্দোলন হয়। আন্দোলনকারীদের দাবি, অবিলম্বে সন্ত্রাসী ইসরায়েলের গণহত্যা বন্ধ করে স্বাধীন ফিলিস্তিনকে রাষ্ট্র ঘোষণা করার। একই সঙ্গে ইসরায়েলকে গণহত্যায় পরোক্ষভাবে মদদ দেওয়ায় আমেরিকাকেও বিচারের কাঠগড়ায় আনার দাবি জানানো হয়।

মানববন্ধনে আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসুদ, ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক নুরুল আমিনসহ শাখা ছাত্র ফেডারেশন, স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের নেতারা বক্তব্য দেন। এতে বিভিন্ন বিভাগের কয়েকশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এদিকে ইসরায়েলি আগ্রাসন বন্ধ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এতে সংগঠনের শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

নাটোর : স্বাধীন ফিলিস্তিনের স্বীকৃতির দাবিতে নাটোরে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেছে নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজ ছাত্রলীগ।

পিরোজপুর : পিরোজপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলাদেশের পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেছে পিরোজপুর জেলা ছাত্রলীগ। সকাল ১১টায় পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজে জেলা ছাত্রলীগের নেতারা এই কর্মসূচি পালন করেন।

বগুড়া : স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বগুড়ায় পদযাত্রা ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেলা সাড়ে ১১টার দিকে বগুড়া সরকারি শাহ সুলতান কলেজ ছাত্রলীগ এ পদযাত্রার আয়োজন করে। পরে আয়োজিত সমাবেশে সরকারি শাহ সুলতান কলেজ ছাত্রলীগের সভাপতি আতিক হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা, সাধারণ সম্পাদক আল মাহিদুল ইসলাম জয়, যুগ্ম সাধারণ সম্পাদক আহসান গালিব প্লাবন, সাবেক সহসম্পাদক জেমি পোদ্দার, শাহ সুলতান কলেজ ছাত্রলীগের সহসভাপতি উত্তম, ছাত্রলীগ নেতা মাশরুক আল রহমান অরিত্র, আপন, জুবায়ের, মেহেদী ও শাহেদ প্রমুখ।

সর্বশেষ খবর