বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা
চট্টগ্রামের দুই কলেজ

বারবার সংঘাত ছাত্রলীগের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের চকবাজারে পাশাপাশি অবস্থিত চট্টগ্রাম কলেজ ও সরকারি হাজী মহসিন কলেজ। এ দুই কলেজে আধিপত্য বিস্তার নিয়ে বারবার সংঘর্ষে জড়িয়ে পড়ছে ছাত্রলীগ। পান থেকে চুন খসলেই মারামারি, সিনিয়র জুনিয়র কথা কাটাকাটি হলেই লেগে যায় সংঘাত। এমন চিত্র এখন নিত্যদিনের। এ দুই কলেজ ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ পাচ্ছে না সাধারণ শিক্ষার্থীরা। মূলত দীর্ঘদিন ধরে কমিটি না হওয়ায় ভেঙে পড়েছে চেইন অব কমান্ড। ফলে কেউ কাউকে মানতে নারাজ।

জানা যায়, ২০১৫ সালে চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজের ক্যাম্পাসে শিবির তাড়িয়ে একক আধিপত্য শুরু করে ছাত্রলীগ। অন্য কোনো ছাত্র সংগঠন ক্যাম্পাসে না থাকায় ছোটখাটো সমস্যা নিয়ে নিজেদের মধ্যে সংঘাতে জড়ায় নেতা-কর্মীরা। এ দুই কলেজে সক্রিয় রয়েছে অন্তত এক ডজন গ্রুপ-উপগ্রুপ। একেক নেতার একেক গ্রুপ।

চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজ নগর ছাত্রলীগের আওতাধীন হলেও তাদের মানে না কলেজ ছাত্রলীগের নেতারা। এক দশকেরও বেশি সময় আগে গঠন করা হয়েছে নগর ছাত্রলীগের কমিটি। যার কারণে কলেজ নেতারা মনে করছেন, তাদের হাতে কোনো শক্তি নেই। সাংগঠনিক পাওয়ার সব এখন কেন্দ্রের কাছে। তাই দিন দিন বেপরোয়া হয়ে উঠলেও দুই কলেজ কমিটির নেতাদের দড়ি টেনে ধরতে পারছে না নগর ছাত্রলীগ।

জানা যায়, সোমবার আধিপত্যকে কেন্দ্র করে চকবাজার থানা ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম ও মহসিন কলেজ ছাত্রলীগের আহ্বায়ক কাজী নাঈম অনুসারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কলেজ ছাত্রলীগের ১০ জন ও থানা ছাত্রলীগের তিনজন আহত হয়েছে। তবে কেউ থানায় অভিযোগ করেনি বলে জানিয়েছে চকবাজার থানার ওসি ওয়ালী উদ্দীন আকবর।

জানা যায়, ১৯৮৪ সালে চট্টগ্রাম সরকারি কলেজ ও হাজী মহসিন কলেজ ক্যাম্পাসে একক নিয়ন্ত্রণ নেয় ইসলামী ছাত্রশিবির। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ছাত্রলীগ ক্যাম্পাসে রাজনীতি করার চেষ্টা করলেও সফল হতে পারেনি। প্রায় তিন দশক পর ২০১৫ সালে ছাত্রলীগের অভ্যন্তরীণ সব গ্রুপ-উপগ্রুপ এক হয়ে শিবির তাড়িয়ে ক্যাম্পাসে প্রবেশ করে ছাত্রলীগ।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর